এক ওভারে ৭ ছক্কায় রুতুরাজের ইতিহাস

লিস্ট ‘এ’ ক্রিকেটের ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে এই কীর্তি গড়লেন ভারতীয় ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2022, 09:09 AM
Updated : 28 Nov 2022, 09:09 AM

ইনিংসের বাকি ২ ওভার, ডাবল সেঞ্চুরি থেকে ৩৫ রান দূরে রুতুরাজ গায়কোয়াড়। ক্যারিয়ারের নতুন মাইলফলক ছোঁয়া হবে নাকি নয়, সেই প্রশ্নের উত্তর দিতে রুতুরাজ নিলেন স্রেফ ছয় বল। এক ওভারের বৈধ ছয় বলের সঙ্গে একটি ‘নো’ বলেও ছক্কা মেরে লিস্ট ‘এ’ ক্রিকেটে অবিস্মরণীয় এক কীর্তি গড়লেন ভারতীয় এই ব্যাটসম্যান।

ভারতের ঘরোয়া একদিনের ম্যাচের টুর্নামেন্ট বিজয় হাজারে ট্রফির ম্যাচে সোমবার মহারাষ্ট্রের হয়ে ২২০ রানের অপরাজিত ইনিংসের পথে এক ওভারে ৭ ছক্কার ইতিহাস গড়েন রুতুরাজ। লিস্ট ‘এ’ ক্রিকেটে তো বটেই, স্বীকৃত ক্রিকেটের ইতিহাসেই এটি একমেবাদ্বিতীয়ম।

আহমেদাবাদে উত্তর প্রদেশের তরুণ বাঁহাতি স্পিনার শিভা সিংয়ের ওভারে এই তাণ্ডব চালান মহারাষ্ট্রের অধিনায়ক।

লিস্ট ‘এ’ ক্রিকেটে ওভারে ছয় ছক্কার রেকর্ড আছে হার্শেল গিবস, থিসারা পেরেরা ও জাসকারান মালহোত্রার। ২০০৭ সালের বিশ্বকাপে নেদারল্যান্ডসের বিপক্ষে প্রথম ছয় ছক্কা মারেন গিবস। গত বছর পাপুয়া নিউগিনির বিপক্ষে একই কীর্তি গড়েন যুক্তরাষ্ট্রের জাসকারান। গতবছরই পেরেরা ছয় ছক্কা মারেন শ্রীলঙ্কার ঘরোয়া ক্রিকেটে।

এছাড়াও নিউ জিল্যান্ডের ঘরোয়া একদিনের ম্যাচের আসরে নর্দান ডিস্ট্রিক্টসের ব্রেট হ্যাম্পটন ও জো কার্টার মিলে ওভারে ৬ ছক্কা উপহার দেন ২০১৮ সালে।

হ্যাম্পটন ও কার্টারের ঝড়ে সেদিন দুটি ‘নো’ বলসহ এক ওভারে দুটি রান এসেছিল ৪৩। লিস্ট ‘এ’ ক্রিকেটে এক ওভারের সর্বোচ্চ রানের সেই রেকর্ড এ দিন স্পর্শ হলো রুতুরাজের বিধ্বংসী ব্যাটিংয়ে।

আহমেদাবাদের সর্দার প্যাটেল স্টেডিয়ামের ২ নম্বর মাঠে শিভার করা ইনিংসের ৪৯তম ওভারের প্রথম বলের ঠিকানা হয় মিড উইকেট সীমানার ওপারে। পরের বল লং অন দিয়ে বাউন্ডারি পার করার পর মিড উইকেট ও লং অফ দিয়ে পরের দুই ছক্কা মারেন রুতুরাজ।

পঞ্চম ডেলিভারিতে ‘নো’ বল করে বসেন শিভা। সেটি ছক্কা হয় বোলারের মাথার ওপর দিয়ে। ফ্রি-হিট বলে মিড উইকেট দিয়ে ছক্কা মেরে ডাবল সেঞ্চুরি পূরণ করেন রুতুরাজ। পরের বল একই ঠিকানায় পাঠিয়ে এক ওভারে ৭ ছক্কা হাঁকানো প্রথম ব্যাটসম্যান হয়ে যান তিনি।

সেঞ্চুরি করতে ১০৯ বল খেলেন রুতুরাজ। পরের ৫০ বল থেকে করেন ১২০ রান। সব মিলিয়ে ১৫৯ বলে ১০ চার ও ১৬ ছয়ে ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরিতে তিনি করেছেন ২২০ রান।

ভারতের নবম ব্যাটসম্যান হিসেবে লিস্ট ‘এ’ ক্রিকেটে ডাবল সেঞ্চুরির স্বাদ পেলেন ২৫ বছর বয়সী এ ব্যাটসম্যান। এক দিনের স্বীকৃত ক্রিকেটে ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে এক ইনিংসে তার চেয়ে বেশি রান করেছেন নারায়ণ জাগদেসান (২৭৭), রোহিত শর্মা (২৬৪), শিখর ধাওয়ান (২৪৮) ও পৃথ্বী শ (২২৭*)।

এছাড়া ইনিংসে ১৬ ছক্কাও ভারতের ব্যাটসম্যানদের মধ্যে যুগ্মভাবে সর্বোচ্চ। এখানে রোহিতের রেকর্ডে ভাগ বসিয়েছেন রুতুরাজ। লিস্ট ‘এ’ ইতিহাসে ইনিংসে সর্বোচ্চ ২৩ ছক্কার রেকর্ড অস্ট্রেলিয়ার বাঁহাতি ব্যাটসম্যান ডার্সি শর্টের।

বিজয় হাজারে ট্রফির এবারের আসরেই ২৭৭ রানের ইনিংসটি খেলেছেন জাগদেসান। লিস্ট ‘এ’ ক্রিকেটের ইতিহাসে এটিই সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ। সেদিন তামিল নাড়ু করেছিল ২ উইকেটে ৫০৬ রান। এ সংস্করণে সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড এটি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক