পান্তকে আইপিএলে ডাগআউটে চান পন্টিং

দিল্লি ক্যাপিটালসের কোচের মতে, অধিনায়ক পান্ত সঙ্গে থাকলে দলের অন্যরা আরও উজ্জীবিত হবে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2023, 02:53 PM
Updated : 20 Jan 2023, 02:53 PM

সড়ক দুর্ঘটনায় মারাত্মক আঘাত পাওয়া রিশাভ পান্তের আগামী আইপিএলে খেলার সম্ভাবনা নেই বললেই চলে। খেলতে না পারলেও এই কিপার-ব্যাটসম্যানকে ডাগআউটে পাশে চান দিল্লি ক্যাপিটালসের কোচ রিকি পন্টিং। অস্ট্রেলিয়ান কিংবদন্তির মতে, অধিনায়ক পান্ত দলের সঙ্গে থাকতে পারলে বাকিরা তাতে আরও উজ্জীবিত হবে।

গত ৩০ ডিসেম্বর উত্তরাখন্ডে নিজের শহর রুর্কির কাছাকাছি গাড়ি দুর্ঘটনায় আহত হন পান্ত। ডিভাইডারে ধাক্কা লেগে ভারতীয় এই ক্রিকেটারের মার্সিডিজ বেঞ্জ গাড়িটি উল্টে যায় এবং আগুন ধরে যায়। কোনোমতে প্রাণে বেঁচে যান তিনি।

শরীরের অনেক জায়গায় আঘাত পান পান্ত। বেশি চোট পান হাঁটুতে। তার ডানহাঁটুর একটি লিগামেন্ট ছিঁড়ে গেছে। অস্ত্রোপচার করানো হয়েছে তার।

পান্তের ক্রিকেটে ফেরার সম্ভাব্য সময় এখনও জানানো হয়নি। এ মাসের শুরুর দিকে ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর একটি প্রতিবেদনে বলা হয়, অন্তত ৬ মাসের মধ্যে তার মাঠে ফেরার কোনো সম্ভাবনা নেই। আগামী অক্টোবর-নভেম্বরের ওয়ানডে বিশ্বকাপেও তার খেলা অনিশ্চিত।

পন্টিং অবশ্য আশা করছেন, দিল্লি দলের সঙ্গে ভ্রমণ করার মতো সেরে উঠবেন পান্ত। আইসিসি রিভিউতে শুক্রবার অস্ট্রেলিয়ার দুটি বিশ্বকাপজয়ী অধিনায়ক বলেন, দলের মধ্যে প্রান্তশক্তি সঞ্চার করতে পারেন পান্ত।

“আমি চাই সে সপ্তাহের প্রতিদিন ডাগআউটে আমার পাশে বসুক। যদি সে প্রকৃতপক্ষে খেলার জন্য শারীরিকভাবে যথেষ্ট ফিট না হয়, আমরা তবুও তাকে পাশে পেতে চাইবো।”

“সে যদি ভ্রমণ করতে পারে এবং দলের সঙ্গে থাকতে পারে, আমি চাইব ডাগআউটে সে আমার পাশে থাকুক।”

পান্তকে হারিয়ে বেশ বিপাকে পড়েছে দিল্লি ক্যাপিটালস। পন্টিং বলেন, পান্তের বদলি কিপার-ব্যাটসম্যান খুঁজছেন তারা। এই মানের একজনকে খুঁজে পাওয়া কতটা কঠিন, সেটাও তুলে ধরেন তিনি।

“এই মানের ক্রিকেটারদের বিকল্প মেলে না।…আমাদের খুঁজতে হবে এবং আমরা চেষ্টা করছি-দলে একজন বদলি আসবে।”

২০২২ সালের ডিসেম্বরের নিলামে পাঁচ জন খেলোয়াড় দলে নেয় দিল্লি ক্যাপিটালস। কিন্তু তাদের মধ্যে কেউই উইকেট-কিপার নন। পান্তই ছিলেন দলটির একমাত্র উইকেটরক্ষক। তাদের দলে থাকা সরফরাজ খান অবশ্য সৈয়দ মুশতাক আলি টি-টোয়েন্টি টুর্নামেন্টে মুম্বাইয়ের হয়ে পার্ট-টাইম কিপারের দায়িত্বে ছিলেন।

কোচ পন্টিংয়ের হাত ধরে ২০২০ আইপিএলে রানার্স-আপ হয় দিল্লি। পরের আসরে তারা ছিটকে পড়ে এলিমিনেটর থেকে। গত বছর পঞ্চম হয় দলটি।

আগামী মার্চের শেষ দিকে শুরু হওয়ার কথা ২০২৩ সালের আইপিএল। এর আগে মেয়েদের আইপিএলের উদ্বোধনী আসরের আয়োজন করবে বিসিসিআই।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক