মুস্তাফিজের প্রসঙ্গে তামিম বললেন, ‘অটো চয়েজ বলে কিছু নেই’

পারফর্ম করতে না পারলে অধিনায়কও বাদ পড়তে পারেন, বললেন বাংলাদেশ অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2023, 03:13 PM
Updated : 3 March 2023, 03:13 PM

যার হওয়ার কথা দলের মূল শক্তি, তিনিই এখন বড় দুর্ভাবনার কারণ। ম্যাচের পর ম্যাচ কেবল হতাশাই উপহার দিয়ে যাচ্ছেন মুস্তাফিজুর রহমান। তারপরও দলে তিনি স্বয়ংক্রিয় পছন্দ হয়ে খেলে যাচ্ছেন কি না, এমন প্রশ্নও উঠছে। বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল অবশ্য জোর দিয়ে বললেন, শুধু মুস্তাফিজ কেন, এই দলে ‘অটো চয়েজ’ নন তিনি নিজেও।

মুস্তাফিজের পারফরম্যান্স নিয়ে ফিসফাস অবশ্য অনেক দিন ধরে। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম দুই ম্যাচ শেষে তা উচ্চকিতই। দলের অভিজ্ঞতম পেসার এই দুই ম্যাচে উইকেট পাননি একটিও।

প্রথম ম্যাচের উইকেট ছিল তার জন্য দারুণ উপযুক্ত। একসময় এই ধরনের উইকেটে ব্যাটসম্যানদের জন্য তিনি ছিলেন বিভীষিকা। কিন্তু এবার সেই ২২ গজেই তার আলগা বোলিংয়েই সহজ হয়ে ওঠে ইংলিশদের কাজ। শুক্রবার দ্বিতীয় ম্যাচের উইকেটেও তার ভালো করার উপকরণ ছিল। আগের ম্যাচের মতো সহায়তা না পেলেও বল যে একটু থমকে আসছিল, তা ফুটে ওঠে পরে ইংলিশ বাঁহাতি পেসার স্যাম কারানের বলে। কিন্তু মুস্তাফিজ এ দিন ব্যর্থ আরও বাজেভাবে।

যে সংস্করণে সাড়া জাগিয়ে ৭ বছর আগে তার অভিষেক, যে সংস্করণে একসময় ছিলেন সবচেয়ে কার্যকর, সেই ওয়ানডেতেই এখন তিনি বিবর্ণ। সবশেষ ১৫ ওয়ানডেতে তার শিকার স্রেফ ১১টি! বোলিং গড় প্রায় পঞ্চাশ, একটি করে উইকেট নিতে লেগেছে ৬২ বলের বেশি।

সবচেয়ে চোখে পড়ার মতো অবনতি তার মিরপুরের পারফরম্যান্সে। এই শের-ই-বাংলা স্টেডিয়াম ছিল তার প্রিয় মৃগয়া ক্ষেত্র। এই মাঠে নিজের প্রথম ২০ ম্যাচে তার শিকার ছিল ৪৭টি। সেখানেই সবশেষ ৫ ম্যাচে তার প্রাপ্তি মোটে ১ উইকেট!

সব মিলিয়ে কাঠগড়ায় উঠেই যাচ্ছে তার পারফরম্যান্স। দ্বিতীয় ওয়ানডে শেষে সংবাদ সম্মেলনে অধিনায়কের কথায়ও ফুটে উঠল, দলের প্রত্যাশার প্রতিফলন পুরোপুরি পড়ছে না মুস্তাফিজের বোলিংয়ে।

“এটা বলাটা ঠিক হবে না যে সার্ভিস পাচ্ছি না (মুস্তাফিজের কাছ থেকে)। তবে আমি অবশ্যই চাই সে আরও ভালো করুক। সে যদি উইকেট এনে দিতে পারে, তাহলে তা অবশ্যই সহায়তা করে (দলকে), বিশেষ করে যখন দুজন পেসার নিয়ে খেলছি।”

“তার ডিফেন্সিভ স্কিল দুর্দান্ত। কিন্তু সে যদি উইকেট শিকারের সামর্থ্য যোগ করে, সেটা দারুণ হবে। আমি নিশ্চিত, সেও এটা জানে। সে কাজ করে যাবে এবং পরের ম্যাচে আশা করি নিজেকে মেলে ধরবে।”

তবে মুস্তাফিজকে ‘অটো চয়েজ’ মানতে নারাজ তামিম। অধিনায়ক বললেন, বাঁহাতি এই পেসারকে সুযোগ দেওয়া হচ্ছে দলের ভরসার কারণেই।

“সত্যি কথা বলতে, অটো চয়েজ বলতে কোনো কিছু নেই। আমিও অটো চয়েজ নই। দলে অটো চয়েজ বলে কেউ নেই। যদি আমি নিয়মিত পারফর্ম না করি, যদিও আমি দলের অধিনায়ক, তবুও দলে থাকতে পারব না। তাই অটো চয়েজ বলে কেউ নেই। তবে এটা ঠিক, আমাদের অনেক বিশ্বাস তার ওপর। আমি মনে করি সে পারফর্ম করবে, কারণ আগেও করেছে।”

“আগে যেটা বললাম, ওর ডিফেন্সিভ স্কিল খুব ভালো। তবে উইকেট নেওয়ার স্কিলে হয়তো উন্নতি করতে হবে। সব সময় কোনো ক্রিকেটারের গ্রাফ একরকম থাকে না। কখনও ওপরে যায়, কখনও নিচে। তার ওপর আমার বিশ্বাস প্রবল। আমি নিশ্চিত সে ঘুরে দাঁড়াবে। আমার এতে কোনো সন্দেহ নেই।”