‘আমরা যথেষ্ট সাহসী ছিলাম না’, হারের পর বললেন রোহিত

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে হারের জন্য দলের ব্যাটিংকে কাঠগড়ায় তুললেন ভারত অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2024, 04:54 PM
Updated : 28 Jan 2024, 04:54 PM

হায়দরাবাদ টেস্টে হারের জন্য ব্যাটসম্যানদের দায় দিয়েছেন রোহিত শার্মা। ভারত অধিনায়কের মতে, জেতার সাহসটাই দেখাতে পারেনি তার দল। সামগ্রিকভাবে দল হিসেবে তারা ব্যর্থ হয়েছেন বলে মনে করছেন তিনি।

পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টেস্টে রোববার ইংল্যান্ডের কাছে ২৮ রানে হারে ভারত। ২৩১ রানের লক্ষ্য তাড়ায় ২০২ রানে অল আউট হয় স্বাগতিকরা।

ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে হারের জন্য দলের ব্যাটিংকে কাঠগড়ায় তোলেন অধিনায়ক রোহিত।

“সামনে যখন বড় বাধা থাকবে, তখন মানসিক দৃঢ়তা দেখাতে হবে এবং যথেষ্ট সাহসী হতে হবে, যা আমরা পারিনি বলেই আমি মনে করি।”

“একটি-দুটি বিষয় নির্দিষ্ট করে বলা কঠিন। সামগ্রিকভাবে আমরা দল হিসেবে ব্যর্থ হয়েছি। ওদের এবং আমাদের প্রথম ইনিংসের ব্যাটিংয়ের পর আমার মনে হয়েছিল, আমরা ম্যাচে বেশ এগিয়ে আছি। কিন্তু, লক্ষ্যে পৌঁছানোর জন্য (দ্বিতীয় ইনিংসে) আমরা যথেষ্ট ভালো ব্যাটিং করিনি।”

প্রথম ইনিংসে ১৯০ রানের বড় লিড পেয়েছিল ভারত। সেখান থেকে তারা যে এই ম্যাচে হারবে, এমন কিছু হয়তো কেউ কল্পনাও করেনি।

ইংল্যান্ড ঘুরে দাঁড়ায় সহ-অধিনায়ক অলিভার পোপের মাস্টারক্লাস ব্যাটিংয়ে। ২৭৮ বলে ১৯৬ রানের অসাধারণ এক ইনিংস খেলেন তিনি। দ্বিতীয় ইনিংসে ৪২০ রান করে ভারতকে ২৩১ রানের লক্ষ্য দেয় সফরকারীরা।

পোপের ব্যাটিংয়ের প্রশংসা করতেও কার্পণ্য করলেন না রোহিত। সেখানেও ঘুরে-ফিরে এলো নিজেদের দ্বিতীয় ইনিংসের ব্যাটিং ব্যর্থতা।

“টুপি খোলা অভিনন্দন জানাতে হবে এবং অলি পোপকে বলতে হবে, ‘ভালো খেলেছো’। দুর্দান্ত ইনিংস। ১৯০ রানের লিড পাওয়ার পর ভেবেছিলাম, আমরা অনেক ভালোভাবে ম্যাচে আছি, কিন্তু তারপর...(পোপের) অসাধারণ ব্যাটিং, সম্ভবত ভারতীয় কন্ডিশনে বিদেশি কোনো ব্যাটারের আমার দেখা সেরা ইনিংস।”

“অলি পোপ দুর্দান্ত ইনিংস খেলেছে। অবশ্যই ভেবেছিলাম ২৩০ রান তাড়া করা সম্ভব, পিচে খুব বেশি কিছু ছিল না, কিন্তু আমরা রান পেতে যথেষ্ট ভালো ব্যাটিং করিনি।”

লোয়ার-অর্ডার ব্যাটসম্যানদের অবশ্য প্রশংসা করলেন রোহিত। একটা পর্যায়ে ১১৯ রানেই ৭ উইকেট হারিয়ে ফেলে তারা। সেখান থেকে অষ্টম উইকেটে ১৩০ বলে ৫৭ রানের জুটিতে আশা জাগান শ্রিকর ভারত ও রবিচন্দ্রন অশ্বিন। শেষ জুটিতে ৩৭ বলে ২৫ রান যোগ করেন জাসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ সিরাজ।

দিনের শেষ ওভারে সিরাজকে স্টাম্পড করে ইংল্যান্ডের জয় নিশ্চিত করেন টম হার্টলি। অভিষিক্ত এই বাঁহাতি স্পিনারই ভারতের ব্যাটিং গুঁড়িয়ে দেন ৭ উইকেট নিয়ে।

ম্যাচ শেষ দিনে গড়ালে ভিন্ন কিছুও হতে পারত বলে মনে করেন দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ৩৯ রান করা রোহিত।

“আমি চেয়েছিলাম, ওরা (বুমরাহ ও সিরাজ) ম্যাচটিকে পঞ্চম দিনে নিয়ে যাক; ২০-৩০ রান লাগলে যে কোনো কিছুই সম্ভব। লোয়ার অর্ডার সত্যিই ভালো লড়াই করেছে এবং টপ অর্ডারকে দেখিয়েছে যে, লড়াই করে যেতে হবে। কেবল সিরিজের প্রথম ম্যাচ হলো। আশা করি, ছেলেরা এখান থেকে শিখতে পারবে।”

প্রথম ইনিংসে ১০০ বা এর বেশি রানের লিড পেয়েও এই প্রথম ভারত ঘরের মাঠে কোনো টেস্ট হারল, দেশে-দেশের বাইরে মিলিয়ে তৃতীয়বার। দেশের মাটিতে সবশেষ ৪৮ টেস্টে তাদের স্রেফ চতুর্থ পরাজয় এটি।