নির্বাচকের দায়িত্ব হারালেন মঞ্জুরুল, বাড়ছে নারী ক্রিকেটের পরিসর

এত দিন একজন থাকলেও এখন একাধিক সদস্যের নির্বাচক প্যানেলের কথা ভাবছে বিসিবি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2023, 08:53 AM
Updated : 30 May 2023, 08:53 AM

সবশেষ শ্রীলঙ্কা সফরে বাংলাদেশ নারী ক্রিকেট দলের ম্যানেজারের দায়িত্বে দেখা যায়নি মঞ্জুরুল ইসলামকে। এবার নির্বাচকের পদ থেকেও সরানো হলো জাতীয় দলের সাবেক বাঁহাতি পেসারকে। নতুন নির্বাচক কমিটিসহ নারী ক্রিকেটকে আরও বড় পরিসরে সাজানোর পরিকল্পনা করছে বিসিবি। 

২০২০ সালের নভেম্বর থেকে আড়াই বছরের বেশি সময় নারী দলের নির্বাচক হিসেবে দায়িত্ব পালন করেছেন মঞ্জুরুল। একইসঙ্গে বেশ কিছু সফরে দলের ম্যানেজারও ছিলেন তিনি। তবে এখন তাকে আর নারী ক্রিকেটে রাখছে না বিসিবি। 

গত মাসে অভিজ্ঞ তারকাদের বেশ কয়েকজনকে বাইরে রেখে তুলনামূলক নতুন ক্রিকেটারদের নিয়ে শ্রীলঙ্কা সফরের দল ঘোষণা করেন মঞ্জুরুল৷ সালমা খাতুন, রুমানা আহমেদদের না নেওয়ার কারণ ব্যাখ্যায় বিশ্রামের কথা বলেন তিনি।

তবে সংবাদমাধ্যমে রুমানা দাবি করেন, বিশ্রামের আড়ালে মূলত বাদ দেওয়া হয়েছে তাকে। কারণ দলের পক্ষ থেকে বিশ্রামের ব্যাপারে কিছুই জানানো হয়নি। এর বাইরেও বেশ কিছু অভিযোগ ছিল মঞ্জুরুলকে নিয়ে। 

পরে শ্রীলঙ্কা সফরে ম্যানেজার হিসেবে মঞ্জুরুলের বদলে দায়িত্ব দেওয়া হয় এসএম গোলাম ফাইয়াজকে৷ নির্বাচক হিসেবে সফরে যাওয়ার কথা থাকলেও দলের সঙ্গে শেষ পর্যন্ত দেখা যায়নি ৪৩ বছর বয়সী সাবেক পেসারকে। 

ওই সফর শেষ হওয়ার তিন সপ্তাহের মধ্যে নির্বাচকের পদও হারালেন মঞ্জুরুল। বিসিবির নারী ক্রিকেট বিভাগের প্রধান শফিউল আলম চৌধুরি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, দ্রুতই নতুন নির্বাচক চূড়ান্ত করা হবে। 

"নির্বাচক হিসেবে মঞ্জুরুল থাকছে না, এটি নিশ্চিত। এই দায়িত্বের জন্য কয়েকজনের সঙ্গে কথা হয়েছে। আজকে আমরা সেটা চূড়ান্ত করব। আনুষ্ঠানিকভাবে বিষয়গুলো ঠিক হয়ে গেলে আমরা সেটা জানাব। আজকের মধ্যেই হয়তো হয়ে যাবে।"

শুধু নির্বাচক নয়, কাজের ক্ষেত্র বেড়ে যাওয়ায় জনবল বাড়িয়ে নারী ক্রিকেট বিভাগের ব্যাপ্তি আরও বিস্তৃত করার পরিকল্পনা হাতে নিয়েছে বিসিবি। 

"পুরো নারী উইংটাই আমরা নতুন করে সাজিয়েছি। আমাদের একাধিক কোচ, নির্বাচক, ম্যানেজারসহ পূর্ণাঙ্গ একটা নতুন কাঠামো ঠিক করছি। এখন তো অনেক কাজ বেড়ে গেছে, তাই আমরা এই ডিপার্টমেন্টটা আরও বড় করেছি।"