হাতছানি দিয়েও মিলিয়ে গেল সাকিবের সেঞ্চুরি

নিয়মিত রান করছেন তিনি, ফর্মে আছেন দারুণভাবে, কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরি নেই তার টানা ৮২ ইনিংস ধরে।

ক্রীড়া প্রতিবেদকসিলেট থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2023, 01:59 PM
Updated : 18 March 2023, 01:59 PM

ইংল্যান্ডের বিপক্ষে হারের ম্যাচে লড়িয়ে সেঞ্চুরি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ জেতানো দুর্দান্ত সেঞ্চুরি। ২০১৯ বিশ্বকাপে টানা দুই ম্যাচে সেই দুটি ইনিংসের পর আন্তর্জাতিক ক্রিকেটে আর সেঞ্চুরি নেই সাকিব আল হাসানের। রান তিনি করে চলেছেন নিয়মিতই। কিন্তু তিন অঙ্কের স্বাদ নেই। সেই খরা কাটানোর খুব কাছে গিয়েছিলেন এবার। কিন্তু পারলেন না অল্পের জন্য। আরেকটু দীর্ঘায়িত হলো অপেক্ষা।

আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে দুর্দান্ত ব্যাটিংয়ে সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়েও কাছে গিয়ে থমকে যান সাকিব। সিলেটে শনিবার তার ব্যাট থেকে আসে ৮৯ বলে ৯৩ রান।

এই ইনিংসের পথেই বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ৭ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তিনি। ১০টি সেঞ্চুরি করা দ্বিতীয় ব্যাটসম্যানও হতে পারতেন তিনিই। আপাতত তা হলো না। বরং অনাকাঙ্ক্ষিত রেকর্ডে উঠে গেল তার নাম।

ওয়ানডেতে এই নিয়ে ৪ বার নব্বইয়ে আটকে গেলেন তিনি, তিন সংস্করণ মিলিয়ে ৮ বার। দুটিই বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি, দুটিতেই তিনি স্পর্শ করলেন মুশফিকুর রহিমকে।

এই ৮ বারের মধ্যে সাকিব অপরাজিত ছিলেন ৩ বার, মুশফিক ১ বার।

সবশেষ সেঞ্চুরির পর এই নিয়ে টানা ২৬ ইনিংস সেঞ্চুরি নেই সাকিবের। ব্যাট হাতে তিনি যথারীতি ধারাবাহিক। টানা পারফর্ম করে গেছেন, দলে অবদান রেখেছেন, ম্যাচ জেতানো ইনিংস খেলেছেন। এই ২৬ ইনিংসে ৯ বার ছুঁয়েছেন ফিফটি। এই সময়ে তার ব্যাটিং গড় ৪২.০৮, ওয়ানডেতে তার ক্যারিয়ার গড়ের (৩৮.০০) চেয়ে যা ভালো। কিন্তু সেঞ্চুরি ধরা দিচ্ছে না।

এই ম্যাচে শেষটুকুই যা হতাশার, নইলে সাকিব খেলেছেন দারুণ। ১০ ওভারের মধ্যে দুই ওপেনারের বিদায়ের পর তিনি ক্রিজে যান। শুরুতে একটু অস্বস্তির ছাপ ছিল তার ব্যাটিংয়ে। তবে তা ঝেরে ফেলেন দ্রুতই। পাওয়ার প্লে তখন শেষ, সাকিব মনোযোগ দেন ইনিংস গড়ে তোলায়।

৬৫ বলে পা রাখেন তিনি পঞ্চাশে, এই সংস্করণে যা তার টানা তৃতীয় আর ক্যারিয়ারে ৫৩তম। মাইলফলক ছুঁয়ে একটু ব্যাট উঁচিয়ে ধরা বা উদযাপন, কিছুই করেননি।

ইনিংসের গতি বদলে ফেলেন তিনি পঞ্চাশের পর। ফিফটিতে বাউন্ডারি ছিল স্রেফ ২টি। এক-দুই নিয়েই গড়েছেন ইনিংস। কিন্তু এরপর তোলেন ঝড়। হ্যারি টেক্টকের এক ওভারেই বল বাউন্ডারিতে পাঠান ৫ বার! যে ডেলিভারিতে বাউন্ডারি হয়নি, সেটিতেও ফিল্ডারের মাথার ওপর দিয়ে পাঠিয়েছিলেন বল। কিন্তু মাটিতে পড়ে বল ওখানেই থমকে যায়। নইলে ওভারে ৬ বাউন্ডারিই হতে পারত।

একটু পরই অবশ্য বিদায় নিতে হয় তাকে। গ্রাহাম হিউমের ডেলিভারিটি ছিল অফ স্টাম্পের বেশ বাইরে ফুল লেংথ। সাকিব চালিয়ে দেন ব্যাট। তার ব্যাটের একদম মাথার দিকে হালকা ছুঁয়ে বল যায় কিপারের গ্লাভসে।

আউট হওয়ার পর সাকিবের প্রতিক্রিয়ায় হতাশাটাও স্পষ্ট ফুটে ওঠে ক্ষনিকের জন্য। সেঞ্চুরির অপেক্ষার যন্ত্রণা নিশ্চয়ই তিনিও অনুভব করছেন।   

শুধু ওয়ানডেতে নয়, অন্য দুই সংস্করণেও পাচ্ছেন না সেঞ্চুরি। আন্তর্জাতিক ক্রিকেটে তার সেঞ্চুরি খরা পৌঁছে গেল এই ইনিংস দিয়ে ৮২ ইনিংসে।

এই সময়ে ফিফটি করেছেন ১৯টি। ২০২১ সালে জিম্বাবুয়ে সফরে এক ম্যাচে দলকে জিতিয়ে ৯৬ রানে অপরাজিতও ছিলেন। কিন্ত সেঞ্চুরি তো সেঞ্চুরিই! জাদুকরি সেই স্বাদ আবার পাওয়ার অপেক্ষা তার চলছেই।