চেন্নাই-বেঙ্গালোর লড়াই দিয়ে শুরু আইপিএল

আগামী ২২ মার্চ চেন্নাইয়ের এমএ চিদাম্বারাম স্টেডিয়ামে গড়াবে আইপিএলের প্রথম ম্যাচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2024, 02:02 PM
Updated : 22 Feb 2024, 02:02 PM

শিরোপাধারী চেন্নাই সুপার কিংসের মাঠে পর্দা উঠবে এবারের আইপিএলের। আগামী ২২ মার্চ এমএ চিদাম্বারাম স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের মুখোমুখি হবে মাহেন্দ্র সিং ধোনির দল।

আইপিএলের সপ্তদশ আসরের সূচি দেওয়া হবে দুই ভাগে। ৭ এপ্রিল পর্যন্ত প্রথম ২১ ম্যাচের সূচি বৃহস্পতিবার প্রকাশ করেছে টুর্নামেন্ট কর্তৃপক্ষ।

ভারতের নির্বাচন কমিশন দেশটির জাতীয় নির্বাচনের দিনক্ষণ প্রকাশ করার পর টুর্নামেন্টের দ্বিতীয়ভাগের সূচি দেওয়া হবে বলে ধারণা করা হচ্ছে। আগামী এপ্রিল ও মে মাসে হওয়ার কথা ভারতের জাতীয় নির্বাচন।

ভারতের ফ্র্যাঞ্চাইজি এই টুর্নামেন্টের ফাইনাল হতে পারে আগামী ২৬ মে। এর পাঁচ দিন পর ১ জুন থেকে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ।

প্রথম পর্বের ১৭ দিনে পাঁচটি করে ম্যাচ খেলবে দিল্লি ক্যাপিটালস, গুজরাট টাইটান্স ও বেঙ্গালোর। কলকাতা নাইট রাইডার্স খেলবে তিনটি ম্যাচ। আর বাকি ফ্র্যাঞ্চাইজিগুলো লড়বে চারটি ম্যাচে। এই সময়ে চার দিন হবে দুটি করে ম্যাচ।

টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচটি স্থানীয় সময় রাত ৮টায় শুরু হবে, এরপর যথারীতি খেলা শুরু হবে সাড়ে ৭টায়। আর দিনে দুটি ম্যাচ থাকলে প্রথমটি শুরু হবে স্থানীয় সময় বিকাল সাড়ে ৩টায়।

উইমেন’স প্রিমিয়ার লিগের ফাইনালসহ ১১ ম্যাচ হবে দিল্লির আরুন জেটলি স্টেডিয়ামে। আইপিএলের প্রথম পর্বে এই মাঠে তাই কোনো ম্যাচ রাখা হয়নি। এই সময়ে দিল্লি তাদের হোম ম্যাচগুলো খেলবে বিশাখাপাত্মামে।

ধারণা করা হচ্ছে, পাঞ্জাব কিংস তাদের হোম ম্যাচগুলো ঐতিহ্যবাহী মোহালির পরিবর্তে নতুন ভেন্যু চান্ডিগড়ের মুল্লানপুরায় খেলবে।

আইপিএলে চারটি প্লে অফসহ ম্যাচ হবে মোট ৭৪টি।