বাবরকে মিডল অর্ডারে খেলার পরামর্শ আকিবের

টি-টোয়েন্টি বিশ্বকাপে মোহাম্মদ রিজওয়ানের সঙ্গে ফখর জামানকে ওপেন করাতে বললেন ১৯৯২ বিশ্বকাপজয়ী এই পেসার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2022, 01:01 PM
Updated : 9 Oct 2022, 01:01 PM

টি-টোয়েন্টিতে পাকিস্তানের ব্যাটিং লাইনআপে দুর্ভাবনার কারণ মিডল অর্ডার। অনেক দিন ধরেই যা নিয়ে দেশটির ক্রিকেটে চলছে আলোচনা। এই সমস্যা সমাধানে অধিনায়ককে এগিয়ে আসার পরামর্শ দিলেন আকিব জাভেদ। দলটির সাবেক এই পেসারের মতে, ওপেনিং থেকে নিচে নেমে আসা উচিত বাবর আজমের।

সাদা বলের ক্রিকেটে পাকিস্তানের টপ অর্ডারের বড় ভরসা বাবর। বিশেষ করে, টি-টোয়েন্টিতে তিনি ক্যারিয়ার জুড়েই খেলেছেন উপরের দিকে। এই সংস্করণে তিন নম্বরের নিচে তার ব্যাটিং করার অভিজ্ঞতা আছে স্রেফ দুই ম্যাচে। চার ও পাঁচে খেলেছেন একবার করে, সেটাও ক্যারিয়ারের শুরুর দিকে।

২০ ওভারের ক্রিকেটে বাবর ওপেনিংয়েই বেশি সফল। ক্যারিয়ারে ৮৯ ম্যাচের ৬৪টিতে উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে নেমেছেন তিনি। দুটি সেঞ্চুরি করেছেন এই পজিশনেই। ৪৩.০১ গড়ে করেছেন ২ হাজার ৩৬৬ রান।

পাকিস্তানের সবশেষ ম্যাচেও দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন তিনি ইনিংস শুরু করতে নেমে। ত্রিদেশীয় সিরিজে শনিবার নিউ জিল্যান্ডের বিপক্ষে খেলেন অপরাজিত ৭৯ রানের ইনিংস।

তবে দলের স্বার্থেই বাবরের ওপেনিং পজিশন ছাড়ার প্রয়োজনীয়তা দেখছেন আকিব। ১৯৯২ বিশ্বকাপজয়ী এই পেসার রোববার বলেন, মিডল অর্ডার ব্যাটসম্যানদের আত্মবিশ্বাস যোগাতে তাদের সঙ্গে ব্যাটিং করা উচিত বাবরের।

“বাবর আজমের মতো পারফর্ম করা অধিনায়কের সেই জায়গায় ব্যাটিং করা উচিত, যেখানে এই মুহূর্তে পাকিস্তান ধুঁকছে। আর সেটা হলো মিডল অর্ডার। মিডল অর্ডারে বাবরের পারফরম্যান্স অন্যদেরও আত্মবিশ্বাস যোগাবে, যারা তার সঙ্গে ব্যাটিং করবে।”

নিউ জিল্যান্ডের বিপক্ষে সবশেষ ম্যাচে শাদাব খান ও মোহাম্মদ নাওয়াজকে ব্যাটিং অর্ডারে চারে ও পাঁচে তুলে আনে পাকিস্তান। নাওয়াজ সেভাবে জ্বলে উঠতে না পারলেও শাদাব খেলেন ৩৪ রানের ক্যামিও ইনিংস। যা ম্যাচ জয়ে রাখে বড় ভূমিকা।

ম্যাচের পরই টুইট করে এই সাফল্যকে ক্ষণস্থায়ী বলেন পাকিস্তানের সাবেক অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ। তার সঙ্গে সুর মেলালেন আকিবও।

“শাদাব খান ও মোহাম্মদ নাওয়াজকে উপরে পাঠানো পাকিস্তানের মিডল অর্ডার সমস্যার স্থায়ী সমাধান নয়।”

টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল দলে ফখর জামানকে রাখেনি পাকিস্তান। বাঁহাতি এই টপ অর্ডারকে ব্যাটসম্যান আছেন রিজার্ভ হিসেবে। যা পছন্দ হয়নি আকিবের। তার মতে, ফখরকে দলে ফিরিয়ে মোহাম্মদ রিজওয়ানের সঙ্গে ওপেনিংয়ে খেলানো উচিত পাকিস্তানের।

“টি-টোয়েন্টি বিশ্বকাপে মোহাম্মদ রিজওয়ানের সঙ্গে ফখর জামানের ওপেন করা উচিত। খুশদিল শাহ কিংবা হায়দার আলীর পরিবর্তে ১৫ সদস্যের টি-টোয়েন্টি বিশ্বকাপ স্কোয়াডে ফখর জামানকে নিতে পারে পিসিবি নির্বাচক কমিটি। তাকে ছাড়া পাকিস্তানের ব্যাটিং লাইনআপ দুর্বল দেখাচ্ছে।”