ভারতে বিশ্বকাপে বাংলাদেশের ভালো সুযোগ দেখছেন ভারতীয় অলরাউন্ডার

উপমহাদেশের দলগুলির মধ্যে বাংলাদেশকে উঁচু মানের দল, বলছেন ভারতের স্পিন অলরাউন্ডার ওয়াশিংটন সুন্দর।

ক্রীড়া প্রতিবেদকচট্টগ্রাম থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2022, 12:50 PM
Updated : 9 Dec 2022, 12:50 PM


গত দশ বছরে ঘরের মাঠে ওয়ানডেতে সবচেয়ে ভালো দল বাংলাদেশ! অনেকের ভ্রু কুঁচকে যেতে পারে। তবে পরিসংখ্যানেই রয়েছে প্রমাণ। ঘরের মাঠে অপ্রতিরোধ্য সেই বাংলাদেশের তেজ টের পেয়েছে ভারতও। এই সংস্করণে বাংলাদেশের মানও আরেকবার বুঝতে পেরেছেন ভারতীয় ক্রিকেটাররা। অলরাউন্ডার ওয়াশিংটন সুন্দর যেমন উচ্ছ্বসিত প্রশংসাই করলেন বাংলাদেশের। 

ঘরের মাঠে তো বটে, পুরো উপমহাদেশেই বাংলাদেশকে সমীহ জাগানিয়া দল মনে করেন ভারতের এই স্পিন অলরাউন্ডার। তাদের দেশে অনুষ্ঠেয় ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের ভালো করার জোর সম্ভাবনাও দেখেন তিনি। 

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে হোয়াইটওয়াশ এড়ানোর অভিযানে নামার আগের দিন সংবাদ সম্মেলনে বাংলাদেশের সাম্প্রতিক ফর্ম নিয়ে কথা বলেন ওয়াশিংটন।
“সত্যি বলতে, বাংলাদেশ খুব ভালো দল। বিশেষ করে ঘরের মাঠে। রেকর্ডও তাই বলে। গত কয়েক বছরে তারা শুধু একটি সিরিজ হেরেছে, ইংল্যান্ডের বিপক্ষে। যে দলের বিপক্ষেই খেলেছে, ঘরের মাঠে তারা খুবই সফল। এখানে আসার আগেই আমরা জানতাম তাদের দিক থেকে কী আসতে পারে।”


“আমার মতে, উপমহাদেশে বাংলাদেশ খুবই ভালো দল। সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপেও তারা খুব ভালো খেলেছে। গত কয়েক বছর ধরেই তারা দারুণ করছে। আমি নিশ্চিত, সামনের বিশ্বকাপেও ভালো একটি আসর কাটানোর সুযোগ দেখবে তারা।” 

২০১২ সালের ডিসেম্বর থেকে এখন পর্যন্ত দেশের মাটিতে দ্বিপাক্ষিক সিরিজে ৫৬টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছে বাংলাদেশ। জয় ধরা দিয়েছে এর ৪০টিতেই। এ সময়ের মধ্যে ঘরের মাঠে জয়-পরাজয়ের শতকরা হিসেবে বাংলাদেশের চেয়ে এগিয়ে নেই আর কোনো দল। 

২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপ থেকে এখন পর্যন্ত ঘরের মাঠে তারা হেরেছে স্রেফ একটি সিরিজ। দুটি সিরিজ জয় এসেছে ভারতের বিপক্ষে। এছাড়া পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও সাফল্য পেয়েছে বাংলাদেশ। গত সাত বছরে দেশের মাটিতে শুধু ইংল্যান্ডের কাছে সিরিজ হেরেছে তারা, ২০১৬ সালের অক্টোবরে।