‘দেশের সম্পদ’ সাকিবকে প্রয়োজনে রক্ষা করবে বিসিবি

সাকিবের বিতর্কিত দুবাই যাত্রা নিয়ে এখনই মন্তব্য করতে চায় না বিসিবি, তবে দায় খুঁজে না পেলে তার পাশে থাকবে বোর্ড।

ক্রীড়া প্রতিবেদকসিলেট থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2023, 02:49 PM
Updated : 18 March 2023, 02:49 PM

খুনের মামলার আসামীর ডাকে সাকিব আল হাসানের দুবাই যাত্রা নিয়ে বিস্তারিত কিছু না জেনে মন্তব্য করতে চায় না বিসিবি। আয়ারল্যান্ড সিরিজ শেষে ব্যাপারটি খতিয়ে দেখবেন তারা। তবে সাকিবকে সামনে রেখে কেউ ফায়দা হাসিল করতে চাইলে বোর্ড তার পাশে থাকবে, জানিয়ে দিয়েছেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস।

দুবাইয়ের গয়নার দোকান আরাভ জুয়েলার্সের উদ্বোধনে সাকিবসহ দেশের বিনোদন জগতের কয়েকজন তারকার অংশগ্রহণের মধ্যে প্রকাশ পায় যে এটির মালিক আরাভ খান দেশে পুলিশ হত্যার আসামি। সংবাদমাধ্যমের খবরের পর সামাজিক মাধ্যমে এটি নিয়ে তুমুল হইচইয়ের মধ্যেই এই আয়োজনে অংশ নিতে যান সাকিব। আরাভ খানের বাসায়ও যান তিনি। যা নিয়ে প্রবল আলোচনা-সমালোচনা চলছে কয়েক দিন ধরেই।

সিলেটে শনিবার বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজের প্রথম ওয়ানডের ফাঁকে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান বলেন, তারা এখনও ঘটনার বিশদ জানেন না।

“প্রথম কথা বলে নেই, এটা নিয়ে সিরিজের মধ্যে আলাপ করতে চাচ্ছিলাম না। যেহেতু প্রশ্ন তুলেছেন, আমি বলছি। পুরো ব্যাপারটি আমরা মিডিয়ায় দেখেছি ও শুনেছি। যে ঘটনাটি ঘটেছে, তা খুবই শর্ট সময়ের মধ্যে হয়েছে, একদিনের ব্যবধানে জিনিসটি হয়েছে। যা কিছু হয়েছে, মিডিয়ার মাধ্যমেই দেখেছি। ওই সময়টি হয়নি বিস্তারিত জানার বা সংশ্লিষ্টদের জিজ্ঞেস করার।”

“সিরিজ শেষ হোক, অবশ্যই আমরা জানতে চাইব। কী ঘটনা ঘটেছে, কী হয়েছে, কার সম্পৃক্ততা কেমন, এটা আমাদের জন্য ব্যাপার নয়। বোর্ড থেকে আমরা দেখব যে আমরা কতটুকু কনসার্নড। আমরা ওই ব্যাপারটুকুই গুরুত্ব দেব।”

এমনিতে বিসিবির চুক্তিবদ্ধ ক্রিকেটারদের দেশের বাইরে যেতে হলে ক্রিকেট পরিচালনা বিভাগের অনুমতি নিয়ে যেতে হয়। কিন্তুসাকিবের ভ্রমণের ব্যাপারে তারা কিছু জানতেন না বলেই দাবি করলেন জালাল ইউনুস।

“ক্রিকেট অপারেশন্স এটা জানে না। তবে যেহেতু দুটি সিরিজের মাঝখানে, ছুটির মতো ছিল। সেই ছুটিই সে কাজে লাগিয়েছে, বিরতি কাজে লাগিয়েছে। ১৭ তারিখ সে এখানে দলের সঙ্গে যোগ দেবে, এটা আমরা জানতাম। তবে কোথায় গিয়েছে, কী করেছে, কার সঙ্গে কী ছিল, কোনো বাণিজ্যিক সম্পৃক্ততা ছিল কি না, এটা পরে জানতে পেরেছি।”

“যদি এমন কোনো ঘটনা ঘটে থাকে, তাহলে আমরা দেখব। তবে সিরিজে মধ্যে এগুলো নিয়ে আলাপ করতে চাই না।”

আমন্ত্রণ জানানো ব্যক্তিটি খুনের আসামী, সাকিব এটা জানতেন না বলেই মনে করেন জালাল ইউনুস। তবে বিসিবি প্রধান আইসিসির সভা থেকে দেশে ফিরলে এটা নিয়ে আলোচনা হবে বলে জানালেন তিনি।

“আমরা মনে করি,  সাকিব ইজ আ ভেরি সেন্সিবল বয়। তার জ্ঞান আছে এসব ব্যাপারে। কোথায় কী করতে হবে, সে খুব ভালো করে জানে। এই ব্যাপারটা কী হলো, কেন হলো, কীভাবে হলো, সেটা আমরা এখনও পর্যন্ত জানি না। আমরা কারও সঙ্গে আলাপ আলোচনা করিনি। সেই সময় ছিল না। বোর্ডের প্রেসিডেন্ট সাহেব, প্রধান নির্বাহী, উনারা বাইরে আছেন। উনারা এলে নিজেদের মধ্যে আলোচনা করে ঠিক করব কী করা যায়।”

খতিয়ে দেখে যদি সাকিবের দায় পাওয়া যায়, তাহলে বোর্ডের ডিসিপ্লিনারি কমিটি ব্যবস্থা নেবে, জানালেন জালাল ইউনুস।

“আমাদের তো একটা কমিটি আছে, ডিসিপ্লিনারি কমিটি। যদি উনারা মনে করেন যে আরও তদন্ত করা প্রয়োজন, তখন দেখবেন উনারা। একটু অপেক্ষা করা দরকার।”

“ক্রিকেট অপারেশন্স থেকে আমরা দেখব যে সে কেন্দ্রীয় চুক্তির শর্ত ভেঙেছে কি না বা বাণিজ্যিক যে চুক্তি, তা বোর্ডের সঙ্গে সাংঘর্ষিক কি না। যদি তেমন কিছু থাকে, তাহলে আমরা ডিসিপ্লিনারি কমিটিতে সুপারিশ করতে পারি। এজন্যই বললাম, কোনো কিছু না জেনে, পুরো তদন্ত না করে কিছু বলতে চাচ্ছি না।”

শেষ পর্যন্ত তদন্তে যদি প্রমাণ হয় সাকিব না জেনেই গেছেন, তাহলে কি সাকিবের ভাবমূর্তি রক্ষার চেষ্টা করবে বোর্ড? এই প্রশ্নে ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধানের উত্তর, “অবশ্যই… সাকিব শুধু বিসিবির সম্পদ নয়, আমাদের দেশের সম্পদ। সুতরাং তার দিকে খেয়াল রাখা আমাদের দায়িত্ব।”