দক্ষিণ আফ্রিকা দলে নতুন মুখ কোটসিয়া

টেস্ট দলে ফিরেছেন দুই গুরুত্বপূর্ণ ব্যাটসম্যান টেম্বা বাভুমা ও রাসি ফন ডার ডাসেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2022, 11:40 AM
Updated : 14 Nov 2022, 11:40 AM

ঘরোয়া ক্রিকেটে ভালো করার পুরস্কার পেয়েছেন জেরাল্ড কোটসিয়া। প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকা দলে এসেছেন এই পেস বোলিং অলরাউন্ডার। অস্ট্রেলিয়া সফরের টেস্ট দলে ফিরেছেন টেম্বা বাভুমা ও রাসি ফন ডার ডাসেন।

টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ তিন ম্যাচের এই সিরিজের জন্য সোমবার ১৬ জনের দল দিয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা।

প্রথম শ্রেণির টুর্নামেন্ট ফোর-ডে ফ্র্যাঞ্চাইজি সিরিজের গত আসরে বল হাতে আলো ছড়ান কোটসিয়া। নাইটসের হয়ে ৬ ম্যাচ খেলে যৌথভাবে সর্বোচ্চ ১৫ উইকেট নেন ২২ বছর বয়সী এই পেসার। সব মিলিয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে এখন পর্যন্ত ১৩ ম্যাচ খেলে ২৮.৮২ গড়ে তার শিকার ৪০ উইকেট।

গত সেপ্টেম্বরে ইংল্যান্ড সফরে আঙুলে চোট পান ফন ডাসেন। যে কারণে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে পারেননি এই ব্যাটসম্যান। সাদা পোশাকের ম্যাচ দিয়েই আবারও তিনি ফিরতে যাচ্ছেন দলে।

কনুইয়ের চোটে ইংল্যান্ডে ওই টেস্ট সিরিজে খেলা হয়নি বাভুমার। সেরে ওঠে দলে ফেরেন তিনি বিশ্বকাপের আগ মুহূর্তে ভারতে খেলা সীমিত ওভারের সিরিজ দিয়ে। অস্ট্রেলিয়া বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে নেতৃত্বও দেন টপ অর্ডার এই ব্যাটসম্যান। নেদারল্যান্ডসের বিপক্ষে হেরে সুপার টুয়েলভেই শেষ হয়ে যায় তাদের বৈশ্বিক আসরে পথচলা।

বিশ্বকাপ চলাকালে কুঁচকির চোটে পড়েন কেশভ মহারাজ। শঙ্কা কেটে গেছে বাঁহাতি এই স্পিনারকে নিয়ে। অস্ট্রেলিয়া সফরের দলে রাখা হয়েছে তাকে।

দলে ফেরানো হয়েছে মিডল অর্ডার ব্যাটসম্যান টিউনিস ডি ব্রুইন ও কিপার-ব্যাটসম্যান হাইনরিখ ক্লাসেনকে। দুজনই ২০১৯ সালে সবশেষ টেস্ট খেলেছেন। বাদ পড়েছেন এইডেন মারক্রাম। তার জায়গায় মিডল অর্ডার সামলানোর দায়িত্ব পেতে পারেন ডি ব্রুইন। কাইল ভেরেইনার ব্যাকআপ হিসেবে থাকবেন ক্লাসেন।

ইংল্যান্ডের বিপক্ষে সবশেষ সিরিজের দল থেকে আরও জায়গা হারিয়েছেন ভিয়ান মুল্ডার, ডুয়ানে অলিভিয়ের ও লুথো সিপামলা। চোটের কারণে নেই রিয়ান রিকেলটন ও কিগান পিটারসেন।

প্রস্তুতির জন্য আগামী ১ ডিসেম্বর অস্ট্রেলিয়ায় চলে যাবে প্রোটিয়ারা। ক্রিকেট অস্ট্রেলিয়া একাদশের বিপক্ষে ৯ ডিসেম্বর থেকে একটি চার দিনের ম্যাচ খেলবে তারা।

ব্রিজবেনে ১৭ ডিসেম্বর শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। মেলবোর্নে ২৬ তারিখ মাঠে গড়াবে বক্সিং ডে টেস্ট। নতুন বছরের ৪ জানুয়ারি সিডনিতে শেষ ম্যাচে মুখোমুখি হবে দুই দল।

দক্ষিণ আফ্রিকার টেস্ট দল: ডিন এলগার (অধিনায়ক), টেম্বা বাভুমা, জেরাল্ড কোটসিয়া, টিউনিস ডি ব্রুইন, সারেল এরউইয়া, সাইমন হার্মার, মার্কো ইয়ানসেন, হাইনরিখ ক্লাসেন (উইকেটরক্ষক), কেশভ মহারাজ, লুঙ্গি এনগিডি, আনরিক নরকিয়া, কাগিসো রাবাদা, গ্লেন্টন স্টুয়ারম্যান, রাসি ফন ডার ডাসেন, কাইল ভেরেইনা (উইকেটরক্ষক) ও খায়া জন্ডো।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক