কমনওয়েলথ গেমসে ক্রিকেট ফেরার ম্যাচে ভারতকে হারাল অস্ট্রেলিয়া

রোমাঞ্চকর লড়াইয়ে ৩ উইকেটের জয় পেয়েছে অস্ট্রেলিয়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2022, 03:54 PM
Updated : 29 July 2022, 03:54 PM

দুই যুগ পর কমনওয়েলথ গেমসে ফিরল ক্রিকেট। প্রথমবারের মতো মেয়েদের ক্রিকেট হওয়ার উপলক্ষটা দারুণ জয়ে রাঙিয়ে রাখল অস্ট্রেলিয়া। রোমাঞ্চকর লড়াইয়ে ভারতকে হারাল মেগ ল্যানিংয়ের দল।

বার্মিংহামের এজবাস্টনে শুক্রবার টি-টোয়েন্টি সংস্করণে প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার জয় ৩ উইকেটে। ১৫৫ রানের লক্ষ্য তারা পেরিয়ে যায় ৬ বল বাকি থাকতে।

শেফালি ভার্মা ও হারমানপ্রিত কাউরের ঝড়ো দুটি ইনিংস ভারতকে এনে দিয়েছিল দেড়শ ছাড়ানো পুঁজি, ৮ উইকেট হারিয়ে।

এরপর বোলিংয়েও শুরুটা তাদের হয় দারুণ। ৪৯ রানে তুলে নেয় অস্ট্রেলিয়ার ৫ উইকেট। তবে সেই ছন্দ পরে ধরে রাখতে পারেনি হারমানপ্রিতের দল। অ্যাশলি গার্ডনার ও গ্রেস হ্যারিসের দারুণ দুটি ইনিংস গড়ে দেয় ব্যবধান।

হ্যারিস ২০ বলে ৫ চার ও ২ ছক্কায় খেলেন ৩৭ রানের ইনিংস। ৩৫ বলে ৯ চারে অপরাজিত ৫২ রানের ইনিংসে দলের জয় নিয়ে ফেরেন গার্ডনার।

টস জিতে ব্যাটিংয়ে নামা ভারতের হয়ে দারুণ শুরু করেন স্মৃতি মান্ধানা। তবে ইনিংস বড় করতে পারেননি তিনি। ১৭ বলে ৫ চারে ফেরেন ২৪ রান করে।

আরেক ওপেনার শেফালি এগিয়ে নেন দলকে। তার ৩৩ বলে ৯ চারে গড়া ৪৮ রানের ইনিংস থামে কিপারের গ্লাভসে ক্যাচ দিয়ে।

২ উইকেটে ৯৩ রানের শক্ত অবস্থানে থেকে শেফালির বিদায়ের পর নিয়মিত উইকেট হারায় ভারত। এক প্রান্তে দলকে প্রায় একাই টানেন হারমানপ্রিত। শেষ ওভারে তিনি বোল্ড হন ৫২ রান করে। তার ৩৪ বলের ইনিংসে ৮টি চারের পাশে ছক্কা একটি।

৪ ওভারে ২২ রানে ৪ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার সফলতম বোলার বাঁহাতি স্পিনার জেস জোনাসেন।

রান তাড়ায় অস্ট্রেলিয়া ধাক্কা খায় ইনিংসের দ্বিতীয় বলেই। বিধ্বংসী ব্যাটার অ্যালিসা হিলিকে কট বিহাইন্ড করে ফেরান রেনুকা সিং।

পেসার রেনুকা নিজের পরের দুই ওভারে ফিরিয়ে দেন বেথ মুনি, মেগ ল্যানিং ও তাহলিয়া ম্যাকগ্রাকে। র‍্যাচেল হেইন্সকে দ্রুত বিদায় করেন দীপ্তি শর্মা। অষ্টম ওভারে পঞ্চাশের আগে ৫ ব্যাটারকে হারিয়ে তখন ভীষণ বিপদে অস্ট্রেলিয়া।

এরপরই গার্ডনার ও হ্যারিসের ৩৪ বলে ৫১ রানের জুটিতে অস্ট্রেলিয়া ঘুরে দাঁড়ায় দারুণভাবে। পরে অল্প সময়ের ব্যবধানে হ্যারিস ও জোনাসেনকে হারালেও অষ্টম উইকেটে অ্যালানা কিংয়ের সঙ্গে ২৮ বলে অবিচ্ছিন্ন ৪৭ রানের জুটিতে দলের জয় নিশ্চিত করেন গার্ডনার।

বিফলে যায় রেনুকার ১৮ রানে ৪ উইকেটের দারুণ বোলিং।

টুর্নামেন্টে ‘এ’ গ্রুপে ভারত, অস্ট্রেলিয়ার সঙ্গে আছে পাকিস্তান ও বারবাডোজ। ‘বি’ গ্রুপে খেলবে ইংল্যান্ড, নিউ জিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা।

কমনওয়েলথ গেমসে প্রথমবার ক্রিকেট যোগ করা হয়েছিল ১৯৯৮ সালের আসরে। সেবার ৫০ ওভার ক্রিকেটের একটি প্রতিযোগিতা হয়েছিল, যেখানে দক্ষিণ আফ্রিকা পুরুষ দল সোনা জিতেছিল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক