অবসরে ভারতের বিশ্বকাপ জয়ের নায়ক যোগিন্দর

ভবিষ্যতে ক্রিকেটের সঙ্গে সম্পৃক্ত থাকতে চাওয়ার কথাও জানান এই অলরাউন্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2023, 10:51 AM
Updated : 3 Feb 2023, 10:51 AM

২০০৭ সালে ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন যোগিন্দর শর্মা। ওই বছরের পর যদিও আর জাতীয় দলে জায়গা হয়নি তার! ঘরোয়া ক্রিকেটেও তার সবশেষ অংশগ্রহণ প্রায় ৬ বছর আগে। এবার সব কিছুর ইতি টেনে দিলেন এই অলরাউন্ডার। বিদায় বলে দিলেন সব ধরনের ক্রিকেটকে। 

৩৯ বছর বয়সী যোগিন্দর শুক্রবার এক বিবৃতিতে অবসরের ঘোষণা দেন। 

২০০৪ সালে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক আঙিনায় পা রাখেন যোগিন্দর। তিন বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী আসর দিয়ে এই সংস্করণে ভারতের হয়ে প্রথম খেলেন তিনি। 

ক্যারিয়ারের ৪ ওয়ানডের সবশেষটি খেলেন যোগিন্দর ২০০৭ সালের জানুয়ারিতে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। আন্তর্জাতিক ক্রিকেটে তার সবশেষ ম্যাচ ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল। 

চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে শিরোপা নির্ধারণী ওই ম্যাচে ভারতের শেষ সময়ের নায়ক ছিলেন যোগিন্দর। জয়ের জন্য শেষ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ১৩ রান, ভারতের এক উইকেট। এমন পরিস্থিতিতে তার হাতে বল তুলে দিয়েছিলেন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। 

ওয়াইড দিয়ে ওভার শুরু করা যোগিন্দর প্রথম বৈধ বলটি করেন ডট। কিন্তু পরের বল ফুল-টস পেয়ে তাকে ছক্কায় ওড়ান মিসবাহ-উল-হক। শেষ চার বলে পাকিস্তানের দরকার তখন ৬ রান। 

তখনই ম্যাচের ভাগ্য গড়ে দেন যোগিন্দর। তৃতীয় বলটি তিনি করেন অফ স্টাম্পে ফুল লেংথ। স্কুপ খেলতে গিয়ে ঠিকমতো ব্যাটে-বলে করতে পারেননি মিসবাহ। শর্ট ফাইন লেগে এস শ্রীশান্তের হাতে ধরা পড়েন পাকিস্তান অধিনায়ক। বিশ্বকাপ জয়ের উল্লাসে ফেটে পড়ে ভারত। ইতিহাসে নাম লেখান যোগিন্দর। 

আইপিএলের প্রথম ৪ আসরে চেন্নাই সুপার কিংসের সদস্য ছিলেন যোগিন্দর। দলটির হয়ে ১৬ ম্যাচে ১২ উইকেট নিয়েছিলেন তিনি। হারিয়ানার হয়ে ৪৯ প্রথম শ্রেণি, ৩৯ লিস্ট ‘এ’ ও ৪৩ টি-টোয়েন্টি খেলেছেন এই ক্রিকেটার। 

প্রতিযোগিতামূলক ক্রিকেটে ২০১৭ সালে সবশেষ খেলেন যোগিন্দর। বিজয় হাজারে ট্রফিতে হারিয়ানার হয়ে। 

দলকে বিশ্বকাপ জেতানোর স্বীকৃতি হিসেবে হরিয়ানা রাজ্য সরকার যোগিন্দরকে চাকরি দেয় পুলিশে। করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সামনের সারির একজন ছিলেন তিনি। সে সময় নিজের দায়িত্ব নিষ্ঠার সঙ্গে পালন করে খবরের শিরোনামও হয়েছিলেন তিনি। 

গত বছর লেজেন্ডস লিগ ক্রিকেটে খেলেছিলেন যোগিন্দর। এবার বিদায় বলে দিলেন খেলোয়াড়ি ক্যারিয়ারকে। তবে ভবিষ্যতে এই খেলায় সম্পৃক্ত থাকতে চাওয়ার কথাও বিবৃতিতে বলেন তিনি।