আইপিএল ক্যারিয়ারের ইতি টানলেন পোলার্ড

মুম্বাই ইন্ডিয়ান্সের ব্যাটিং কোচের দায়িত্ব পেয়েছেন সাবেক ক্যারিবিয়ান অলরাউন্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2022, 03:08 PM
Updated : 15 Nov 2022, 03:08 PM

নতুন মৌসুমের আগে দলের সবচেয়ে সিনিয়র ক্রিকেটার কাইরন পোলার্ডকে ছেড়ে দিয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স। অন্য কোনো ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলতে রাজি নন সাবেক ক্যারিবিয়ান এই অলরাউন্ডার। তাই ইতি টেনে দিয়েছেন ১৩ বছরের আইপিএল ক্যারিয়ারের।

তবে পোলার্ডের সঙ্গে সম্পর্ক পুরোপুরি শেষ হয়ে যাচ্ছে না মুম্বাইয়ের। আইপিএল না খেললেও সংযুক্ত আরব আমিরাতের নতুন টি-টোয়েন্টি লিগে মুম্বাইয়ের দল এমআই এমিরেটসের হয়ে খেলবেন তিনি।

শুধু তাই নয়, আইপিএলকে বিদায় বললেও আগামী মৌসুম থেকে মুম্বাই ইন্ডিয়ান্সের ডাগআউটেও দেখা যাবে পোলার্ডকে। ব্যাটিং কোচ হিসেবে দলটির কোচিং প্যানেলে যোগ করা হয়েছে তাকে।

মুম্বাই ইন্ডিয়ান্সের সঙ্গে যৌথ এক বিবৃতিতে মঙ্গলবার নিজের সিদ্ধান্ত ও পরবর্তী ধাপের কথা জানান পোলার্ড।

“আরও কয়েক বছর খেলতে চাই, তাই সিদ্ধান্তটা নেওয়া আমার জন্য সহজ ছিল না। মুম্বাই ইন্ডিয়ান্সের সঙ্গে আলোচনার পর আইপিএলকে বিদায় বলার সিদ্ধান্ত নিয়েছি। এই অসাধারণ ফ্র্যাঞ্চাইজিটির অনেক অর্জন রয়েছে, তাদের পালাবদলের দরকার, সেটি বুঝি আমি। আমি যদি মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে না খেলি, তাহলে মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষেও নিজেকে খেলতে দেখতে পারব না।”

২০০৯ সালে চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টিতে বিধ্বংসী ব্যাটিং, দুর্দান্ত ফিল্ডিং ও বুদ্ধিদীপ্ত বোলিং দিয়ে আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলোর নজর কাড়েন পোলার্ড। পরের বছর ২ লাখ মার্কিন ডলার ভিত্তিমূল্যে আইপিএল নিলামে নাম লেখান তিনি। মুম্বাই, চেন্নাই সুপার কিংস, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ও কলকাতা নাইট রাইডার্স- চার দলই পোলার্ডকে দলে নিতে ৭ লাখ ৫০ হাজার পর্যন্ত দাম হাঁকায়। এরপর গোপন টাইব্রেকারের মাধ্যমে তাকে দলে নেয় মুম্বাই।

এরপর থেকে কেবল মুম্বাইয়ের হয়ে খেলেছেন পোলার্ড। আইপিএলে কেবল একটি দলের হয়ে খেলা ক্রিকেটারদের ছোট্ট তালিকায় আছেন তিনি। এই তালিকায় কমপক্ষে ১০০ ম্যাচ খেলা পাঁচ ক্রিকেটারের একজন তিনি।

আইপিএলে মুম্বাইয়ের হয়ে ১৮৯টি ম্যাচ খেলেছেন পোলার্ড। ১৪৭.৩২ স্ট্রাইক রেটে তার রান ৩ হাজার ৪১২। ফিফটি আছে ১৬টি। সঙ্গে নিয়েছেন ৬৯টি উইকেট। আইপিএলে ৩ হাজার রান ও ৫০ উইকেটের ডাবল পোলার্ড ছাড়া আছে শুধু অস্ট্রেলিয়ার সাবেক অলরাউন্ডার শেন ওয়াটসনের। টুর্নামেন্টে পোলার্ডের ২২৩টি ছক্কা পঞ্চম সর্বোচ্চ। ১৪ বার হয়েছেন ম্যাচসেরা।

২০১৩ আসরে পোলার্ডের ব্যাটেই ফাইনালে চেন্নাইকে হারিয়ে প্রথমবারের মতো আইপিএল শিরোপা ঘরে তোলে মুম্বাই। ইডেন গার্ডেন্সে ওইদিন পোলার্ড যখন উইকেটে যান, ৫২ রানে ৪ উইকেট হারিয়ে কাঁপছিল মুম্বাই। সেখান থেকে দলকে ১৪৮ রানে পুঁজি এনে দেন তিনি ৩২ বলে ৬০ রানের ইনিংস খেলে। জেতেন ফাইনালের সেরা খেলোয়াড়ের পুরস্কার।

এরপর আরও চারবার মুম্বাইয়ের হয়ে আইপিএল শিরোপা জিতেছেন পোলার্ড।

পোলার্ডকে প্রতি মৌসুমে নিলামের আগে ধরে রাখত মুম্বাই। ২০২২ সালেও ৬ কোটি রুপিতে তাকে রেখে দেয় আইপিএলের সফলতম দলটি। তবে গত মৌসুমটা সেভাবে নিজেকে মেলে ধরতে পারেননি পোলার্ড। ১১ ম্যাচে ১৪.৪০ গড় ও ১০৭.৪৬ স্ট্রাইক রেটে রান করেন কেবল ১৪৪। যা তার আইপিএল ক্যারিয়ারে সর্বনিম্ন।

গত এপ্রিলে হুট করেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান ৩৫ বছর বয়সী পোলার্ড।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক