জয়সওয়ালকে নিয়ে ‘বেশি কিছু’ বলতে চান না রোহিত

ভারতের এই তরুণ ব্যাটিং সেনসেশনকে এখনই স্তুতির জোয়ারে ভাসিয়ে দিতে চান না ভারতীয় অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2024, 05:49 AM
Updated : 19 Feb 2024, 05:49 AM

“দেখুন, ওকে নিয়ে অনেক বলে ফেলেছি আগেই…”, প্রশ্ন শুনেই চট করে বললেন রোহিত শার্মা। প্রসঙ্গ এখানে ইয়াশাসভি জয়সওয়াল। দলের তরুণ এই ব্যাটিং সেনসেশনকে এখনই স্তুতির জোয়ারে ভাসিয়ে দিতে চান না ভারতীয় অধিনায়ক। বরং শুরুর এই সাফল্যের পথ ধরেই জয়সওয়ালকে আরও অনেক দূর ছুটে যেতে দেখতে চান তিনি। 

বয়সভিত্তিক ক্রিকেট ও ঘরোয়া ক্রিকেট মাতিয়ে এসে জয়সওয়াল এখন উড়ছেন আন্তর্জাতিক ক্রিকেটেও। পারফরম্যান্সে উড়ছেন, উদযাপনে উড়ছেন। ভারতের হয়ে টি-টোয়েন্টিতে একটি সেঞ্চুরি ও চারটি ফিফটি করে ফেলেছেন ছোট্ট ক্যারিয়ারেই। টেস্ট ক্রিকেটেও তার শুরুটা হয়েছে উড়ন্ত। সাত টেস্টেই তার শতরান এখন তিনটি, এর দুটিই দ্বিতক। 

গত বছর টেস্ট অভিষেকে ১৭১ রানের ইনিংসের পর ইংল্যান্ডের বিপক্ষে চলতি সিরিজে টানা দুটি ডাবল সেঞ্চুরি করেছেন বিশাখাপাত্নাম ও রাজকোট টেস্টে। এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড ছোঁয়াসহ আরও একগাদা রেকর্ডে নাম উঠে গেছে তার।

ভারতীয় ক্রিকেটে এমনিতেই তারকার অভাব নেই। তবে এই মুহূর্তে সবচেয়ে বেশি তোলপাড় সম্ভবত ২২ বছর বয়সী আগ্রাসী এই বাঁহাতিকে নিয়েই। তার ব্যাটে রানের ধারার মতোই তীব্র তাকে ঘিরে প্রশংসার স্রোত। 

সেই জোয়ারেই একটু বাঁধ দিতে চাইলেন রোহিত। রাজকোট টেস্টের পর জয়সওয়ালের প্রসঙ্গ উঠতেই ভারতীয় অধিনায়ক বললেন, চারপাশের আলোড়ন থেকে এই তরুণকে একটু আড়ালেই রাখতে চান তিনি। 

“দেখুন, ওকে নিয়ে অনেক বলে ফেলেছি আগেই… ভাইজাগেও (বিশাখাপাত্মাম) অনেক বলেছি ওকে নিয়ে এবং ড্রেসিং রুমের বাইরেও অনেকে নিশ্চিতভাবেই অনেক কিছু বলছে ওকে নিয়ে। আমি বরং ওকে নিয়ে ধীরস্থির থাকতে চাই। খুব বেশি বলতে চাই না ওর সম্পর্কে।” 

“ক্যারিয়ারের শুরুটা দুর্দান্ত করেছে ও। আমি চাই যে, এরকমই করতে থাকুক ও। হ্যাঁ, ভালো ক্রিকেটারই মনে হচ্ছে ওকে।”

শুধু এখানেই নয়, বিশাখাপাত্নাম টেস্টের পরও জয়সওয়ালকে নিয়ে প্রতিক্রিয়ায় সতর্ক ছিলেন রোহিত। তরুণ ক্রিকেটারকে নিজের করণীয়টা বলে দিয়েছিলেন তিনি। 

“ভালো ক্রিকেটার মনে হচ্ছে ওকে, নিজের খেলাটা ভালো বোঝে। অবশ্যই এখনও অনেক পথ পাড়ি দেওয়ার বাকি আছে। এটা অসাধারণ এক ইনিংস ছিল। দলকে আরও অনেক কিছু দেওয়া আছে ওর। আশা করি, ওর পা মাটিতেই থাকবে।” 

রাজকোট টেস্টের দ্বিতীয় ইনিংসে ২১৪ রানের অপরাজিত ইনিংসের পথে ১২টি ছক্কা মেরে জয়সওয়াল স্পর্শ করেছেন ওয়াসিম আকরামের বিশ্বরেকর্ড। প্রথম তিন টেস্ট সেঞ্চুরিতেই দেড়শ ছাড়ানো প্রথম ভারতীয় ব্যাটসম্যান তিনি। তার চেয়ে কম বয়সে একাধিক ডাবল সেঞ্চুরি আছে টেস্ট ইতিহাসে কেবল ভিনোদ কাম্বলি ও স্যার ডন ব্র্যাডম্যানের।