সাকিবের বোলিং নিয়ে অনিশ্চয়তায় টেস্ট দলে নাসুম

চোটের কারণে ভারতের বিপক্ষে মিরপুর টেস্টের দলে নেই ইবাদত ও শরিফুল, বাদ পড়েছেন এনামুল হক।

ক্রীড়া প্রতিবেদকচট্টগ্রাম থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2022, 09:50 AM
Updated : 18 Dec 2022, 09:50 AM

চট্টগ্রাম টেস্টে ‘বোলার’ সাকিব আল হাসানকে পাওয়া যায়নি প্রথম দিনের পর। মিরপুর টেস্টেও বাংলাদেশ অধিনায়কের বোলিং করা নিয়ে আছে শঙ্কা। ‘ব্যাক আপ’ হিসেবে তাই দলে নেওয়া হয়েছে নাসুম আহমেদকে।

ভারতের বিপক্ষে চট্টগ্রাম টেস্ট শেষ হওয়ার পর রোববার দুপুরে ঘোষণা করা হয় পরের টেস্টের দল। প্রথম টেস্টের ১৭ জনের স্কোয়াড মিরপুরে নেমে এসেছে ১৫ জনে। চোটের কারণে ছিটকে গেছেন দুই পেসার ইবাদত হোসেন ও শরিফুল ইসলাম। জায়গা হারিয়েছেন ব্যাটসম্যান এনামুল হক।

নাসুম সীমিত ওভারের ক্রিকেটে বাংলাদেশ দলের নিয়মিত মুখ। ২৮টি টি-টোয়েন্টি ও ৪ ওয়ানডে খেলেছেন এখনও পর্যন্ত। তবে টেস্ট দলে প্রথমবার ডাক পেলেন ২৮ বছর বয়সী বাঁহাতি স্পিনার।

এতদিন তাকে মূলত সাদা বলের বিশেষজ্ঞ বলেই বিবেচনা করা হয়েছে। তবে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন বললেন, লাল বলেও সুযোগ পেলে নাসুম ভালো করবেন বলেই বিশ্বাস তাদের।

“সাকিবের ব্যাক আপ হিসেবে নাসুমকে নিয়েছি আমরা। সাকিবের তো ইনজুরি সমস্যা আছে, বোলিং করতে পারবে কি না, ঠিক নেই। নাসুম আন্তর্জাতিক ম্যাচ বেশ কিছু খেলেছে। ওর প্রথম শ্রেণির ক্রিকেটের রেকর্ডও ভালো। ওর যদি সুযোগ আসে, আশা করি ভালো কিছু করবে।”

২০১১ সালে বড় দৈর্ঘের ক্রিকেট দিয়েই ঘরোয়া ক্রিকেটের শীর্ষ পর্যায়ে শুরু করেন নাসুম। পরে সীমিত ওভারেই তার পদচারণা ছিল বেশি। এই সাড়ে ১১ বছরে প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন স্রেফ ২৬টি।

এই বছর মাত্র দুটি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন তিনি। গত মাসে জাতীয় লিগে সিলেটের হয়ে একটি ম্যাচ খেলে উইকেট পাননি। গত জানুয়ারিতে বিসিএলে দক্ষিণাঞ্চলের হয়ে একটি ম্যাচ খেলে প্রথম ইনিংসে খরুচে বোলিংয়ে উইকেটশূন্য থাকেন, দ্বিতীয় ইনিংসে নেন দুই উইকেট।

গত মৌসুমে অবশ্য লাল বলের ক্রিকেটে খারাপ করেননি। ৫ ম্যাচে ২৪.৭৩ গড়ে নেন ৩০ উইকেট। সব মিলিয়ে প্রথম শ্রেণির ক্যারিয়ারে ২৬ ম্যাচে তার উইকেট ১০৫টি। সেরা বোলিং ৪৩ রানে ২ উইকেট। ম্যাচে ১০ উইকেট নিয়েছেন দুই দফায়।

সাকিব চট্টগ্রাম টেস্টের প্রথম দিনে ১২ ওভার বল করলেও পরে আর এক ওভারও করেননি। পাঁজরের অস্বস্তি নিয়ে ম্যাচ শুরুর পর তিনি চোট পান কাঁধে।

এই টেস্টের দ্বিতীয় দিনেই বোলিংয়ের সময় চোট পাওয়ায় পরে আর বোলিং করতে পারেননি ইবাদত। শরিফুল এই ম্যাচে একাদশে ছিলেন না। তবে বিরতির সময় মাঠে বোলিং অনুশীলনে টান লাগে তার হ্যামস্ট্রিংয়ে।

এনামুল বাদ পড়লেন ম্যাচ না খেলে। মিরপুর টেস্টেও তার খেলার সম্ভাবনা নেই দেখে বিসিএলের ম্যাচ খেলার জন্য তাকে ছেড়ে দেওয়া হয়েছে বলে জানালেন প্রধান নির্বাচক।

ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ের পর চট্টগ্রাম টেস্টে ১৮৮ রানে হেরে যায় বাংলাদেশ। মিরপুর টেস্ট শুরু ২২ ডিসেম্বর।

বাংলাদেশ টেস্ট দল: সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, মুশফিকুর রহিম, ইয়াসির আলি চৌধুরি, লিটন কুমার দাস, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, তাইজুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, জাকির হাসান, রেজাউর রহমান রাজা, নাসুম আহমেদ।