হাথুরুসিংহে ফেরায় রোমাঞ্চিত তাসকিন

নিজের অভিষেকের সময়ের কোচের ফেরা নিয়ে ইতিবাচক কিছুর আশায় বাংলাদেশের এই ফাস্ট বোলার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2023, 11:57 AM
Updated : 8 Feb 2023, 11:57 AM

বাংলাদেশের প্রধান কোচ হিসেবে চান্দিকা হাথুরুসিংহের ফেরার খবর পুরোনো। শ্রীলঙ্কান কোচের দ্বিতীয় অধ্যায় কেমন হবে, তা নিয়েই এখন আলোচনা। বিসিবির মতো জাতীয় দলের ক্রিকেটারদের অনেকেও আশাবাদী তাকে নিয়ে। ভালো কিছুর অপেক্ষায় থাকাদের মধ্যে আছেন তাসকিন আহমেদও।

২০১৪ সালে হাথুরুসিংহে দায়িত্ব নেওয়ার পর প্রথম সিরিজেই ওয়ানডে ক্রিকেটে যাত্রা শুরু তাসকিনের। ভারতের বিপক্ষে অভিষেকে ৫ উইকেট নিয়ে শুরুতেই কোচের মন জয় করেন তরুণ পেসার। পরে তিন বছরের বেশি হাথুরুসিংহের কোচিংয়েই নিজেকে এগিয়ে নেন বাংলাদেশের গতি তারকা।

খেলোয়াড়ি জীবন শুরুর দিকে কোচ হিসেবে পাওয়া হাথুরুসিংহের প্রত্যাবর্তনে উচ্ছ্বসিত তাসকিন। তার মতে, ক্রিকেটাররা আগের চেয়েও পরিণত হওয়ায় এবার ভালো কিছু হবে।

হ্যামস্ট্রিংয়ের চোটে চলতি বিপিএলে ঢাকা ডমিনেটর্সের শেষ তিন ম্যাচ খেলতে পারেননি তাসকিন। পুনর্বাসন প্রক্রিয়া শুরু করে বুধবার বিসিবি একাডেমিতে হালকা রানিং করেন তিনি। শুক্রবার থেকে বোলিংয়ে ফেরার সম্ভাবনা রয়েছে তার।

পরে দুপুরে তাসকিন হাজির হন রিয়েলম্যান বডি স্প্রে ও পারফিউমের শুভেচ্ছাদূত হওয়ার অনুষ্ঠানে। যেখানে অবধারিতভাবেই আসে ক্রিকেটের প্রসঙ্গ। হাথুরুসিংহের ফেরার প্রশ্নে তাসকিসের মুখে ফুটে ওঠে চওড়া হাসি।

“আমি রোমাঞ্চিত যে আমাদের সেই আগের হাথুরুসিংহে কোচ হিসেবে আসছেন। তিনি যথেষ্ট ভালো মানের কোচ এবং সৎ মানুষ। নিশ্চিতভাবেই তার সঙ্গে যাত্রাটা অনেক ভালো হবে। ওই সময় ক্রিকেটার আমরা যারা ছিলাম, তারা অনেক তরুণ ছিলাম। আগের তুলনায় আমরাও অনেক বেশি পরিপক্ব। দলের অবস্থানও ভালো। ভালো কিছু হবে আশা করি।”

“(দ্বিতীয়বার ফেরা নিশ্চিতের পর) উনার সঙ্গে সবারই কথা হয়েছে। উনি সবার সঙ্গেই যোগাযোগ করেছিলেন। পরিকল্পনা শেয়ার করেছিলেন... বোলারদের কী ভূমিকা, ব্যাটারদের কী ভূমিকা হবে। তিনি এলে আবার মিটিং করবেন।”

বাংলাদেশ দলের সঙ্গে প্রথম দফার কোচিংয়ে ঘরের মাঠে বিশেষ করে টেস্ট ক্রিকেটে স্পিনারদের প্রাধান্য দিতেন হাথুরুসিংহে। এবার তা বদলাবে বলে আশা তাসকিনের।

“(হাথুরুসিংহে) এখনও তো আসেননি… আসার পর আলোচনা করলে বুঝতে পারব। তবে নিশ্চিতভাবেই তখনের চেয়ে এখন পেসাররা বেশি ধারাবাহিক। এটাও একটা ইতিবাচক দিক। আশা করছি পেসাররাও (বেশি) খেলবে ইনশাআল্লাহ।”

তাসকিন কথা বলেন আসন্ন ইংল্যান্ড সিরিজ নিয়েও। ২০১৫ সালের বিশ্বকাপের পর থেকে ঘরের মাঠে একটি মাত্র ওয়ানডে সিরিজ হেরেছে বাংলাদেশ। সেটি ইংলিশদের বিপক্ষেই ২০১৬ সালে।

প্রায় সাড়ে ৬ বছর পর একই প্রতিপক্ষকে হারানোর কথা সরাসরি বলেননি তাসকিন। তবে নিজেদের মাঠে খেলা হওয়ায় বড় সুযোগ দেখছেন এই পেসার।

“নিশ্চিতভাবেই (ইংল্যান্ড সিরিজ) সহজ হবে না। সব সংস্করণেই ওরা বড় দল, শক্তিশালী দল। এটাও বিশ্বাস আছে, ঘরের মাটিতে আমরাও অন্যতম শক্তিশালী দল। লড়াই হবে এবং আমরা সেরাটাই দেব।”

“আসলে যুক্তি দিয়ে সব হয় না। আমি মনে করি নির্দিষ্ট দিনে যারা ভালো ক্রিকেট খেলবে, তারাই জিতবে। সব মিলিয়ে চিন্তা করলে ওরা আমাদের থেকে এগিয়ে, এতে কোনো সন্দেহ নেই। তবে খেলা যেহেতু ঘরের মাটিতে, সিরিজ জয়ের আশা করতেই পারি।”