ব্র্যাডম্যানকে ছাড়ানো শতক স্মিথের, দ্বিশতকের দুয়ারে খাওয়াজা

সিডনি টেস্টে রানের পাহাড় গড়ছে অস্ট্রেলিয়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Jan 2023, 09:49 AM
Updated : 5 Jan 2023, 09:49 AM

সিডনি টেস্টে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের দাপট অব্যাহত রয়েছে। দারুণ সেঞ্চুরিতে রেকর্ড বইয়ের পাতায় স্যার ডন ব্র্যাডম্যানকে ছাড়িয়ে গেছেন স্টিভেন স্মিথ। এই মাঠে টানা তৃতীয় সেঞ্চুরির স্বাদ পেয়ে সেটিকে ডাবলে পরিণত করার পথে আছেন উসমান খাওয়াজা। সঙ্গে ট্রাভিস হেডের ঝড়ো ফিফটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে রানের পাহাড় গড়ছে স্বাগতিকরা। 

তৃতীয় টেস্টে দ্বিতীয় দিনের খেলা শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৪ উইকেটে ৪৭৫ রান। বৃষ্টিতে আগেভাগে খেলা শেষ না হলে এ দিনই হয়তো ক্যারিয়ারের প্রথম দ্বিশতক পেয়ে যেতেন খাওয়াজা। ৩৬৮ বলে ১৯৫ রানে অপরাজিত আছেন বাঁহাতি ওপেনার। 

স্মিথ আউট হয়েছেন ১৯২ বলে ১১ চার ও ২ ছক্কায় ১০৪ রান করে, হেড ৫৯ বলে ৮ চার ও এক ছক্কায় করেছেন ৭০। 

আলোকস্বল্পতা ও বৃষ্টির বাগড়ায় প্রথম দিনে খেলা হয়েছিল স্রেফ ৪৭ ওভার, অস্ট্রেলিয়া তুলেছিল ২ উইকেটে ১৪৭ রান। বৃহস্পতিবার ৮৪ ওভারে ২ উইকেট হারিয়ে তারা যোগ করেছে ৩২৮ রান। 

প্রথম দিনের মতো দ্বিতীয় দিনেও বেশিরভাগ সময় সিডনির আকাশ ছিল মেঘাচ্ছন্ন। বৃষ্টি বাগড়া দেয় এ দিন সকালেও। তিন ওভার খেলা হওয়ার পর বন্ধ থাকে ১৭ মিনিট। 

খাওয়াজা ৫৪ ও স্মিথ শূন্য রানে শুরু করেন দিনের ব্যাটিং। কিছুটা মন্থর উইকেটে দুই ব্যাটসম্যানের সামনে তেমন সুবিধাই করতে পারেননি দক্ষিণ আফ্রিকার বোলারার। 

৯৪ থেকে কাগিসো রাবাদাকে বাউন্ডারির পর ডাবল নিয়ে ক্যারিয়ারের ত্রয়োদশ সেঞ্চুরি পূর্ণ করেন খাওয়াজা।

এই মাঠে টানা তিন ইনিংসে তিনি পেলেন তিন অঙ্কের স্বাদ। গত বছরের শুরুতে ইংল্যান্ডের বিপক্ষে জোড়া সেঞ্চুরিতে রাঙিয়েছিলেন টেস্টে ফেরার উপলক্ষ। সিডনিতে টানা তিন ইনিংসে সেঞ্চুরি তিনি ছাড়া করতে পারেন আর কেবল ইংল্যান্ডের ওয়ালি হ্যামন্ড ও ভারতের ভিভিএস লক্ষ্মণ। 

এখানে ৭ টেস্টে খাওয়াজার সেঞ্চুরির হয়ে গেল ৪টি। ব্যাটিং গড় একশর ওপরে। 

দুই ব্যাটসম্যান কাটিয়ে দেন দিনের প্রায় দুই সেশন। আনরিক নরকিয়াকে বাউন্ডারিতে স্মিথ সেঞ্চুরি পূর্ণ করেন ১৯০ বলে। এর পরপরই কেশভ মহারাজকে বেরিয়ে এসে খেলার চেষ্টায় ফিরতি ক্যাচ দেন তিনি। ভাঙে ৩৭৭ বল স্থায়ী ২০৯ রানের জুটি।

ব্র্যাডম্যানের ২৯ সেঞ্চুরি ছাড়িয়ে স্মিথের হলো ৩০টি। এই সংস্করণে অস্ট্রেলিয়ার হয়ে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ডের তালিকায় ম্যাথু হেইডেনের সঙ্গে যৌথভাবে তিনি আছেন এখন তিনে। ওপরে কেবল স্টিভ ওয়াহ (৩২) ও রিকি পন্টিং (৪১ )। 

দেশের হয়ে সবচেয়ে টেস্ট রানের তালিকায় মাইকেল ক্লার্ক ও হেইডেনকে পেছনে ফেলে স্মিথ উঠেছেন চারে, ৮ হাজার ৬৪৭ রান। 

খাওয়াজা এরপর দলকে এগিয়ে হেডকে সঙ্গী করে। ২৯ বছর বয়সী হেড আগ্রাসী ব্যাটিংয়ে ফিফটি করেন ৪৭ বলে। 

তার ৭০ রানের ঝড়ো ইনিংস থামে রাবাদার বলে বাউন্ডারিতে ক্যাচ দিয়ে। এরপর খেলা হতে পারে আর ২ ওভার। কোভিড পজিটিভ হয়েও এই টেস্ট দিয়ে সাদা পোশাকে ফেরা ম্যাট রেনশ অপরাজিত আছেন ৫ রানে। 

সংক্ষিপ্ত স্কোর: 

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ১৩১ ওভারে ৪৭৫/৪ (আগের দিন ১৪৭/২) (খাওয়াজা ১৯৫*, স্মিথ ১০৪, হেড ৭০, রেনশ ৫*; রাবাদা ২৮-৩-১১৯-১, নরকিয়া ২২-৫-৫৫-২, ইয়ানসেন ২৫-৪-৭৯-০, মহারাজ ২৫-১-১০৮-১, হার্মার ৩১-৩-১০৯-০)