মুশফিক ফিরলেও আফিফের পজিশন ‘ঠিক থাকবে’

আফিফকে বাংলাদেশের ভবিষ্যৎ হিসেবে আখ্যা দিয়ে তাকে গুরুত্ব দেওয়ার কথা বললেন টিম ডিরেক্টর খালেদ মাহমুদ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 August 2022, 02:00 PM
Updated : 15 August 2022, 02:00 PM

জিম্বাবুয়েতে হতাশার সফরে বাংলাদেশের যা একটু প্রাপ্তি, সেসবের শীর্ষে থাকবে হয়তো আফিফ হোসেনের ব্যাটিং। এই পারফরম্যান্সে টিম ম্যানেজমেন্টের আস্থাও অর্জন করে নিয়েছেন তিনি। তাকে নিয়ে এখন বড় স্বপ্ন দেখছে দল। সেটির শুরু এবারের এশিয়া কাপ থেকেই। দলে মিডল অর্ডারে অনেক মুখের ভীড় থাকলেও আফিফকে বাড়তি গুরুত্ব দেওয়া হবে, স্পষ্ট জানিয়ে দিলেন টিম ডিরেক্টর খালেদ মাহমুদ।

এমনিতে বাংলাদেশের টি-টোয়েন্টি দলে অনেক দিন ধরেই নিয়মিত আফিফ। গত বছর থেকে নিয়মিত খেলছেন ওয়ানডে দলেও। তবে মিডল অর্ডারে অভিজ্ঞদের প্রাধান্য থাকায় ব্যাটিং অর্ডারের ছয়-সাত নম্বরে খেলছিলেন তিনি।

গত ওয়েস্ট ইন্ডিজ সফরে মূলত মুশফিকুর রহিম ছুটিতে থাকায় ওপরে খেলার সুযোগ পান তিনি। প্রথম টি-টোয়েন্টিতে যদিও ছয়েই খেলানো হয়। সেটিতে আউট হন শূন্য রানে। পরের ম্যাচে পাঁচে সুযোগ পেয়ে করেন ২৭ বলে ৩৪। এই পারফরম্যান্সে তার ব্যাটিং অর্ডার ওপরে তুলে আনা হয় এক ধাপ, তার পারফরম্যান্সেও হয় আরও উন্নতি। শেষ টি-টোয়েন্টিতে চারে নেমে করেন ৩৮ বলে ৫০।

এরপর সদ্য সমাপ্ত জিম্বাবুয়ে সফরেও মুশফিক বিশ্রামে থাকায় আফিফের সুযোগটা রয়ে যায়। এই সফরে পাঁচে নেমে প্রথম ম্যাচে ১০ রানে আউট হলেও পরের ম্যাচে চারে নেমে করেন অপরাজিত ৩০, শেষটিতে আবার ছয়ে নেমে ২৭ বলে অপরাজিত ৩৯। এরপর ওয়ানডে সিরিজের শেষ দুই ম্যাচে ছয় নম্বরে নেমে করেন ৪১ বলে ৪১ ও ৮১ বলে ৮৫।

সব মিলিয়ে তিনি ব্যাট হাতে ছন্দে আছেন দারুণ। টি-টোয়েন্টি ব্যাটিংয়ে বাংলাদেশ ধুঁকছে প্রবলভাবে। এমন ফর্মে থাকা ব্যাটসম্যানকে তাই যত বেশি সম্ভব ওভার খেলতে দিতে চাওয়ার কথা সব দলেরই। তবে এশিয়া কাপের বাংলাদেশ দলে ফিরেছেন মুশফিক, সাকিব আল হাসান, সাব্বির রহমান। মিডল অর্ডারে আছেন মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, নুরুল হাসান সোহানরা।

তবে যতজনই থাকুক, আফিফের ওপর এখানে আস্থা সবচেয়ে বেশি বলে জানিয়ে দিলেন খালেদ মাহমুদ। মিরপুরে সোমবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বাংলাদেশের টিম ডিরেক্টর বললেন, এই তরুণের ব্যাটিং পজিশনের সঙ্গে আপোস করা হবে না।

“আমরা সেখানেই (৪ নম্বরে) ওকে করাব (ব্যাটিং)। সুনির্দিষ্ট ভূমিকা নিয়েই আমরা চিন্তা করছি আফিফকে নিয়ে। হি ইজ আ ডায়নামো…খুব আত্মবিশ্বাসী একটা ছেলে। দারুণ ব্যাটিং করেছে টি-টোয়েন্টিতে, দুটি ওয়ানডেতেও ভালো খেলেছে। সবচেয়ে বড় কথা, সে আগ্রাসী। আমরা সেটাই চাই।”

“আফিফের পজিশন ঠিক থাকে। আমরা ওকে ওই পজিশনেই চাই। সে আমাদের ভবিষ্যৎ, আমাদের পরবর্তী খুব গুরুত্বপূর্ণ ক্রিকেটার হিসেবে গড়ে উঠছে। অবশ্যই ওই সুযোগ আমরা করে দিতে চাই। সেটা আমাদের দায়িত্ব।”

আগামী ৩০ অগাস্ট আফগানিস্তানের বিপক্ষে লড়াই দিয়ে শুরু বাংলাদেশের এশিয়া কাপ অভিযান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক