অধিনায়ক হয়েই ফিরছেন পান্ত

ভয়ানক সড়ক দুর্ঘটনার পর মাঠে ফিরে এবার দিল্লি ক্যাপিটালসকে নেতৃত্ব দেবেন তিনি, তবে কিপিং করবেন না শুরুর ম্যাচগুলোতে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2024, 03:13 AM
Updated : 23 Feb 2024, 03:13 AM

গত কিছুদিনের ঘটনাপ্রবাহে যেটি অনুমিত হয়ে উঠেছিল, সেটিই এবার নিশ্চিত হলো। অধিনায়ক হয়েই প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরছেন রিশাভ পান্ত। এবারের আইপিএলের শুরু থেকেই দিল্লি ক্যাপিটালসকে নেতৃত্ব দেবেন তিনি। তবে কিপার-ব্যাটসমান পরিচয়ে তাকে দেখা যাবে না শুরুর ম্যাচগুলিতে। শরীরের অবস্থা বুঝে তিনি কিপিং করতে পারেন টুর্নামেন্টের পরের ভাগে।

২০২২ সালের ডিসেম্বরে ভয়ঙ্কর সেই সড়ক দুর্ঘটনার পর এই আইপিএল দিয়ে পান্ত ফিরবেন বলে ধারণা করা হচ্ছিল বেশ কিছুদিন ধরেই। দিল্লি ক্যাপিটালসের সহ-সত্বাধিকারী পার্থ জিন্দাল এবার তা নিশ্চিত করে দিলেন ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোকে।

“রিশাভ এখন ব্যাটিং করছে, রানিং করছে। উইকেটকিপিংও শুরু করেছে। আইপিএলের জন্য সে পুরোপুরি ফিট হয়ে উঠবে বলেই মনে হচ্ছে। রিশাভ আইপিএলে খেলবে এবং প্রথম ম্যাচ থেকেই নেতৃত্ব দেবে বলে আশা করছি।”

“প্রথম সাত ম্যাচে আমরা ওকে শুধু ব্যাটসম্যান হিসেবে খেলাব। এরপর ওর শরীর যেভাবে সাড়া দেয়, সেটা বুঝে পরবর্তী সিদ্ধান্ত নেব (কিপিং নিয়ে)।”

পান্তের অগ্রগতি পর্যবেক্ষণ করে দিল্লির টিম ডিরেক্টর সৌরভ গাঙ্গুলি ও প্রধান কোচ রিকি পন্টিং মোটামুটি নিশ্চিত, ২৬ বছর বয়সী এই ক্রিকেটারের ফেরা নিয়ে কোনো সংশয় নেই। এরপর বাকি থাকবে বিসিসিআইয়ের মেডিকেল টিমের ছাড়পত্র পাওয়া, যেটি শিগগিরই পাওয়া যাবে বলে ধারণা করা হচ্ছে।

প্রতিযোগিতামূলক ক্রিকেটে পান্ত সবশেষ মাঠে নেমেছেন ২০২২ সালের ২৫ ডিসেম্বর বাংলাদেশের বিপক্ষে মিরপুর টেস্টে। এর ৫ দিন পর উত্তরাখন্ডের রুর্কিতে সড়ক দুর্ঘটনায় কোনোরকমে প্রাণে বেঁচে যান তিনি। তবে তার ডান হাঁটুর মূল তিনটি লিগামেন্টই ছিড়ে যায়। এছাড়াও কবজি, অ্যাঙ্কেল, পায়ের অগ্রভাগসহ চোট পান নানা জায়গায়। আঘাত পান পিঠে ও মাথায়। কয়েক দফায় অস্ত্রোপচার হয়। এরপর দীর্ঘ পুনবার্সন প্রক্রিয়া চলেছে তার।

পান্তের মাঠে ফেরার পথে বড় ধরনের অগ্রগতি হয়েছে এই সপ্তাহে। মঙ্গলবার সামাজিক মাধ্যমে একটি ভিডিও পোস্ট করেন তিনি, যেখানে তাকে কিপিং করতে ও ক্ষিপ্রতার কিছু ড্রিল করতে দেখা গেছে। বেঙ্গালুরুতে ভারতের জাতীয় ক্রিকেট একাডেমিতে বুধবার ২০ ওভারের একটি প্রস্তুতি ম্যাচ খেলে ব্যাটিং ও ফিল্ডিং করেছেন। ভারতীয় বোর্ডের মেডিকেল টিমের সদস্যরা সেখানে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করেছে তাকে। কোনো অস্বস্তি ছাড়াই ম্যাচটিতে উতরে গেছেন পান্ত।

আগামী কয়েক দিনে এরকম আরও কয়েকটি প্রস্তুতি ম্যাচ খেলবেন পান্ত। এরপর বোর্ডের ছাড়পত্র পেলে তিনি যোগ দেবেন বিশাখাপাত্নামে দিল্লি ক্যাপিটালসের প্রস্তুতি ক্যাম্পে।

এবারের আইপিএল শুরু আগামী ২২ মার্চ। দিল্লি প্রথম ম্যাচটি খেলবে পরদিন, পাঞ্জাব কিংসের সঙ্গে মোহালিতে।

পান্ত ছাড়াও চোটের কারণে লম্বা সময় ধরে মাঠের বাইরে থাকা ফাস্ট বোলার আনরিখ নরকিয়াকেও আইপিএলের শুরু থেকে পাওয়া যাবে বলে নিশ্চিত করেছেন জিন্দাল। গত ৯ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডের পর থেকে কোনো ধরনের ক্রিকেটেই আর খেলতে পারেননি দক্ষিণ আফ্রিকার এই ৩০ বছর বয়সী ফাস্ট বোলার। তবে অস্ট্রেলিয়ান পেসার জাই রিচার্ডসনকে আসরের শুরু থেকে পাবে না তারা।