টি-টোয়েন্টির পারফরম্যান্সে বাংলাদেশের ওয়ানডে দলে হৃদয়

ওয়ানডে দল থেকে বাদ পড়েছেন ইয়াসির আলি, নাসুম আহমেদ, এনামুল হক, নুরুল হাসান সোহান ও শরিফুল ইসলাম।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2023, 02:38 PM
Updated : 16 Feb 2023, 02:38 PM

ব্যাট হাতে এবারের বিপিএলে নজরকাড়া পারফরম্যান্স তৌহিদ হৃদয়ের। ইংল্যান্ডের বিপক্ষে আসছে টি-টোয়েন্টি সিরিজে তিনি জাতীয় দলে ডাক পাবেন বলেও ধারণা করা হচ্ছিল। কিন্তু অনেকটাই চমক উপহার দিয়ে ২২ বছর বয়সী ব্যাটসম্যানকে নেওয়া হয়ে বাংলাদেশ ওয়ানডে দলে।

ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচের বাংলাদেশ স্কোয়াড ঘোষণা করা হয় বৃহস্পতিবার সন্ধ্যায়।

চোট কাটিয়ে অনুমিতভাবেই ফিরেছেন নিয়মিত ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। ফেরানো হয়েছে বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামকেও। সবশেষ ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের দল থেকে বাদ পড়েছেন ইয়াসির আলি, নাসুম আহমদে, এনামুল হক, নুরুল হাসান সোহান ও শরিফুল ইসলাম।

ভারতের বিপক্ষে সিরিজের দলটি ছিল ১৬ সদস্যের। এবার ইংল্যান্ডের বিপক্ষে স্কোয়াড ১৪ জনের।

এবারের বিপিএলে ১২ ইনিংসে ৩৬.৬৩ গড় ও ১৪০.৪১ স্ট্রাইক রেটে ৪০৩ রান করে টুর্নামেন্টের তৃতীয় সর্বোচ্চ স্কোরার হৃদয়। ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন চার ম্যাচে। ফাইনালে অবশ্য মঙ্গলবার কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে আউট হয়েছেন তিনি শূন্য রানে। এ দিনই এলো তাকে ওয়ানডে দলে নেওয়ার খবর।

৫০ ওভারের ক্রিকেটের সবশেষ ঘরোয়া আসর গত ঢাকা প্রিমিয়ার লিগে খুব একটা ভালো ছিল না পারফরম্যান্স। আবাহনী লিমিটেডের হয়ে ৯ ইনিংসে ২৫৯ রান করেছিলেন ২৮.৭৭ গড় ও ৮৩.২৭ স্ট্রাইক রেটে। বলার অপেক্ষা রাখে না, বিপিএলের পারফরম্যান্সই তার জন্য খুলে দিল ওয়ানডে দলের দুয়ার।

দলে আরেকটি উল্লেখযোগ্য পরিবর্তন বাঁহাতি স্পিনে। নাসুম আহমেদের জায়গায় নেওয়া হয়েছে তাইজুল ইসলাম। সবশেষ ভারতের বিপক্ষে সিরিজে একটি ম্যাচ খেলে ১০ ওভারে ৫৪ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন নাসুম। তাইজুল সবশেষ ওয়ানডে খেলেছেন গত অগাস্টে জিম্বাবুয়ে সফরে। সেই সিরিজে দুটি ম্যাচ খেলে প্রথমটিতে তার শিকার ছিল ৪৮ রানে ১ উইকেট, পরেরটিতে ৩৪ রানে ২টি।

ওই সফরের পর ভারতের বিপক্ষে ওয়ানডে দল থেকে বাদ পড়েন তাইজুল। এরপর খুব বেশি কিছু করেননি তিনি। গত নভেম্বরে বিসিএলের একদিনের ম্যাচের আসরে প্রথম ম্যাচে চার উইকেট পেলেও পরের ম্যাচে ছিলেন খরুচে। উইকেট পাননি বাকি দুই ম্যাচেই। এবার বিপিএলে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের হয়ে স্রেফ তিনটি ম্যাচ খেলে উইকেট নিতে পারেন একটি। তবু ফেরানো হলো তাকে।

ভারতের বিপক্ষে সিরিজে ভালো করতে না পারার খেসারত দিতে হলো এনামুল হককে। গত ঢাকা প্রিমিয়ার লিগে রেকর্ড ১ হাজার ১৩৮ রান করে ওয়ানডে দলে ফেরার পর গত অগাস্টে জিম্বাবুয়েতে তিন ম্যাচের সিরিজে দুটি ফিফটি ছিল তার। কিন্তু ভারতের বিপক্ষে তিন ম্যাচে করেন ১৪, ১১ ও ৮।

বাদ পড়া আরেক ব্যাটসম্যান ইয়াসির আলি ভারতের বিপক্ষে সিরিজে এক ম্যাচ খেলে করতে পারেন ২৫ রান। গত মাসে বিসিবির কেন্দ্রীয় চুক্তিতেও সব সংস্করণ থেকে বাদ পড়েন তিনি।

সোহান ও শরিফুল বাদ পড়লেন ম্যাচ না খেলেই।

ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু আগামী ১ মার্চ। প্রথম দুই ম্যাচ মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে, শেষটি ৬ মার্চ চট্টগ্রামে। আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ এই সিরিজ।

বাংলাদেশ ওয়ানডে দল: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, ইবাদত হোসেন চৌধুরি, তাইজুল ইসলাম, তৌহিদ হৃদয়।

দলে ফিরেছেন: তামিম ইকবাল, তাইজুল ইসলাম।

বাদ: ইয়াসির আলি, নাসুম আহমদে, এনামুল হক, নুরুল হাসান সোহান ও শরিফুল ইসলাম।

নতুন মুখ: তৌহিদ হৃদয়