বাংলাদেশ টি-টোয়েন্টি দলে পরিবর্তনের ছড়াছড়ি

বিশ্বকাপের দল থেকে বাদ পড়েছেন ৫ জন। দলে ফেরানো হয়েছে ২ জনকে, নতুন মুখ ৩ জন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2023, 03:20 PM
Updated : 1 March 2023, 03:20 PM

বিশ্বকাপের পর টি-টোয়েন্টি ক্রিকেটে নতুন পথচলার প্রয়াসে বাংলাদেশ দলে আনা হলো একগাদা পরিবর্তন। গত বিপিএলে পারফর্ম করা বেশ কজন ক্রিকেটার সুযোগ পেলেন ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দলে। 

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডে শেষে বৃহস্পতিবার রাতে ঘোষণা করা হয় টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচের দল। বিপিএলে দুর্দান্ত পারফর্ম করে প্রথমবার দলে জায়গা পেলেন তৌহিদ হৃদয়, তানভির ইসলাম ও রেজাউর রহমান রাজা। 

এছাড়াও দীর্ঘ বিরতির পর দলে ফিরলেন রনি তালুকদার। ২০১৫ সালের জুলাইয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একটি টি-টোয়েন্টি খেলার সুযোগ পেয়েছিলেন তিনি। সেটিই এখনও পর্যন্ত তার ক্যারিয়ারের একমাত্র আন্তর্জাতিক ম্যাচ। 

এছাড়াও দলে ফেরানো হয়েছে আগ্রাসী ব্যাটসম্যান শামীম হোসেনকে। 

বাংলাদেশ সবশেষ টি-টোয়েন্টি খেলেছে গত বিশ্বকাপে অস্ট্রেলিয়ায়। ১৫ জনের সেই স্কোয়াড থেকে জায়গা হারিয়েছেন ইয়াসির আলি চৌধুরি, মোসাদ্দেক হোসেন, শরিফুল ইসলাম, ইবাদত হোসেন ও সৌম্য সরকার। 

ইংল্যান্ডের বিপক্ষে চলতি ওয়ানডে সিরিজের দলেও ঠাঁই চয়েছে হৃদয়ের। টি-টোয়েন্টি দলেও তার থাকাটা ছিল অনুমিতই। এবারের বিপিএলে ৩৬.৬৩ গড় ও ১৪০.৪১ স্ট্রাইক রেটে ৪০৩ রান করেন তিনি, টুর্নামেন্টের যা তৃতীয় সর্বোচ্চ। ম্যাচ সেরা হন তিনি ৪ বার।

যে কোনো সংস্করণ মিলিয়েই প্রথমবার তানভিরের জাতীয় দলে ডাক পাওয়াটাও খুবই প্রত্যাশিত। এবারের বিপিএলে ওভারপ্রতি ৬.৩৬ রান দিয়ে তার শিকার ছিল ১৭ উইকেট। আসরে যা যৌথ সর্বোচ্চ। গত বিপিএলেও ১৬ উইকেট নিয়ে তিনি ছিলেন যৌথভাবে তৃতীয় উইকেট শিকারি।

বাংলাদেশ টেস্ট স্কোয়াডের নিয়মিত পেসার রেজাউর রহমান রাজা টি-টোয়েন্টিতে প্রথমবার সুযোগ পেলেন বিপিএলের পারফরম্যান্সেই। ম্যাচ-সেরা হয়ে এবারের আসর শুরু করেছিলেন তিনি। পরে নিয়মিত একাদশে না থাকলেও শেষ পর্যন্ত তার শিকার ৮ ম্যাচে ১৩ উইকেট।

রনির দলে ফেরায় বড় ভূমিকা বিপিএল পারফরম্যান্সেরই। টি-টোয়েন্টি ক্রিকেটে বরাবরই তিনি ছিলেন বেশ কার্যকর। তবে এবার ধারাবাহিকতায় ছাড়িয়ে যান নিজের আগের সব মৌসুমকে। টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ ৪২৫ রান করেন তিনি ৩৫.৪১ গড় ও ১২৯.১৭ স্ট্রাইক রেটে। ৩২ বছর বয়সে তার সামনে হাতছানি আন্তর্জাতিক ক্যারিয়ারে নতুন শুরুর।

বিপিএলে শামীমের পারফরম্যান্স অবশ্য দারুণ কিছু ছিল না। ৮ ইনিংস ব্যাট করে ১৭৫ রান করেন তিনি। ম্যাচ জেতানো একটি ইনিংসেই করেন ৭১ রান। তবে টুর্নামেন্টে তার স্ট্রাইক রেট ছিল ১৩৫.৬৫।

বাদ পড়াদের কাউকে নিয়ে খুব বেশি প্রশ্নের অবকাশ নেই।

ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শেষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচ ৯ ও ১১ ফেব্রুয়ারি। তৃতীয় ওয়ানডের দল অবশ্য এখনও ঘোষণা করা হয়নি।

বাংলাদেশ টি-টোয়েন্টি দল: সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, নাসুম আহমেদ, নুরুল হাসান সোহান, শামীম হোসেন, রনি তালুকদার, তৌহিদ হৃদয়, রেজাউর রহমান রাজা, তানভির ইসলাম

দলে ফিরেছেন: রনি তালুকদার, শামীম হোসেন

বাদ: ইয়াসির আলি, মোসাদ্দেক হোসেন, শরিফুল ইসলাম, ইবাদত হোসেন, সৌম্য সরকার

নতুন মুখ: তৌহিদ হৃদয়, তানভির ইসলাম, রেজাউর রহমান রাজা