পাওয়েলের ৫ ছক্কার ঝড়ে উইন্ডিজের জয়

বৃষ্টিবিঘ্নিত প্রথম টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকাকে ৩ উইকেটে হারাল ক্যারিবিয়ানরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2023, 04:35 PM
Updated : 25 March 2023, 04:35 PM

ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে পথচলা শুরুর উপলক্ষ দারুণভাবে রাঙালেন রভম্যান পাওয়েল। দলের ভীষণ প্রয়োজনের মুহূর্তে তিনি খেললেন ঝড়ো ইনিংস। কম ওভারের ম্যাচে রোমাঞ্চকর লড়াইয়ে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে সিরিজে এগিয়ে গেল ক্যারিবিয়ানরা। 

সেঞ্চুরিয়নে শনিবার তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজের জয় ৩ উইকেটে।

বৃষ্টির কারণে ম্যাচের দৈর্ঘ্য নেমে আসে ১১ ওভারে। দক্ষিণ আফ্রিকা ৮ উইকেটে করে ১৩১ রান। সফরকারীরা তা পেরিয়ে যায় ৩ বল বাকি থাকতে। 

পাঁচ নম্বরে নেমে স্রেফ ১৮ বলে ৫ ছক্কা ও এক চারে অপরাজিত ৪৩ রানের ইনিংসে দলের জয় নিয়ে ফেরেন পাওয়েল। ম্যাচের সেরাও তিনিই। 

দক্ষিণ আফ্রিকার সংগ্রহে বড় অবদান ডেভিড মিলারের। ২২ বলে ৩ চার ও ৪ ছক্কায় তিনি করেন ৪৮ রান। ৫ বলে ২ ছক্কা ও এক চারে ১৮ রানের ক্যামিও ইনিংস খেলেন সিসান্ডা মাগালা।

সুপারস্পোর্ট পার্কে টস হেরে ব্যাটিংয়ে নেমে ম্যাচের প্রথম বলেই কুইন্টন ডি কককে হারায় দক্ষিণ আফ্রিকা। ওই ওভারেই টানা দুটি চার মেরে পরের ওভারে বিদায় নেন রাইলি রুশোও। 

ভালো শুরু করেও ইনিংস টেনে নিতে পারেননি এইডেন মারক্রাম (৯ বলে ১৪) ও রিজা হেনড্রিকস (১২ বলে ২১)। হাইনরিখ ক্লসেন টেকেন কেবল ২ বল। 

৮ ওভার শেষে দক্ষিণ আফ্রিকার স্কোর ছিল ৫ উইকেটে ৭১। মিলার ও মাগালার ঝড়ে শেষ ৩ ওভারে তারা তোলে ৬০ রান! 

রান তাড়ায় বিয়ন ফোরটানের করা ইনিংসের প্রথম দুই বলে চার-ছক্কায় ওড়ান ব্র্যান্ডন কিং। আরেক ওপেনার কাইল মেয়ার্স বিদায় নেন একটি ছক্কা মেরে। 

কিংও বেশিক্ষণ টিকতে পারেননি (৮ বলে ২৩)। এরপর নিকোলাস পুরানের ৭ বলে ১৬ ও জনসন চার্লসের ১৪ বলে ২৮ রানের ইনিংস এগিয়ে নেন ক্যারিবিয়ানদের। 

শেষ ৪ ওভারে তাদের দরকার ছিল ৪৬ রান। ফোরটানের একই ওভারে ৩ ছক্কা ও একটি চারে ২৫ রান নিয়ে সমীকরণটা ১৮ বলে ২১-এ নামিয়ে আনেন পাওয়েল। 

পরের ওভারে দারুণ বোলিংয়ে আনরিক নরকিয়া দেন কেবল ৩ রান, সঙ্গে রান আউটে বিদায় নেন রোমারিও শেফার্ড। পরের ওভারে ৯ রান দিয়ে ২ উইকেট তুলে নেন মাগালা। 

শেষ ওভারে দরকার ছিল ৮। ওয়েইন পার্নেলের প্রথম বলে ব্যাট ছোঁয়াতে পারেননি পাওয়েল। এরপর একটি ওয়াইড। দ্বিতীয় বলে ডিপ স্কয়ার লেগের ওপর দিয়ে গ্যালারিতে পাঠিয়ে স্কোর লেভেল করেন পাওয়েল। পরের বলে সিঙ্গেল নিয়ে দলের জয়ে তুলির শেষ আঁচর দেন তিনি। 

একই মাঠে সোমবার হবে দ্বিতীয় ম্যাচ। 

সংক্ষিপ্ত স্কোর: 

দক্ষিণ আফ্রিকা: ১১ ওভারে ১৩১/৮ (ডি কক ০, হেনড্রিকস ২১, রুশো ১০, মারক্রাম ১৪, মিলার ৪৮, ক্লসেন ১, পার্নেল ৪, মাগালা ১৮*, ফোরটান ৪, নরকিয়া ০*; আকিল ২-০-২৮-১, কটরেল ৩-০-৩১-২, জোসেফ ২-০-২১-১, শেফার্ড ২-০-২০-১, স্মিথ ২-০-২৭-২) 

ওয়েস্ট ইন্ডিজ: ১০.৩ ওভারে ১৩২/৭ (কিং ২৩, মেয়ার্স ৬, চার্লস ২৮, পুরান ১৬, পাওয়েল ৪৩*, শেফার্ড ৩, স্মিথ ৫, আকিল ০, চেইস ৪; ফোরটান ২-০-৪২-১, পার্নেল ১.৩-০-২৫-০, মাগালান ২-০-২৭-১, নরকিয়া ৩-০-১৭-১) 

ফল: ওয়েস্ট ইন্ডিজ ৩ উইকেটে জয়ী 

সিরিজ: তিন ম্যাচ সিরিজে ১-০তে এগিয়ে ওয়েস্ট ইন্ডিজ 

ম্যান অব দা ম্যাচ: রভম্যান পাওয়েল