জিতেও সেমিতে যাওয়া হলো না বাংলাদেশের

সুপার সিক্সের শেষ ম্যাচে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ৫ উইকেটে জিতেছে বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2023, 02:50 PM
Updated : 25 Jan 2023, 02:50 PM

বোলারদের নৈপুণ্যে ছোট লক্ষ্য পেয়ে স্বর্ণা আক্তারের ঝড়ো ব্যাটিংয়ে বড় জয় মিলল বটে। তবু যথেষ্ট হলো না। উইমেন’স অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমি-ফাইনালে যাওয়া হলো না বাংলাদেশের। বিদায় নিতে হলো সুপার সিক্স থেকে।

পচেফস্ট্রুমে বুধবার সংযুক্ত আরব আমিরাতকে ৫ উইকেটে হারায় বাংলাদেশ। ৭০ রানের লক্ষ্য পেরিয়ে যায় তারা ৬৫ বল হাতে রেখে।

সুপার সিক্সে ছয় দলের ‘১’ নম্বর গ্রুপে ভারত, অস্ট্রেলিয়া, বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার পয়েন্ট সমান ৬। নেট রানরেটে এগিয়ে ভারত (+২.৮৪৪) শীর্ষে থেকে সেমি-ফাইনালের টিকেট নিশ্চিত করে আগেই। সেখানে তাদের সঙ্গী হয়েছে অস্ট্রেলিয়া (+২.২১০)।

চার নম্বরে থেকে শেষ ম্যাচ শুরু করা বাংলাদেশ (+১.২১১) আমিরাতকে হারিয়ে দক্ষিণ আফ্রিকাকে (+০.৩৮৭) টপকে কেবল তিন নম্বরে উঠতে পেরেছে।

টস জিতে ব্যাটিংয়ে নেমে আমিরাত ২০ ওভারে ৬৯ রান করতে পারে ৯ উইকেট হারিয়ে। দুই অঙ্কে যেতে পারেন কেবল দুই জন। সর্বোচ্চ ২৯ রান করেন কেনি।

প্রতিপক্ষকে অল্পতে বেঁধে রাখতে ৪ ওভারে স্রেফ ১৪ রান দিয়ে ৩ উইকেট নিয়ে বাংলাদেশের সফলতম বোলার লেগ স্পিনার রাবেয়া খান। পেসার মারুফা আক্তার ১৬ রানে নেন ২ উইকেট।

স্বর্ণার ব্যাটে বাংলাদেশ লক্ষ্য ছুঁয়ে ফেলে সহজেই। আসরে জুড়ে দুর্দান্ত খেলে বড়দের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে জায়গা পাওয়া এই ব্যাটার এ দিন ১৯ বলে ৪টি চার ও ২টি ছক্কায় করেন ৩৮ রান।

প্রথমবারের মতো আয়োজিত বয়সভিত্তিক এই টুর্নামেন্টে গ্রুপ পর্বে তিন ম্যাচের সবগুলি জিতে সুপার সিক্সে উঠেছিল বাংলাদেশ। এখানে প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে ৫ উইকেটে হারে তারা। সেটিই কাল হলো শেষ পর্যন্ত।

'২' নম্বর গ্রুপ থেকে সেমি-ফাইনালে উঠেছে নিউ জিল্যান্ড ও ইংল্যান্ড।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক