তিন মাসে দ্বিতীয়বার সেরা ব্রুক ও গার্ডনার

দুই জনই গত ডিসেম্বরের ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’ নির্বাচিত হয়েছিলেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2023, 09:42 AM
Updated : 13 March 2023, 09:42 AM

টেস্ট ক্রিকেটে রানের ফোয়ারা ছুটিয়ে চলা হ্যারি ব্রুকের অর্জনের মুকুটে যোগ হলো আরেকটি পালক। ফের ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর পুরস্কার জিতলেন ইংল্যান্ডের এই ব্যাটসম্যান। ফেব্রুয়ারি মাসের নারীদের সেরা নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার অ্যাশলি গার্ডনার।

গত মাসের সেরা পুরুষ ও নারী ক্রিকেটারের নাম সোমবার ঘোষণা করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা আইসিসি। গত ডিসেম্বরের সেরাও হয়েছিলেন ব্রুক ও গার্ডনার।

পুরুষদের সেরার লড়াইয়ে ব্রুক পেছনে ফেলেছেন ভারতের রবীন্দ্র জাদেজা ও ওয়েস্ট ইন্ডিজের গুডাকেশ মোটিকে। আর গার্ডনার হারান দক্ষিণ আফ্রিকার লরা উলভার্ট ও ইংল্যান্ডের ন্যাট সিভারকে।

ফেব্রুয়ারিতে নিউ জিল্যান্ডের বিপক্ষে দুই টেস্টের সিরিজে দুর্দান্ত খেলেন ব্রুক। মাউন্ট মঙ্গানুইয়ে গোলাপি বলের টেস্টে দুই ইনিংসেই ফিফটি করেন মিডল অর্ডার এই ব্যাটসম্যান। ইংল্যান্ডের ২৬৭ রানে জেতা ওই ম্যাচের সেরা খেলোয়াড় হন তিনি।

দ্বিতীয় টেস্টে নিজেকে ছাড়িয়ে যান ব্রুক। ওয়েলিংটনে ক্যারিয়ার সেরা ১৮৬ রানের ইনিংস খেলেন তিনি। শেষ দিনের রুদ্ধশ্বাস লড়াইয়ে ম্যাচটি ১ রানে জিতে ইতিহাস গড়ে নিউ জিল্যান্ড। দুর্দান্ত পারফরম্যান্সের জন্য সিরিজ সেরার পুরস্কার ওঠে ব্রুকের হাতে।

পাকিস্তানে টেস্ট সিরিজে অসাধারণ খেলে গত ডিসেম্বরের সেরা হয়েছিলেন ব্রুক। ওই সফরে তিন টেস্টেই সেঞ্চুরি করেছিলেন ডানহাতি এই ব্যাটসম্যান।

অস্ট্রেলিয়ার ষষ্ঠ বিশ্বকাপ জয়ের পথে বড় ভূমিকা রাখেন গার্ডনার। উজ্জ্বল অলরাউন্ড পারফরম্যান্সে টুর্নামেন্ট সেরার পুরস্কার জেতেন তিনি।

ব্যাট হাতে ৩৬.৬৬ গড়ে করেন ১১০ রান। আর অফ স্পিন বোলিংয়ে নেন মোট ১০ উইকেট। বল হাতে তার সেরা পারফরম্যান্স ছিল নিউ জিল্যান্ডের বিপক্ষে ১২ রানে ৫ উইকেট। সেমি-ফাইনাল ও ফাইনালে ৩১ ও ২৯ রানের কার্যকর দুটি ইনিংস খেলেন তিনি।

আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় মাসের সেরা দুই ক্রিকেটার। ভোটিং একাডেমিতে আছেন জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকাররা। তারা ভোট দেন ই-মেইলে, আইসিসির নিবন্ধিত সমর্থকদের ভোট দিতে হয় আইসিসির ওয়েবসাইটে।

সেরার রায়ে ভোটিং একাডেমির ভোট বিবেচনায় নেওয়া হয় শতকরা ৯০ ভাগ, সমর্থকদের ভোট বাকি ১০ ভাগ।