রোহিত-রিঙ্কুর তাণ্ডবে এক ওভারে ৩৬ রান

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তৃতীয় বোলার হিসেবে এক ওভারে ৩৬ রান দিলেন আফগানিস্তানের এই পেস বোলিং অলরাউন্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2024, 04:11 PM
Updated : 17 Jan 2024, 04:11 PM

ভারতের দুই ব্যাটসম্যান রোহিত শার্মা ও রিঙ্কু সিংয়ের ঝড়ে অনাকাঙ্ক্ষিত এক রেকর্ডে নাম লেখালেন কারিম জানাত। গড়লেন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে যৌথভাবে এক ওভারে সবচেয়ে বেশি রান খরচের বিব্রতকর রেকর্ড।

বেঙ্গালুরুতে বুধবার ভারতের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টিতে ইনিংসের শেষ ওভার করতে এসে ৩৬ রান দেন জানাত। এই সংস্করণে আফগানিস্তানের কোনো বোলারের এটাই সবচেয়ে খরুচে ওভার।

আগের রেকর্ড ছিল ইজাতউল্লাহ দাওলাতজাইয়ের। ২০১২ সালে কলম্বোয় ইংল্যান্ডের বিপক্ষে ১ ওভারে তিনি দিয়েছিলেন ৩২ রান। এতদিন টি-টোয়েন্টিতে এটাই ছিল কোনো ওভারে আফগান বোলারদের ৩০ বা এর বেশি রান খরচ।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৩৬ রানের ওভার আছে আরও দুটি। ২০০৭ বিশ্বকাপে ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রডের ওভারে ছয় ছক্কায় ৩৬ রান নেন ভারতের ইয়ুভরাজ সিং। আর ২০২১ সালে শ্রীলঙ্কান স্পিনার আকিলা দনাঞ্জয়ার বিপক্ষে এর পুনরাবৃত্তি করেন ওয়েস্ট ইন্ডিজের কাইরন পোলার্ড।

একাধিক ব্যাটসম্যান মিলে এর আগে এক ওভারে সর্বোচ্চ ৩৪ রানের রেকর্ড ছিল। ভারতের শিবাম দুবের ওভারে এই কীর্তি গড়েছিলেন নিউ জিল্যান্ডের টিম সাইফার্ট ও রস টেইলর।

Also Read: টেন্ডুলকারকে ‘মুক্তি’ দিয়ে কোহলির অনাকাঙ্ক্ষিত রেকর্ড

Also Read: ম্যাক্সওয়েল-সুরিয়াকুমারকে ছাড়িয়ে রোহিতের সেঞ্চুরির রেকর্ড

১৯ ওভার শেষে ভারতের রান ছিল ৪ উইকেটে ১৭৬। খুনে ব্যাটিংয়ে সেখান থেকে দলকে ২১২ রানে নিয়ে যান রোহিত ও রিঙ্কু।

আগের ওভারে সেঞ্চুরির স্বাদ পাওয়া রোহিত শেষ ওভারের প্রথম বলে মারেন চার। এরপর ‘নো’ বলে ছক্কা মারার পর ফ্রি হিটে করেন এর পুনরাবৃত্তি।

পরের বলে সিঙ্গেল নিয়ে ভারত অধিনায়ক স্ট্রাইক দেন রিঙ্কুকে। জানাতের তখন যেন ফুটন্ত কড়াই থেকে জলন্ত উনুনে পড়ার মতো অবস্থা!

শেষ তিন বলে রিঙ্কু মারেন টানা তিন ছক্কা। প্রথমটি স্লোয়ার বলে ডিপ মিডউইকেট দিয়ে। পরেরটি ফুলটস বলে ফ্লিক করে পাঠান গ্যালারিতে। শেষ বলে পুল করে মারেন ডিপ স্কয়ার লেগ দিয়ে।