দুর্নীতির দায়ে সাময়িক নিষিদ্ধ ওয়েস্ট ইন্ডিজের টমাস

তিনটি ফ্র্যাঞ্চাইজি লিগে দুর্নীতি বিরোধী আইনের ৭টি ধারা ভাঙার অভিযোগ উঠেছে ক্যারিবিয়ান কিপার-ব্যাটসম্যানের বিরুদ্ধে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2023, 04:11 PM
Updated : 23 May 2023, 04:11 PM

বড় ধরনের বিপদে পড়তে যাচ্ছেন ডেভন টমাস। দুর্নীতি বিরোধী আইনের কয়েকটি ধারা ভাঙার অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে। ওয়েস্ট ইন্ডিজের এই কিপার-ব্যাটসম্যানকে সাময়িকভাবে নিষিদ্ধ করেছে আইসিসি।

বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা মঙ্গলবার বিবৃতি দিয়ে এই শাস্তির কথা জানায়। অভিযোগের জবাব দিতে ১৪ দিন সময় আছে ক্যারিবিয়ান ক্রিকেটারের হাতে।

আইসিসির কোনো টুর্নামেন্টে নয়, টমাসের বিরুদ্ধে তিনটি ফ্র্যাঞ্চাইজি লিগে দুর্নীতির মোট ৭টি ধারা ভাঙার অভিযোগ উঠেছে।

লঙ্কা প্রিমিয়ার লিগে (এলপিএল) শ্রীলঙ্কা ক্রিকেটের চারটি, আবু ধাবি টি-টেন লিগে আমিরাত ক্রিকেট বোর্ডের একটি ও ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) দুটি ধারা ভেঙেছেন টমাস, এমনটা দাবি করা হয়েছে।

এর মধ্যে গুরুতর অভিযোগ হচ্ছে, ২০২১ লঙ্কা প্রিমিয়ার লিগের ম্যাচের ফলাফল প্রভাবিত করা বা ফলাফলে প্রভাব ফেলতে পারে এমন চেষ্টা করার।

অন্য অভিযোগগুলোর মধ্যে আছে, ২০২১ সালের এলপিএল, আবু ধাবি টি-টেন ও সিপিএলে দুর্নীতির প্রস্তাব সম্পর্কে বিস্তারিত জানাতে ব্যর্থ হওয়া।

২০০৯ সালে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে টমাসের অভিষেক। মূল ক্রিকেটারদের বড় অংশ বোর্ডের বিরুদ্ধে আন্দোলনে যাওয়ায় আরও অনেকের মতো সুযোগ পেয়েছিলেন তিনি। সেবার টি-টোয়েন্টি অভিষেকও হয় তার।

সব মিলিয়ে ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২১ ওয়ানডে ও ১২ টি-টোয়েন্টি খেলতে পেরেছেন তিনি। তার টেস্ট অভিষেক হয় গত ডিসেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাডিলেইডে। সেটিই তার ক্যারিয়ারের একমাত্র টেস্ট। জাতীয় দলের হয়ে তার সবশেষ ম্যাচও সেটি। সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে আসছে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দলে রাখা হয়েছিল তাকে।