‘মানকাড’ আউটের নিয়মে ‘স্বচ্ছতা’ এনেছে এমসিসি

নন-স্ট্রাইকার কখন ক্রিজ ছাড়তে পারবেন, বিষয়টি পরিষ্কার করেছে ক্রিকেট আইনের অভিভাবক মেরিলিবোন ক্রিকেট ক্লাব।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2023, 11:24 AM
Updated : 20 Jan 2023, 11:24 AM

ক্রিকেটে ‘মানকাড’ আউট নিয়ে আলোচনার যেন কোনো শেষ নেই। নন-স্ট্রাইক প্রান্তের ব্যাটসম্যানের এই রানআউট নিয়ে নতুন করে অস্পষ্টতা তৈরি হওয়ার পর এবার সেটা দূর করল ক্রিকেট আইনের অভিভাবক মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)। 

নন-স্ট্রাইকার কখন ক্রিজ ছাড়তে পারবেন, সম্প্রতি বিগ ব্যাশের এক ঘটনায় এটা নিয়ে তৈরি হয় অস্পষ্টতা। গত ৩ জানুয়ারি মেলবোর্ন ডার্বি লড়াইয়ে রেনেগেডসের ব্যাটসম্যান টম রজার্সকে ‘মানকাড’ আউট করার চেষ্টা করেন স্টার্স অধিনায়ক অ্যাডাম জ্যাম্পা। আম্পায়ার প্রথমে আউট দিলেও রিপ্লে দেখে তা বাতিল করে দেন তৃতীয় আম্পায়ার। 

যা নিয়ে তৈরি হয় বিতর্ক। ওই ঘটনার পরপরই এমসিসি জানায়, তৃতীয় আম্পায়ারের মূল্যায়ন সঠিক ছিল। বোলার ‘ডেলিভারির পয়েন্টে’ পৌঁছানোর আগে নন-স্ট্রাইক ব্যাটসম্যান ক্রিজ ত্যাগ করলে তাকে আউট করা যাবে। জ্যাম্পা ‘ডেলিভারি পয়েন্ট’ পেরিয়ে যাওয়ায় আউট হননি রজার্স। 

এই রানআউটের নিয়মে স্বচ্ছতা আনতে বৃহস্পতিবার আইনের ধারায় শব্দের কিছু পরিবর্তন আনার কথা জানায় এমসিসি। যা ওই দিন থেকেই কার্যকর করা হয়। এটাকে ‘আইনের অর্থের বস্তুগত পরিবর্তন’ নয় বলে উল্লেখ করেছে তারা। 

“এই আইন খেলোয়াড় ও আম্পায়ারদের কাছে আগে থেকেই পরিষ্কার। তবে কিছু শব্দগত কারণে কিছু অস্পষ্টতা তৈরি হতে পারে। এমসিসি তাই আরও স্পষ্টতা প্রদানের জন্য আইনের ৩৮.৩ ধারায় শব্দে পরিবর্তন এনেছে।” 

এমসিসির নতুন আইনে ৩৮.৩ ধারায় বলা হয়েছে, “যে মুহূর্তে বোলার বল ছাড়বেন বলে ধরা হয়, ওই মুহূর্তের আগে যদি নন-স্ট্রাইকার ব্যাটসম্যান ক্রিজ ছেড়ে যান, তাহলে যেকোনো সময় তাকে রানআউট করা যাবে। এমনকি বোলার তার বোলিং অ্যাকশনের মধ্যে চলে গেলেও।” 

বোলার ডেলিভারি দেওয়ার আগে নন-স্ট্রাইকার প্রান্তের ব্যাটসম্যান ক্রিজ ছেড়ে বেরিয়ে গেলে তাকে রানআউট করা ক্রিকেটে বৈধ। কিন্তু এতদিন এটাকে ক্রিকেটের চেতনার পরিপন্থী হিসেবে বিবেচনা করা হতো। গত বছরের মার্চে ‘মানকাড’ আউটকে ‘ফেয়ার প্লে’ ঘোষণা দিয়ে সেই বিতর্ক থামিয়ে দেয় এমসিসি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক