৫০ ওভারে ৫০৬, জাগদেসানের ২৭৭

লিস্ট ‘এ’ ক্রিকেটের অন্তত ৪টি রেকর্ড নতুন করে লিখেছেন নারায়ণ জাগদেসান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2022, 08:43 AM
Updated : 21 Nov 2022, 08:43 AM

প্রথম ম্যাচে আউট হয়েছিলেন স্রেফ ৫ রান করে। বিজয় হাজারে ট্রফিতে এরপর থেকে বল্গা হরিণের মতো ছুটছে তামিল নাড়ুর ওপেনার নারায়ণ জাগদেসানের ব্যাট। অন্ধ্রর বিপক্ষে হাঁকান লিস্ট ‘এ’ ক্যারিয়ারে নিজের প্রথম সেঞ্চুরি। পরের তিন ম্যাচেও পান তিন অঙ্কের দেখা। 

চিন্নাস্বামী স্টেডিয়ামে ছাড়িয়ে গেলেন আগের চার সেঞ্চুরিকে। সোমবার অরুনাচল প্রদেশের বিপক্ষে খেললেন ১৪১ বলে ২৭৭ রানের ইনিংস! তার ডাবল সেঞ্চুরির সৌজন্যে ৫০ ওভারে ২ উইকেটে ৫০৬ রান করেছে তামিল নাড়ু। ব্যক্তিগত ২৭৭ আর দলীয় ৫০৬- দুটিই বিশ্ব রেকর্ড! 

২৫ চার ও ১৫ ছক্কায় সাজানো ইনিংসে লিস্ট ‘এ’ ক্রিকেটের রেকর্ডবুকে ঝড় তুলেছেন জাগদেসান। একই ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়েছেন আরেক ওপেনার সাই সুদর্শন। উদ্বোধনী জুটিতে এসেছে ৪১৬ রান। এটিও বিশ্ব রেকর্ড। 

এক নজরে দেখে নেওয়া যাক তামিল নাড়ু ও জাগদেসানের গড়া রেকর্ডগুলো 

২৭৭- লিস্ট ‘এ’ ক্রিকেটের ইতিহাসে এটিই সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ। পুরুষদের ক্রিকেটে ২০০২ সালে গ্ল্যামরগনের বিপক্ষে ২৬৮ রান করেছিলেন সারের ওপেনার আলি ব্রাউন। নারী ক্রিকেটে ২০০৭ সালে শ্রীলঙ্কার ঘরোয়া ওয়ানডে টুর্নামেন্টে ২৭১ রানের ইনিংস খেলেন শ্রিপালি ভিরাক্কডি। 

১- বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে লিস্ট ‘এ’ ক্রিকেটে টানা পাঁচ ম্যাচে সেঞ্চুরি করলেন জাগদেসান। এই সংস্করণে টানা চার সেঞ্চুরির রেকর্ড ছিল শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা (২০১৫ ওয়ানডে বিশ্বকাপে), দক্ষিণ আফ্রিকার আলভিরো পিটারসেন (২০১৫-১৬) ও ভারতের দেবদূত পাডিক্কালের (২০২০-২১) দখলে। অন্ধ্রর বিপক্ষে ১১৪ রানের ইনিংস দিয়ে শুরু জাগদেসানের। এরপর ছত্তিশগড়ের বিপক্ষে ১০৭, গোয়ার বিপক্ষে ১৬৮, হরিয়ানার বিপক্ষে ১২৮ ও অরুনাচলের বিপক্ষে করলেন ২৭৭ রান। 

৫০৬/২- বিশ্বের প্রথম দল হিসেবে লিস্ট ‘এ’ ক্রিকেটে পাঁচশ রানের মাইলফলক স্পর্শ করল তামিল নাড়ু। এতদিন ধরে রেকর্ডটি ছিল ইংল্যান্ডের দখলে। চলতি বছরের জুনে নেদারল্যান্ডসের বিপক্ষে ৪ উইকেটে ৪৯৮ রান করেছিল তারা। 

৪১৬- প্রথম উইকেটে জাগদেসান ও সুদর্শনের এ সংগ্রহ লিস্ট ‘এ’ ক্রিকেটে যেকোনো উইকেটে প্রথম চারশ রানের জুটি। ২০১৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় উইকেটে ৩৭২ রান যোগ করেছিলেন ক্রিস গেইল ও মারলন স্যামুয়েলস। সেই রেকর্ড ভেঙে নতুন করে লিখলেন তামিল নাড়ুর দুই ওপেনার। 

১১৪- ডাবল সেঞ্চুরিতে পৌঁছতে জাগদেসান খেলেছেন ১১৪ বল। যার সৌজন্য লিস্ট ‘এ’ ক্রিকেটে দ্রুততম ডাবল সেঞ্চুরির রেকর্ড স্পর্শ করেছেন তিনি। গত বছর অস্ট্রেলিয়ার মার্শ ওয়ানডে কাপে ১১৪ বলে ডাবল সেঞ্চুরি করেছিলেন ট্রাভিস হেড। 

১৯৬.৪৫- অরুনাচলের বিপক্ষে ১৪১ বলে ২৭৭ রানের ইনিংসে জাগদেসানের স্ট্রাইক রেট ১৯৬.৪৫। যা লিস্ট ‘এ’ ক্রিকেটে যেকোনো ডাবল সেঞ্চুরির ইনিংসে সর্বোচ্চ স্ট্রাইক রেট। হেড তার ২৩০ রানের ইনিংসে খেলেছিলেন ১৮১.১ স্ট্রাইক রেটে। এই সংস্করণে বাকি ৩৬ ডাবল সেঞ্চুরির কোনটিতে ১৭৫-র বেশি স্ট্রাইক রেট ছিল না। 

৫- বিজয় হাজারে ট্রফির এক আসরে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক এখন জাগদেসান। এ টুর্নামেন্টে এক আসরে ৪টি করে সেঞ্চুরির নজির রয়েছে বিরাট কোহলি (২০০৯-০৯), পৃথ্বী শ (২০২০-২১) ও দেবদূত পাডিক্কালের (২০২১-২২)। 

১৫- বিশ্ব রেকর্ডগড়া ইনিংসে ১৫টি ছক্কা হাঁকিয়েছেন জাগদেসান। বিজয় হাজারে ট্রফিতে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার রেকর্ড এটি। ২০১৯-২০ মৌসুমে ২০৩ রানের ইনিংস খেলার পর ১২টি ছক্কা হাঁকান যাশাসবি জয়সওয়াল। 

৭৯৯- চলতি বিজয় হাজারে ট্রফিতে এখন পর্যন্ত ৬ ম্যাচে ১৫৯.৮০ গড়ে ৭৯৯ রান করেছেন জাগদেসান। এই টুর্নামেন্টের এক আসরে সর্বোচ্চ রানের রেকর্ড পৃথ্বীর। তিনি ২০২০-২১ মৌসুমে করেছিলেন ৮২৭ রান। বুধবার কেরালার বিপক্ষে ২৯ রান করলেই এ রেকর্ড নিজের করে নেবেন জাগদেসান। 

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক