উইন্ডিজ-শ্রীলঙ্কার সাবেক কোচকে নিয়োগ দিল বিসিবি

বাংলাদেশ জাতীয় দলের সহকারী কোচের দায়িত্ব পেলেন দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার নিক পোথাস।  

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 April 2023, 08:28 AM
Updated : 6 April 2023, 08:28 AM

২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের কোচ হিসেবে বাংলাদেশে এসেছিলেন নিক পোথাস। এবার তিনি এখানে আসছেন নতুন পরিচয়ে। বাংলাদেশ জাতীয় দলের সহকারী কোচের দায়িত্ব পেয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক এই কিপার-ব্যাটসম্যান। 

প্রধান কোচ হিসেবে চান্দিকা হাথুরুসিংহেকে ফেরানোর সময় একজন সহকারী নিয়োগ দেওয়ার পরিকল্পনার কথা জানিয়েছিল বিসিবি। প্রায় দুই মাস পর ঘোষণা করা হলো সেই কোচের নাম। দুই বছরের নিয়োগ পেলেন পোথাস। 

ইংল্যান্ডের চেমসফোর্ডে আগামী মাসে আয়ারল্যান্ডের বিপক্ষে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের সিরিজ দিয়ে কাজ শুরু করবেন ৪৯ বছর বয়সী এই কোচ। 

বিসিবি প্রধান নাজমুল হাসান বলেছিলেন, জাতীয় দলের সহকারী কোচের পদে স্থানীয় কাউকেই অগ্রাধিকার দেবেন তারা। তবে কেবল মিজানুর রহমান ছাড়া আর স্থানীয় আর কেউ আবেদনই করেননি। শেষ পর্যন্ত দায়িত্বে নেওয়া হলো একজন বিদেশিই। ফলে জাতীয় দলের কোচিং প্যানেলে সবাই বিদেশিই রইলেন। 

নতুন দায়িত্বে কাজ শুরুর আগে বিবৃতিতে পোথাস শোনালেন বাংলাদেশের ক্রিকেট নিয়ে আশার কথা। 

"বাংলাদেশ জাতীয় দলের সঙ্গে চুক্তিবদ্ধ হওয়া আমার জন্য সম্মানের। বাংলাদেশের ক্রিকেটের প্রতিভার বাহার ও গভীরতা অসাধারণ। আমি বিশ্বাস করি, আমাদের সামনে রোমাঞ্চকর কয়েকটি বছর অপেক্ষা করছে।” 

কোচিংয়ে এক দশকের বেশি সময়ের অভিজ্ঞতা রয়েছে পোথাসের। ২০১২ সালে গার্নজি ক্রিকেট বোর্ডের ক্রিটে পরিচালক হিসেবে পথচলা শুরু করেন তিনি। ২০১৫ সালের অক্টোবরে সেই দায়িত্ব ছেড়ে দেন। ২০১৬ সালে তিনি শ্রীলঙ্কার ফিল্ডিং কোচের দায়িত্ব নেন। 

২০১৭ সালে শ্রীলঙ্কার সেই সময়ের প্রধান কোচ গ্রাহাম ফোর্ড পদত্যাগ করলে কিছুদিন ভারপ্রাপ্ত প্রধান কোচের দায়িত্ব পালন করেন পোথাস। পরে ফিল্ডিং কোচ হিসেবেই তিনি যোগ দেন ওয়েস্ট ইন্ডিজে। ২০১৮ সালে প্রধান কোচ স্টুয়ার্ট লর মেয়াদ শেষে ক্যারিবিয়ানদের প্রধান কোচ হিসেবে কিছুদিন ভারপ্রাপ্ত দায়িত্ব চালিয়ে নেন তিনি। তখনই কোচ হিসেবে এসেছিলেন বাংলাদেশে। 

খেলোয়াড় হিসেবে পোথাসের আন্তর্জাতিক ক্যারিয়ার বলার মতো নয়। ঘরোয়া ক্রিকেটে নিয়মিত পারফর্ম করলেও জাতীয় দলে সুযোগ পাননি মার্ক বাউচার থাকায়। ২০০০ সালে বাউচারের অনুপস্থিতিতে সিঙ্গাপুরে ত্রিদেশীয় সিরিজে তিনটি ওয়ানডে খেলার সুযোগ পান। 

তবে ঘরোয়া ক্রিকেটের ক্যারিয়ার বেশ সমৃদ্ধ পোথাসের। শুরুর দিকে কিপিং তার শক্তির জায়গা থাকলেও পরে ব্যাটিংয়েও মনোযোগ দিয়ে উন্নতি করেন দারুণ। দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটের পাশাপাশি কাউন্টি ক্রিকেটেও খেলেছেন দীর্ঘদিন। ২১৮টি প্রথম শ্রেণির ম্যাচে ২৪ সেঞ্চুরিতে ১১ হাজারের বেশি রান তার। লিস্ট 'এ' ক্রিকেটে ২৩৬ ম্যাচে ৩ সেঞ্চুরিতে করেছেন প্রায় সাড়ে ৪ হাজার রান।

আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের সবশেষ সহকারী কোচ ছিলেন রিচার্ড হ্যালসল। ফিল্ডিং কোচ দিয়ে দায়িত্ব শুরুর পর সহকারী কোচ হয়েছিলেন এই ইংলিশ কোচ। ২০১৮ সালের মে মাসে তিনি পদত্যাগ করেন।