ব্যাটিং ব্যর্থতায় পার্থ টেস্টে বিপদে উইন্ডিজ

৭৪ রানে শেষ ৭ উইকেট তুলে নিয়ে প্রথম টেস্টে নিয়ন্ত্রণ আরও দৃঢ় করেছে অস্ট্রেলিয়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2022, 12:11 PM
Updated : 2 Dec 2022, 12:11 PM

স্টিভেন স্মিথ ও মার্নাস লাবুশেনের জোড়া ডাবল সেঞ্চুরিতে আগে থেকেই পার্থ টেস্টে চালকের আসনে অস্ট্রেলিয়া। প্যাট কামিন্স ও মিচেল স্টার্কদের দারুণ বোলিংয়ে তিনশর নিচে ওয়েস্ট ইন্ডিজকে থামিয়ে ম্যাচে নিয়ন্ত্রণ আরও দৃঢ় করেছে স্বাগতিকরা। 

দুই উদ্বোধনী ব্যাটসম্যানের দৃঢ়তার পর মিডল অর্ডারের টুকটাক অবদানে এক সময়ে ৩ উইকেটে ২০৯ রানের ভালো অবস্থানে ছিল ওয়েস্ট ইন্ডিজ। সেখান থেকে কেবল ৭৪ রানে শেষ ৭ উইকেট হারিয়ে ২৮৩ রানে গুটিয়ে গেছে ক্রেইগ ব্র্যাথওয়েটের দল। 

সুযোগ থাকলেও তাদের ফলোঅন করায়নি অস্ট্রেলিয়া। শুক্রবার তারা তৃতীয় দিন শেষ করেছে ১ উইকেটে ২৯ রানে। দুই চারে ১৮ রানে খেলছেন ডেভিড ওয়ার্নার। লাবুশেন ৩ রান করতে খেলেছেন ২৭ বল। 

প্রথম ইনিংসে চার উইকেটে ৫৯৮ রান করা অস্ট্রেলিয়া এরই মধ্যে এগিয়ে গেছে ৩৪৪ রানে। 

অপ্টাস স্টেডিয়ামে বিনা উইকেটে ৭৪ রান নিয়ে খেলতে নামা ওয়েস্ট ইন্ডিজের উদ্বোধনী জুটি ভাঙে দিনের প্রথম ওভারেই। অভিষেকে ৫১ রান করে জশ হেইজেলউডের বলে প্রথম স্লিপে ধরা পড়েন তেজনারাইন চন্দরপল। 

ক্যামেরন গ্রিনের গতিময় বাউন্সার ছোবল দেয় এনক্রুমা বনারের হেলমেটে। এরপরও ব্যাটিং চালিয়ে যান এই টপ অর্ডার ব্যাটসম্যান। পরে আর পারেননি। তার জায়গায় মিডল অর্ডারে কনকাশন সাব হিসেবে খেলেন শামার ব্রুকস। 

এক প্রান্ত আগলে রেখে দলকে টানছিলেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ব্র্যাথওয়েট। দুর্দান্ত এক ডেলিভারিতে তাকে বোল্ড করে দুইশতম টেস্ট উইকেটের মাইলফলকে পৌঁছান অস্ট্রেলিয়া অধিনায়ক কামিন্স। কাইল মেয়ার্সকে দ্রুত বিদায় করেন স্টার্ক। 

জার্মেইন ব্ল্যাকউড ও জেসন হোল্ডারের জুটিতে কিছুটা লড়াই করে সফরকারীরা। হোল্ডারকে ফিরিয়ে ৪৩ রানের জুটি ভাঙেন ন্যাথান লায়ন। 

ব্ল্যাকউডকে নিয়ে কনকাশন সাব ব্রুকস দলকে নিয়ে যান আড়াইশ রানের কাছে। চারটি চারে ৩৬ রান ব্ল্যাকউডকে ফিরিয়ে তাদের প্রতিরোধ ভাঙেন স্টার্ক। এরপর আর কোনো জুটি গড়তে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। দলটি শেষ ৬ উইকেট হারায় কেবল ৩৮ রানে।  

৩৪ রানে ৩ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার সফলতম বোলার কামিন্স। বাঁহাতি পেসার স্টার্ক ৩ উইকেট নেন ৫১ রানে। তাদের চমৎকার বোলিংয়ে ৩১৫ রানের লিড নেয় স্বাগতিকরা। 

অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসের শুরুতেই উসমান খাওয়াজাকে কট বিহাইন্ড করে ক্যারিবিয়ানদের সাফল্য এনে দেন কেমার রোচ। শেষ বেলায় আর বিপদ হতে দেননি ওয়ার্নার ও লাবুশেন। 

সংক্ষিপ্ত স্কোর

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৫৯৮/৪ ডিক্লে 

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: (আগের দিন ৭৪/০) ৯৮.২ ওভারে ২৮৩ (ব্র্যাথওয়েট ৬৪, চন্দরপল ৫১, বনার আহত অবসর ১৬, ব্ল্যাকউড ৩৬, মেয়ার্স ১, হোল্ডার ২৭, ব্রুকস ৩৩, ডা সিলভা ০, চেইস ১৩, জোসেফ ৪, রোচ ০, সিলস ০*; স্টার্ক ২২-৭-৫১-৩, হেইজেলউড ২১-৫-৫৩-১, কামিন্স ২০.২-৭-৩৪-৩, লায়ন ২২-৩-৬১-২, গ্রিন ১০-০-৩৫-১, লাবুশেন ২-০-১৪-০, হেড ১-০-৪-০) 

অস্ট্রেলিয়া ২য় ইনিংস: ১১ ওভারে ২৯/১ (খাওয়াজা ৫, ওয়ার্নার ১৮*, লাবুশেন ৩*; রোচ ৪-১-১৬-১, জোসেফ ৪-১-৭-০, হোল্ডার ২-১-৩-০, চেইস ১-০-১-০)