‘কিংবদন্তি’ সাকিবের সঙ্গে খেলতে মুখিয়ে বাবর

বিপিএলে এবার একই দলে খেলবেন দুই দেশের দুই তারকা, তবে চোখের সমস্যায় আপাতত মাঠের বাইরে সাকিব।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2024, 12:43 PM
Updated : 23 Jan 2024, 12:43 PM

ম্যাচ শুরুর আগে শেষ মুহূর্তের অনুশীলনে তখন ব্যস্ত বাবর আজম। দূর থেকে তাকে দেখে গ্যালারির নিচের দিকে এসে চিৎকার করতে শুরু করলেন এক ভক্ত। টের পেয়ে কাছে গেলেন বাবর। ভক্তের এগিয়ে দেওয়া কাগজে দিলেন নিজের অটোগ্রাফ। সেটি পেয়ে খুলনা থেকে আসা ওই নারীভক্তের চোখেমুখে বিস্ময়ের ছাপ, তিনি যেন বিশ্বাসই করতে পারছিলেন না।

ম্যাচ শুরুর পর গ্যালারিতে কিছুক্ষণ পরপর শোনা গেল ‘বাবর’, ‘বাবর’ স্লোগান। তিনি ব্যাটিংয়ে নামার পর টিভি ক্যামেরায় দেখা মিলল গ্যালারিতে বাবরের ছবি বাঁধিয়ে আনা আরও দুই ভক্তের। বিশ্ব ক্রিকেটের বড় তারকাকে কাছ থেকে দেখার অপেক্ষায়ই যেন ছিলেন তারা। ঠিক পরের বলেই বাউন্ডারি মেরে যেন তাদের সমর্থনের জবাব দিলেন বাবর। 

ছয় বছরের বেশি সময় পর বিপিএল খেলতে এসেছেন বাবর। নিউ জিল্যান্ডে জাতীয় দলের সিরিজ শেষ করে সোমবার মধ্যরাতে বাংলাদেশে পৌঁছে পর দিন সিলেট স্ট্রাইকার্সের বিপক্ষে ম্যাচ খেলতে নেমে গেছেন রংপুর রাইডার্সের এই পাকিস্তানি তারকা। প্রথম ম্যাচে দলের ত্রাতাও তিনিই। প্রবল বিপর্যয়ের মধ্যে অপরাজিত ফিফটিতে দলকে নিয়ে গেছেন জয়ের ঠিকানায়।

ম্যাচ শুরুর আগেই অবশ্য টি-স্পোর্টসে সাক্ষাৎকারে তিনি বলে রেখেছিলেন, আলো ছড়াতে চান এই আসরে।

“দীর্ঘ বিমান যাত্রা শেষে এসেছি। এখানে আসতে দুটি ফ্লাইট ধরতে হয়েছে। বিশ্রাম নিয়ে নিজেকে এই ম্যাচের জন্য প্রস্তুত করেছি। যখনই খেলতে নামি, প্রত্যাশা সবসময়ই উঁচুতে থাকে। নিজের সর্বোচ্চটা দিয়ে ম্যাচ জেতার চেষ্টা করব।”

২০১৭ সালে সিলেট সিক্সার্সের হয়ে প্রথমবার বিপিএল খেলেন বাবর। সেবার পাঁচ ম্যাচের চার ইনিংস খেলে তিনি করেন ৫ বলে ২, ৩২ বলে ৪১, ৩৭ বলে ৫৪ ও ১৯ বলে ২০ রান। এবার শুরু করলেন ৪৯ বলে ৫৬ রানের অপরাজিত ইনিংস খেলে।

দীর্ঘ দিন পর আবার এই টুর্নামেন্টে রংপুরে তিনি সতীর্থ হিসেবে পাচ্ছেন বাংলাদেশের তারকা অলরাউন্ডার সাকিব আল হাসানকে। গত বছর পিএসএলে পেশাওয়ার জালমির হয়ে একসঙ্গে খেলেছেন এই দুজন। এবার বাংলাদেশের লিগেও সাকিবের সঙ্গে খেলার অপেক্ষায় বাবর।

“সে (সাকিব) একজন কিংবদন্তি। সে খুবই অভিজ্ঞ ক্রিকেটার। তার অনেক ভালো অভিজ্ঞতা আছে। আমার জন্য ভালো যে, আমাদের একজন সাকিব আল হাসান আছে।”

এবার বাংলাদেশে এসে অবশ্য এখনও সাকিবের দেখা পাননি বাবর। চোখের চিকিৎসার জন্য রোববার সিঙ্গাপুর গেছেন সাকিব। কবে নাগাদ তিনি ফিরতে পারেন, তা নির্ভর করছে চোখ পর্যবেক্ষণের পর বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শের ওপর।

বিপিএল খেলার জন্য বাবর ছাড়পত্র পেয়েছেন আগামী ১০ ফেব্রুয়ারি পর্যন্ত। এর মধ্যে সাকিব দেশে ফিরে এলে আবারও হয়তো একসঙ্গে মাঠে নামতে পারবেন তারা।

বিপিএল ছাড়াও জাতীয় দলের হয়ে বাংলাদেশে বেশ কয়েকবার খেলে গেছেন বাবর। এখানের উইকেট ও কন্ডিশন সম্পর্কে প্রচ্ছন্ন ধারণা আছে তার। তবে এর আগে প্রতিবারই ভিন্ন ভিন্ন অভিজ্ঞতা হয়েছে বলে জানালেন ২৯ বছর বয়সী ব্যাটসম্যান।

“আমার মনে হয়, এখানে বড় চ্যালেঞ্জ হলো স্পিন। এখানে স্পিন সহায়ক উইকেট থাকে এবং সবাই খুব ভালো মানের স্পিনার। এটি আমার দ্বিতীয় বিপিএল। প্রথমবার ভিন্ন দলে খেলেছি। খুবই রোমাঞ্চিত আমি।” 

“এখানে আমরা অনেক ম্যাচ খেলেছি। সত্যি বলতে, আমিও এই পিচের আচরণ সম্পর্কে বলতে পারব না। প্রতিবার এটি ভিন্ন আচরণ করে। এখন মনে হচ্ছে তুলনামূলক ভালো উইকেট। কিছুটা আর্দ্রতা আছে। প্রথম কয়েক ওভার গুরুত্বপূর্ণ।”

সেই প্রথম কয়েক ওভারেই রংপুর হারিয়ে ফেলেছিল ব্যাটিং অর্ডারের অর্ধেকের বেশি। কিন্তু ৩৯ রানে ৬ উইকেট হারানো দলকে জয় এনে দিয়েছেন বাবর ও আজমাতউল্লাহ ওমারজাই। ৬৮ বলে ৮৬ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েছেন দুজন।