প্রথম ম‍্যাচের উইকেটে ‘ফাইনাল’ দেখতে মুখিয়ে ডোনাল্ড

বাংলাদেশের পেস বোলিং কোচের ধারণা, সিরিজ নির্ধারণী তৃতীয় টি-টোয়েন্টিতে হবে জমজমাট লড়াই।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2022, 03:58 PM
Updated : 1 August 2022, 03:58 PM

যে উইকেটে প্রথম ম্যাচে ঝড় তুলে দুইশ ছাড়ানো সংগ্রহ গড়েছিলে জিম্বাবুয়ে, সেটাতেই হবে সিরিজ নির্ধারণী শেষ টি-টোয়েন্টি। সেই ম্যাচে হেরে গেলেও দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ যেভাবে ঘুরে দাঁড়িয়েছে, তা আশাবাদী করে তুলেছে অ্যালান ডোনাল্ডকে। সিরিজের ফয়সালার ম্যাচে তাই জমজমাট লড়াইয়ের অপেক্ষায় বাংলাদেশের বোলিং কোচ।

হারারে স্পোর্টস ক্লাব মাঠে মঙ্গলবার বাংলাদেশ সময় বিকাল পাঁচটায় শুরু হবে সিরিজের শেষ ম‍্যাচ।

প্রথম ম‍্যাচে দুইশ ছাড়ানো রান তাড়ায় ১৭ রানে হারে বাংলাদেশ। পরের ম‍্যাচে জিম্বাবুয়েকে ১৩৫ রানে থামিয়ে তারা জেতে ৭ উইকেটে।

প্রথম ম‍্যাচের হতশ্রী বোলিংয়ের পর দল যেভাবে ঘুরে দাঁড়িয়েছে, তাতে আশার ছবি আঁকছেন ডোনাল্ড। হারারেতে সোমবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে দক্ষিণ আফ্রিকার এই পেস বোলিং কিংবদন্তি বললেন, আরেকটি দারুণ লড়াইয়ের অপেক্ষায় আছেন তিনি।

“মানুষ হিসেবে ও ব্যক্তিগতভাবে আমি কখনোই পারফরম্যান্সের জন্য কাউকে দায় দেইনি। আমরা ততটাই ভালো, যতটা সেদিন খেলতে পারি। তবে আন্তর্জাতিক ক্রিকেটে ঘুরে দাঁড়াতে পারাই আসল এবং আমরা তা গতকাল পেরেছি। আগামীকাল ফাইনাল, আমাদের আবার ঝাঁপিয়ে পড়তে হবে।”

“যেটি বললাম, আগামীকাল আমাদের সামনে একটি ফাইনাল। প্রথম ম‍্যাচের পিচে আবার খেলা হবে। আমি এই ম‍্যাচের দিকে তাকিয়ে আছি। আশা করি দারুণ একটা ম‍্যাচ হবে।”

গুরুত্বপূর্ণ এই ম‍্যাচে বাংলাদেশ পাচ্ছে না নুরুল হাসান সোহানকে। দলের জয়ের ম্যাচেই চোট পেয়ে তিন সপ্তাহের জন‍্য ছিটকে গেছেন এই সিরিজের অধিনায়ক ও প্রথম ম্যাচে দুর্দান্ত ব্যাটিং করা এই কিপার-ব‍্যাটসম‍্যান। উইকেটের সামনে-পেছনে তার অভাব দল অনুভব করবে, বললেন ডোনাল্ড।

“আজ নাশতার সময় (সোহানের সঙ্গে) দেখা হয়েছে। আঙ্গুলে স্প্লিন্ট ছিল। ভেবেছিলাম সতর্কতা হিসেবেই। সে বলল যে, না চিড় ধরেছে। তার জন্য খারাপ লাগছে। ভালো উইকেটকিপিং করছিল, ভালো হিট করছিল, গত দুই ম্যাচে অধিনায়কত্বও ভালো করেছে।”

“সে এমনভাবে অধিনায়কত্বের দায়িত্বে এগিয়ে এসেছে যেন আগে ২০-৩০ বার এই কাজ করেছে। আমরা তাকে মিস করব। আশা করি তিন সপ্তাহের মধ্যে সেরে উঠবে, এশিয়া কাপের জন‍্য তৈরি থাকবে।”

তবে হতাশার পিঠেই আছে আশার হাতছানি। ডোনাল্ডের মতে, সোহানের না থাকার সুযোগটি লুফে নেওয়া উচিত অন্য কারও।

“আমরা তার শট খেলার সামর্থ্য মিস করব। প্রথম ম্যাচে সে দেখিয়েছে, প্রায় একাই ম‍্যাচ বের করে আনতে পারে। তবে কাল (অন‍্যদের জন‍্য) আরেকটি সুযোগ। আমাদের লিটন দাস আছে, সে অসাধারণ একজন উইকেটরক্ষক। আর ম্যাচ শেষ করার ক্ষেত্রে আশা করি, অন্য কেউ এগিয়ে আসবে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক