সুযোগ কাজে লাগানোর পণ রিশাদের

বাংলাদেশ ক্রিকেটে লেগ স্পিনের সমস্যা দূর করতে চান আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতে ডাক পাওয়া এই তরুণ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2023, 01:11 PM
Updated : 22 March 2023, 01:11 PM

বিগত কয়েক সিরিজ ধরে জাতীয় দলের 'সঙ্গে' আছেন রিশাদ হোসেন। তবে আনুষ্ঠানিকভাবে স্কোয়াডে সম্পৃক্ত ছিলেন না। আয়ারল্যান্ডের বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি সিরিজের দলে তিনিই বড় চমক। অনেক প্রতীক্ষার পর ডাক পেয়ে নিজের জায়গা পাকা করার ব্যাপারে প্রত্যয়ী এই লেগ স্পিনার। 

২০১৮ সালে স্বীকৃত ক্রিকেটে অভিষেক রিশাদের। ঘরোয়া ক্রিকেটে প্রায় ৫ বছরে তিন সংস্করণ মিলিয়ে সুযোগ পেয়েছেন স্রেফ ২৮ ম্যাচে। চলতি ঢাকা প্রিমিয়ার লিগে আবাহনীর হয়েও প্রথম তিন রাউন্ডে মাঠে নামতে পারেননি। 

ক্যারিয়ারের একমাত্র লিস্ট 'এ' ম্যাচ খেলেছেন গত বছরের প্রিমিয়ার লিগে। ১৪ টি-টোয়েন্টির সবশেষটি প্রায় দুই বছর আগে, ২০২১ সালের জুনে। 

নিয়মিত ম্যাচ খেলতে না পারা নিয়ে কোনো আক্ষেপ নেই জাতীয় দলে ডাক পাওয়া ২০ বছর বয়সী লেগ স্পিনারের। বরং অনুশীলনে সব কিছু ঠিকঠাক করে রাখায় আত্মবিশ্বাসী তিনি। 

মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বুধবার সংবাদমাধ্যমের সঙ্গে কথোপকথনে নিজের অবস্থা তুলে ধরেন রিশাদ। 

"(ম্যাচ খেলার সুযোগ না পাওয়া) আসলে সমস্যা না। আমি সবসময় প্রস্তুত ছিলাম। প্রস্তুতি ম্যাচ খেলছিলাম, নেটে অনুশীলন করছিলাম। আলহামদুলিল্লাহ ভালো প্রস্তুতি আছে।" 

বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটের বাস্তবতায় রান খরচের শঙ্কায় দলে লেগ স্পিনারদের খেলানোর ঝুঁকি নেয় না বেশিরভাগ দল। তাই সীমিত যে সুযোগ মেলে তা-ই কাজে লাগানোর তাগিদ রিশাদের। 

"আমার মনে হয়, এটা আমাদেরই হয়তো ঘাটতি যে, সুযোগ পাচ্ছি কিন্তু কাজে লাগাতে পারছি না। এটা আমাদেরই বদলাতে হবে। আমি হয়তো সুযোগ পেয়েছি দুইটা, আমাকে দুইটার মধ্যেই সুযোগ কাজে লাগাতে হবে। তাহলে আমি পরবর্তীতে আরও সুযোগ পাব ইনশাআল্লাহ।" 

ঘরোয়া ক্রিকেটে ম্যাচ খেলার ঘাটতি থাকলেও জাতীয় দলের স্পিন কোচ রঙ্গনা হেরাথের সঙ্গে বেশ কয়েকটি ক্যাম্প করেছেন রিশাদ। শ্রীলঙ্কান কোচের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা জানালেন তিনি। 

"(হেরাথের থেকে পরামর্শ) নেটে বা প্রস্তুতি ম্যাচে বা অনুশীলন সেশনগুলোয় অনেক কাজ করেছি উনার সঙ্গে। উনার সঙ্গে কাজ করার পর আগের থেকে ৩০-৫০ শতাংশ উন্নতি করেছি। যেগুলো কথা বলেছে, ওগুলো নেওয়ার চেষ্টা করেছি। কাজ করেছি। সব কিছু মিলিয়ে ঠিক আছে।" 

লেগ স্পিনারদের ব্যাপারে জাতীয় দলের বর্তমান প্রধান কোচ চান্দিকা হাথুরুসিংহের মনোভাব বরাবরই ইতিবাচক। এটিকে নিজেদের জন্য বাড়তি পাওয়া মনে করেন রিশাদ। 

"এটা (লেগ স্পিনারদের ব্যাপারে হাথুরুসিংহের ইতিবাচক মনোভাব) একটা ভালো জিনিস বলতে, আমাদের জন্য একটু ভালো। আমি চেষ্টা করব যেন, বাংলাদেশে এটা বদলানোর জন্য যে, লেগ স্পিনার এখন থেকে যেন আর কষ্ট করতে না হয়, লেগ স্পিনারদের আর কি।"