বাছাই পেরিয়ে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড

একই দিনে কয়েক ঘণ্টার ব্যবধানে ইউরোপ অঞ্চলের বাছাইপর্ব থেকে বিশ্বকাপে জায়গা করে নিল দল দুটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2023, 12:38 PM
Updated : 27 July 2023, 12:38 PM

জার্মানির বিপক্ষে ম্যাচ থেকে এক পয়েন্ট পেয়েই লক্ষ্য পূরণ হয়ে গেছে আয়ারল্যান্ডের। প্রথম দল হিসেবে ইউরোপ অঞ্চলের বাছাইপর্ব পেরিয়ে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা নিশ্চিত করেছে আইরিশরা। কয়েক ঘন্টা পর দ্বিতীয় দল হিসেবে তাদের সঙ্গী হয়েছে স্কটল্যান্ড।

স্কটল্যান্ডের এডিনবার্গে বৃহস্পতিবার জার্মানির বিপক্ষে আয়ারল্যান্ডের ম্যাচটি ভেস্তে যায় বৃষ্টির কারণে। খেলা হয়নি একটি বলও। দুই দলই পায় এক পয়েন্ট করে।

বৃষ্টির কারণে ১৮ ওভারে নেমে আসা আরেক ম্যাচে পরে ডেনমার্ককে ৩৩ রানে হারিয়ে বিশ্বকাপে জায়গা নিশ্চিত করে বাছাইয়ের স্বাগতিক স্কটল্যান্ড।

পাঁচ ম্যাচের সবগুলি জিতে ১০ পয়েন্ট নিয়ে সাত দলের টেবিলে এখন শীর্ষে আছে স্কটিশরা। সমান ম্যাচে চার জয়ে ৯ পয়েন্ট নিয়ে দুইয়ে আয়ারল্যান্ড। নিজেদের শেষ ম্যাচে শুক্রবার মুখোমুখি হবে এই দুই দল।

২০ দলের ২০২৪ বিশ্বকাপ হবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে। ১২ দলের জায়গা নিশ্চিত হয়েছে আগেই। স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র, ২০২২ বিশ্বকাপের শীর্ষ আট দল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউ জিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা এবং র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে আফগানিস্তান ও বাংলাদেশ জায়গা পেয়েছে মূল আসরে।

এশিয়া অঞ্চলের বাছাই থেকে দুটি, আফ্রিকা অঞ্চলের বাছাই থেকে দুটি, পূর্ব এশিয়া প্যাসিফিক বাছাই থেকে একটি এবং আমেরিকা অঞ্চলের বাছাই থেকে একটি দল জায়গা পাবে মূল পর্বে।  

বিশ্বকাপে ২০ দল চারটি গ্রুপে ভাগ হয়ে খেলবে প্রথম রাউন্ডে। প্রতি গ্রুপের শীর্ষ দুটি দল যাবে সুপার এইটে। সেখানে দলগুলি খেলবে দুটি গ্রুপে ভাগ হয়ে। দুই গ্রুপের শীর্ষ দুটি করে দল খেলবে সেমি-ফাইনালে।