র‍্যাঙ্কিংয়ে শামার ও পোপের বড় লাফ

টেস্ট বোলারদের মধ্যে ৪২ ধাপ এগিয়েছেন শামার জোসেফ, ব্যাটসম্যানদের তালিকায় অলিভার পোপের উন্নতি ২০ ধাপ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2024, 01:36 PM
Updated : 31 Jan 2024, 01:36 PM

অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্রিজবেন টেস্টে শামার জোসেফের অসাধারণ বোলিংয়ের ছাপ পড়েছে আইসিসি র‍্যাঙ্কিংয়ে। এই সংস্করণের বোলারদের তালিকায় বড় লাফ দিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের নতুন পেস তারকা। আর ভারতের বিপক্ষে চোখধাঁধানো এক ইনিংস খেলে ব্যাটসম্যানদের মধ্যে উন্নতি করেছেন ইংল্যান্ডের অলিভার পোপ। 

পুরুষ ক্রিকেটারদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ বুধবার প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থা। টেস্ট বোলারদের মধ্যে ৪২ ধাপ এগিয়ে ৫০তম স্থানে উঠেছেন শামার। আর পোপের অগ্রগতি ২০ ধাপ, আছেন ১৫ নম্বরে। 

দিবা-রাত্রির টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে ক্যারিবিয়ানদের ৮ রানে জয়ের নায়ক শামার। পায়ের অগ্রভাগের চোটের সঙ্গে লড়াই করে, ব্যথানাশক ইনজেকশন নিয়ে এক স্পেলেই প্রতিপক্ষের ব্যাটিং গুঁড়িয়ে দেন ২৪ বছর বয়সী পেসার। দ্বিতীয় ইনিংসে ৭ উইকেট নিয়ে ২১৬ রান তাড়ায় স্বাগতিকদের ২০২ রানে গুটিয়ে দেন তিনি। ২১ বছর পর দলটির বিপক্ষে টেস্ট জয়ের স্বাদ পায় ওয়েস্ট ইন্ডিজ। 

এই পারফরম্যান্সে ম্যাচ সেরা তো বটেই, সিরিজ সেরার পুরস্কারও জেতেন শামার। এবার এগোলেন তিনি র‍্যাঙ্কিংয়েও। শামারের দুই সতীর্থ কেমার রোচ (দুই ধাপ এগিয়ে ১৭তম) ও আলজারি জোসেফেরও (চার ধাপ এগিয়ে ৩৩তম) উন্নতি হয়েছে। 

ইংল্যান্ডের বিপক্ষে ৬ উইকেট নেওয়া ভারতের রবিচন্দ্রন অশ্বিন শীর্ষস্থান আরও মজবুত করেছেন। সমান সংখ্যক উইকেট নিয়ে এক ধাপ এগিয়ে চতুর্থ স্থানে ভারতের জাসপ্রিত বুমরাহ। অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স তিনে নেমে যাওয়ায় দুইয়ে উঠে গেছেন দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা। 

হায়দরাবাদ টেস্টে ভারতের বিপক্ষে প্রথম ইনিংসে ১৯০ রানে পিছিয়ে থাকার পর ২৮ রানের অবিশ্বাস্য জয় পায় ইংল্যান্ড পোপের সৌজন্যে। দ্বিতীয় ইনিংসে ১৯৬ রানের চমৎকার এক ইনিংস খেলেন তিনি। যার সুবাদে ক্যারিয়ার সেরা ৬৮৪ রেটিং পয়েন্ট পেয়েছেন ইংলিশদের সহ-অধিনায়ক। 

টেস্ট ব্যাটসম্যানদের মধ্যে প্রথম তিন স্থানে আসেনি কোনো পরিবর্তন; যথাক্রমে আছেন নিউ জিল্যান্ডের কেন উইলিয়ামসন, ইংল্যান্ডের জো রুট ও অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ। 

গ্যাবায় ফিফটি করে দুই ধাপ এগিয়ে অষ্টম স্থানে অস্ট্রেলিয়ান ওপেনার উসমান খাওয়াজা। ইংলিশ ওপেনার বেন ডাকেট পাঁচ ধাপ উন্নতি করে এখন ২২ নম্বরে। 

টেস্ট অলরাউন্ডারদের মধ্যে আগের মতোই শীর্ষে ভারতের রবীন্দ্র জাদেজা। এক ধাপ এগিয়ে চারে উঠেছেন রুট।