গাভাস্কারের চোখে ভারত দলে খেলতে প্রস্তুত জয়সওয়াল

ভারতের ব্যাটিং গ্রেটের মতে, ছন্দে থাকা অবস্থায় জাতীয় দলে সুযোগ দেওয়া উচিত এই তরুণকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2023, 11:16 AM
Updated : 20 May 2023, 11:16 AM

আইপিএলে দুর্দান্ত ফর্মে আছেন যাশাসবি জয়সওয়াল। ব্যাট হাতে একের পর এক দারুণ সব ইনিংস উপহার দিয়ে চলেছেন তিনি। রাজস্থান রয়্যালস ওপেনারের পারফরম্যান্সে মুগ্ধ সুনিল গাভাস্কার। ভারতীয় ব্যাটিং গ্রেটের মতে, আন্তর্জাতিক আঙিনায় পা রাখতে প্রস্তুত জয়সওয়াল।

গত শুক্রবার পাঞ্জাব কিংসের বিপক্ষে রাজস্থানের ৪ উইকেটের জয়ের ভিত গড়ে দেন জয়সওয়াল। ১৮৮ রানের লক্ষ্য তাড়ায় ইনিংস শুরু করতে নেমে ৮ চারে ৩৬ বলে ৫০ রান করেন তিনি। 

এবারের আইপিএলে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় দুইয়ে উঠে গেছেন ২১ বছর বয়সী জয়সওয়াল। ১ সেঞ্চুরি, ৫ ফিফটি ও ১৬৩.৬১ স্ট্রাইক রেটে ১৪ ম্যাচে তার রান ৬২৫। ১৩ ম্যাচে ৮ ফিফটিতে ৭০২ রান নিয়ে শীর্ষে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর অধিনায়ক ফাফ দু প্লেসি।   

টুর্নামেন্টের দারুণ দুটি রেকর্ডও নিজের করে নিয়েছেন জয়সওয়াল। গড়েছেন আইপিএল ইতিহাসে দ্রুততম ফিফটির রেকর্ড, ১৩ বলে। আন্তর্জাতিক অভিষেক না হওয়া ক্রিকেটারদের মধ্যে আইপিএলের এক মৌসুমে সর্বোচ্চ রানের কীর্তিটিও এখন তার। ভেঙে দিয়েছেন ১৫ বছর আগে গড়া অস্ট্রেলিয়ার শন মার্শের রেকর্ড। 

পাঞ্জাবের বিপক্ষে রাজস্থানের ম্যাচ শুরুর আগে স্টার স্পোর্টসে আলাপচারিতায় জয়সওয়ালের উচ্ছ্বসিত প্রশংসা করেন গাভাস্কার। তার মতে, ফর্মে থাকা অবস্থায় দেশের প্রতিনিধিত্ব করার সুযোগ পাওয়া উচিত এই তরুণের। 

“আমার মনে হয়, সে প্রস্তুত ও তাকে সুযোগ দেওয়া উচিত। একজন খেলোয়াড় ফর্মে থাকলে এবং তখন সুযোগ পেলে তার আত্মবিশ্বাস থাকে আকাশচুম্বী।” 

“এমনিতে খেলোয়াড়দের মনে সংশয় থাকে-‘আমি কি আন্তর্জাতিক মানের জন্য প্রস্তুত?’ যদি ফর্ম সেই সময়ে ভালো না হয়, দ্বিধা বেড়ে যায়। তাই ওই সময়ে ফর্মে থাকাটা জরুরি।” 

জয়সওয়ালের দৃঢ় মানসিকতা ও ব্যাটিংয়ের টেকনিক্যাল দিকও মনে ধরেছে গাভাস্কারের।     

“টি-টোয়েন্টিতে একজন ব্যাটসম্যান যদি ২০-২৫ বলে ৪০-৫০ রান করে, তার মানে সে দলের জন্য ভালো করেছে। কিন্তু সে যদি একজন ওপেনার হয়, তাকে ১৫ ওভার পর্যন্ত মাঠে চাইবে দল।” 

“আর সে যদি সেঞ্চুরি করে, তাহলে দলের রান সহজেই ১৯০-২০০ পেরিয়ে যাবে। তাই এই মৌসুমে যাশাসবি যেভাবে ব্যাটিং করছে, তা আমাকে মুগ্ধ করছে। সে একজন টেকনিক্যাল ব্যাটসম্যানও।”