জুনের সেরা হাসারাঙ্গা-গার্ডনার

অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড ও জিম্বাবুয়ের শন উইলিয়ামসকে পেছনে ফেলে ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’ স্বীকৃতি পেলেন লঙ্কান লেগ স্পিনার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 July 2023, 06:04 PM
Updated : 11 July 2023, 06:07 PM

বিশ্বকাপ বাছাইয়ে গত মাসে বল হাতে দুর্দান্ত সময় কাটানোর পুরস্কার পেয়েছেন ভানিন্দু হাসারাঙ্গা। ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’ স্বীকৃতি জিতেছেন শ্রীলঙ্কার এই লেগ স্পিনার। জুন মাসের সেরা নারী ক্রিকেটার নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়ার অ্যাশলি গার্ডনার। 

গত মাসের সেরা পুরুষ ও নারী ক্রিকেটারের নাম মঙ্গলবার প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা। 

অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড ও জিম্বাবুয়ের শন উইলিয়ামসকে টপকে এই সম্মাননাটি পেলেন হাসারাঙ্গা। সেরার লড়াইয়ে গার্ডনার পেছনে ফেলেন ইংল্যান্ডের ট্যামি বিউমন্ট ও ওয়েস্ট ইন্ডিজের হেইলি ম্যাথিউসকে। 

চমৎকার বোলিংয়ে জুন মাসে মোট ২৬ উইকেট নেন হাসারাঙ্গা। যার বেশিরভাগই জিম্বাবুয়েতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপের বাছাই পর্বে। ওই টুর্নামেন্ট থেকে সবার আগে ভারতে অনুষ্ঠেয় বৈশ্বিক আসরে শ্রীলঙ্কার জায়গা করে নেওয়ার পথে বড় অবদান রাখেন তিনি। 

বাছাইপর্বে টানা তিন ওয়ানডেতে পাঁচ উইকেট নিয়ে ইতিহাসেও নাম লেখান এই লঙ্কান। পাকিস্তানের কিংবদন্তি পেসার ওয়াকার ইউনিসের পর দ্বিতীয় বোলার হিসেবে এই কীর্তি গড়েন তিনি। 

এনিয়ে তৃতীয়বার ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’স্বীকৃতি পেলেন গার্ডনার। ২০২২ সালের ডিসেম্বর ও ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসের সেরা হয়েছিলেন তিনি। 

জুনে গার্ডনার কেবল খেলেছেন ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচটি। ওই লড়াইয়ে ব্যাট হাতে তেমন কিছু করতে পারেননি তিনি। দুই ইনিংসে করেন স্রেফ ৪০ ও ১ রান। 

ব্যাটিংয়ের ব্যর্থতা বোলিংয়ে ঠিকই পুষিয়ে দেন এই অলরাউন্ডার। ৮৯ রানে জয়ী ম্যাচের প্রথম ইনিংসে ৪ উইকেট নেওয়ার পর দ্বিতীয়ভাগে ধরেন তিনি ৮ শিকার। 

আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় মাসের সেরা দুই ক্রিকেটার। ভোটিং একাডেমিতে আছেন জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকাররা। তারা ভোট দেন ই-মেইলে, আইসিসির নিবন্ধিত সমর্থকদের ভোট দিতে হয় আইসিসির ওয়েবসাইটে। 

সেরার রায়ে ভোটিং একাডেমির ভোট বিবেচনায় নেওয়া হয় শতকরা ৯০ ভাগ, সমর্থকদের ভোট বাকি ১০ ভাগ।