ফেরার ম্যাচে উজ্জ্বল বুমরাহ, ২ রানের জয় ভারতের

বৃষ্টিবিঘ্নিত ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে একটুর জন্য বিপাকে পড়েনি ভারত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2023, 05:37 PM
Updated : 18 August 2023, 05:37 PM

১১ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার ম্যাচে প্রথম ওভারেই দুই উইকেট নিয়ে সুরটা বেঁধে দিলেন জাসপ্রিত বুমরাহ। পরে দারুণ সঙ্গত করলেন প্রাসিধ কৃষ্ণা ও রাভি বিষ্ণই। তাদের চমৎকার বোলিংয়ে আয়ারল্যান্ডকে দেড়শর আগে থামিয়ে দিল ভারত। পরে রান তাড়ায় বৃষ্টি বাধা দিলেও জিততে অসুবিধা হলো না সফরকারীদের। 

ডাবলিনে শুক্রবার ডাকওয়ার্থ-লুইস ও স্টার্ন পদ্ধতিতে প্রথম টি-টোয়েন্টি ২ রানে জিতে তিন ম্যাচের সিরিজে এগিয়ে গেল ভারত। টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচেই জয়ের স্বাদ পেলেন বুমরাহ। 

ভারতীয় বোলারদের দাপটে এক পর্যায়ে ৫৯ রানে ৬ উইকেট হারানো আয়ারল্যান্ড শেষ পর্যন্ত করে ৭ উইকেটে ১৩৯ রান। ক্যারিয়ারের প্রথম টি-টোয়েন্টি ফিফটিতে ৪টি করে ছক্কা-চারে ৫১ রান করেন ব্যারি ম্যাককার্থি।

চোট কাটিয়ে গত সেপ্টেম্বরের পর ভারতের হয়ে খেলতে নামা বুমরাহ ২৪ রানে নেন ২ উইকেট। দুটি করে শিকার ধরেন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষিক্ত পেসার কৃষ্ণা ও লেগ স্পিনার বিষ্ণই।

রান তাড়ায় ভারত ৬.৫ ওভারে ২ উইকেট হারিয়ে ৪৭ রান করার পর নামে বৃষ্টি। এরপর আর খেলা সম্ভব হয়নি।

মেঘলা আকাশের নিচে টস জিতে বোলিং নেয় ভারত। বুমরাহকে প্রথম বলেই চার মেরে স্বাগত জানান অ্যান্ড্রু বালবার্নি। শোধ নিতে দেরি করেননি ভারতীয় পেসার। তার পরের বলে ব্যাটে কানায় লেগে বোল্ড হয়ে যান আইরিশ ওপেনার।

দুই বল পর আরেকটি উইকেট তুলে নেন বুমরাহ। অফ স্টাম্পের অনেকটা বাইরে গিয়ে তাকে র‍্যাম্প শট খেলার চেষ্টায় ব্যাট-বলে টাইমিং করতে পারেননি লর্কান টাকার। সহজ ক্যাচ গ্লাভসে জমান সাঞ্জু স্যামসন।

আয়ারল্যান্ডকে আরও চেপে ধরেন কৃষ্ণা ও বিষ্ণই। তাদের ছোবলে একশর আগে গুটিয়ে যাওয়ার শঙ্কায় পড়ে আইরিশরা। খাদের কিনারে থাকা টানেন কার্টিস ক্যাম্পার ও ম্যাককার্থি। ৪৪ বলে তাদের ৫৭ রানের জুটিতে শতরান পেরিয়ে যায় দলটির স্কোর।

১ ছক্কা ও ৩ চারে ৩৩ বলে ৩৯ রান করে ফেরেন ক্যাম্পার। অপরাজিত থেকে মাঠ ছাড়েন ম্যাককার্থি। শেষ বলে ছক্কায় ৩৩ বলে ফিফটি স্পর্শ করেন তিনি।

জবাবে দুই ওপেনার ইয়াশাসবি জয়সওয়াল ও রুতুরাজ গায়কোয়াডের ব্যাটে পাওয়ার প্লে পার করে দেয় ভারত। সপ্তম ওভারে ভাঙে ৪৬ রানের উদ্বোধনী জুটি।

ক্রেইগ ইয়াং পরপর দুই বলে ফিরিয়ে দেন ১ ছক্কা ও ৩ চারে ২৪ রান করা জয়সওয়াল ও তিলাক ভার্মাকে। ওই ওভারেই নামে বৃষ্টি। এরপর আর মাঠে গড়ায়নি বল।

একই মাঠে আগামী রোববার দ্বিতীয় টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে দুই দল। 

সংক্ষিপ্ত স্কোর:

আয়ারল্যান্ড: ২০ ওভারে ১৩৯/৭ (বালবার্নি ৪, স্টার্লিং ১১, টাকার ০, টেক্টর ৯, ক্যাম্পার ৩৯, ডকরেল ১, অ্যাডায়ার ১৬, ম্যাককার্থি ৫১*, ইয়াং ১*; বুমরাহ ৪-০-২৪-২, আর্শদিপ ৪-০-৩৫-১, কৃষ্ণা ৪-০-৩২-২, বিষ্ণই ৪-০-২৩-২, দুবে ১-০-৬-০, ওয়াশিংটন ৩-০-১৯-০)

ভারত: ৬.৫ ওভারে ৪৭/২ (জয়সওয়াল ১৪, রুতুরাজ ১৯*, তিলাক ০, স্যামসন ১*; অ্যাডায়ার ১-০-১০-০, লিটল ৩-০-২০-০, ম্যাককার্থি ২-০-১৪-০, ইয়াং ০.৫-০-২-২)

ফল: ডাকওয়ার্থ-লুইস-স্টার্ন পদ্ধতিতে ২ রানে জয়ী ভারত

ম্যান অব দা ম্যাচ: জাসপ্রিত বুমরাহ

সিরিজ: ৩ ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে ভারত