তিন সংস্করণে পাকিস্তানের একজন অধিনায়ক চান আফ্রিদি

কোনো সহ-অধিনায়কের প্রয়োজন নেই বলেও মনে করেন পাকিস্তানের সাবেক এই অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2024, 03:44 PM
Updated : 31 Jan 2024, 03:44 PM

পাকিস্তান ক্রিকেট নিয়ে সবসময়ই উচ্চকিত শাহিদ আফ্রিদির কণ্ঠ। পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি) ফের তিন সংস্করণে একজন অধিনায়কের নীতিতে ফেরার পরামর্শ দিলেন তিনি। তার মতে, অধিনায়ক ও টিম ম্যানেজমেন্টের চুক্তি হওয়া উচিত অন্তত তিন বছরের। 

গত অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে ব্যর্থতার পর পাকিস্তানের তিন সংস্করণের অধিনায়কত্ব ছাড়েন বাবর আজম। এরপর টেস্টের অধিনায়ক করা হয় শান মাসুদকে। শাহিন শাহ আফ্রিদিকে দেওয়া হয় টি-টোয়েন্টির নেতৃত্ব। এখনও কোনো ওয়ানডে অধিনায়ক ঘোষণা করা হয়নি। 

মাসুদের নেতৃত্বে অস্ট্রেলিয়া সফরে গিয়ে তিন টেস্টের সিরিজে হোয়াইটওয়াশড হয় পাকিস্তান। এরপর তাসমান সাগর পারের আরেক দেশ নিউ জিল্যান্ডে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ৪-১ ব্যবধানে হারে আফ্রিদির দল। 

পাকিস্তানে সংবাদমাধ্যমের সঙ্গে আলাপচারিতায় বোর্ডকে এক অধিনায়কে ফিরে যাওয়ার পরামর্শ দিলেন আফ্রিদি। 

“পিসিবির সব সংস্করণের জন্য একজন অধিনায়ক রাখতে হবে, কোনো সহ-অধিনায়কের প্রয়োজন নেই। এটি সকল খেলোয়াড়ের কাছে পরিষ্কার বার্তা দেবে যে, কে দায়িত্বে (অধিনায়ক) আছে।” 

বিশ্বকাপের পর কোচিং প্যানেলেও পরিবর্তন আনে পিসিবি। টিম ডিরেক্টর হিসেবে নিয়োগ দেওয়া হয় সাবেক অলরাউন্ডার মোহাম্মদ হাফিজকে। একই সঙ্গে অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ড সফরে প্রধান কোচের দায়িত্বও দেওয়া হয় তাকে। 

ওই দুই সিরিজে দল ব্যর্থ হলেও হাফিজের প্রতি পূর্ণ সমর্থন দিলেন ৪৬ বছর বয়সী আফ্রিদি। 

“যদি মনে করেন মোহাম্মদ হাফিজ উপযুক্ত, তাহলে শুধু একটি সিরিজ দিয়ে তাকে বিচার করবেন না, তাকে আরও সময় দিন। একই কথা অধিনায়কের ক্ষেত্রেও প্রযোজ্য। তাদের তিন বছর দায়িত্বে রাখা উচিত।”