অ্যাশেজে ইংল্যান্ডের কোচিং স্টাফে অস্ট্রেলিয়ার সেকার

ইংলিশ টেস্ট অধিনায়ক বেন স্টোকসের চাওয়ায় বোলিং কোচের দায়িত্বে ফিরেছেন অস্ট্রেলিয়ার সাবেক এই পেসার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2023, 04:23 PM
Updated : 13 March 2023, 04:23 PM

ঘরের মাঠের অ্যাশেজ সিরিজের জন্য বোলিং কোচ হিসেবে ডেভিড সেকারকে ফিরিয়েছে ইংল্যান্ড। টেস্ট অধিনায়ক বেন স্টোকসের চাওয়ায় পুনরায় এই সংস্করণে ইংল্যান্ডের দায়িত্ব নিতে রাজি হয়েছেন অস্ট্রেলিয়া সাবেক এই পেসার।

এখন ইংল্যান্ড দলের সঙ্গেই আছেন সেকার, তবে সেটা সাদা-বলের। চলমান বাংলাদেশ সফরে জফ্রা আর্চার, ক্রিস ওকস, মার্ক উডদের সঙ্গে কাজ করছেন তিনি। সাংবাদিকদের মুখোমুখি হয়ে সেকার জানান, ইংলিশ গ্রীষ্মে লাল-বলের দলেরও দায়িত্ব নিবেন তিনি।

“টেস্ট দলে বেশি কিছু করতে পারব বলে মনে হয় না। তবে আমি অ্যাশেজে কাজ করতে যাচ্ছি। বেন বলেছিল ‘আমি আপনাকে অ্যাশেজে দলের সঙ্গে চাই।’ রব কি (ব্যবস্থাপনা পরিচালক) এরই মধ্যে এটা নিয়ে আলোচনা করেছেন। তবে খুব ব্যস্ততার কারণে আমি নিশ্চিত ছিলাম না দায়িত্বটি নেব কিনা।”

“স্টোকস যখন জোর করল, তখন সিদ্ধান্তটি নেওয়া সহজ হয়ে গেল। উপলক্ষটির (অ্যাশেজের) বিশালতার কারণে আমি তাৎক্ষনিক হ্যাঁ বলে দেই। অ্যাশেজে দুই দলের হয়েই আমি কাজ করেছি…এটা টেস্টের সবচেয়ে বড় প্রতিযোগিতা।”

ইংল্যান্ড টেস্ট দলের সঙ্গে আগেও কাজ করেছেন সেকার। ২০১০ থেকে ২০১৫ সাল পর্যন্ত তাদের লাল বলের দলের বোলিং কোচ ছিলেন তিনি। ক্যারিয়ারে আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ না পেলেও কোচিং জীবনে বেশ সফল ভিক্টোরিয়ার সাবেক এই পেসার।

২০১০-১১ মৌসুমে অস্ট্রেলিয়ার মাটিতে ইংলিশদের অ্যাশেজ সিরিজ জয়ে দারুণ ভূমিকা রেখেছিলেন ৫৬ বছর বয়সী এই কোচ। এরপরই টেস্ট র‍্যাঙ্কিংয়ে শীর্ষে উঠেছিল ইংল্যান্ড।

২০১৬ সালে সেকার যোগ দেন অস্ট্রেলিয়ার বোলিং কোচ হিসেবে। ২০১৯ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপ টাউন টেস্টে বল টেম্পারিং কাণ্ড সামনে আসার পর দায়িত্ব ছেড়ে দেন তিনি। তার সময়ে ২০১৭-১৮ অ্যাশেজে ইংল্যান্ডকে ৪-০ ব্যবধানে হারিয়েছিল অস্ট্রেলিয়া।

বিগ ব্যাশ, শ্রীলঙ্কা জাতীয় দলেও কোচিং করানোর অভিজ্ঞতা আছে সেকারের। গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে আবারও তাকে বোলিং কোচ হিসেবে নিয়োগ দেয় ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার মাটিতে ইংলিশদের শিরোপা জয়ের পথে অবদান আছে তার।

এবার সেকারকে আসছে অ্যাশেজ সিরিজেও দেখা যাবে ইংলিশদের ডাগআউটে।

আগামী জুনে শুরু হবে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার অ্যাশেজ সিরিজ।