শ্রীলঙ্কার দুর্দিনে প্রাইজমানি দান করলেন স্মিথ-কামিন্সরা

শ্রীলঙ্কা সফর থেকে পাওয়া প্রাইজমানি দেশটির ক্ষতিগ্রস্ত শিশু ও পরিবারের সাহায্যার্থে দান করেছেন অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2022, 12:45 PM
Updated : 11 August 2022, 12:45 PM

চরম অর্থনৈতিক সংকটে জর্জরিত শ্রীলঙ্কার দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা। শ্রীলঙ্কায় সাম্প্রতিক সফর থেকে পাওয়া প্রাইজমানি দেশটির ক্ষতিগ্রস্ত শিশু ও পরিবারের সাহায্যার্থে দান করেছেন তারা।

অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক প্যাট কামিন্স ও সীমিত ওভারের অধিনায়ক অ্যারন ফিঞ্চের দল ৪৫ হাজার অস্ট্রেলিয়ান ডলার ইউনিসেফের ‘শ্রীলঙ্কা আপিল ফান্ডে’, দান করেছেন।

গত জুন-জুলাইয়ে শ্রীলঙ্কা সফরে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলেছে অস্ট্রেলিয়া। তখন দ্বীপ দেশটির রাজনৈতিক ও অর্থনৈতিক সংকট খুব কাছ থেকে দেখেছেন তারা। দেখেছেন পেট্রোল স্টেশনগুলোতে দীর্ঘ লাইন, খাবারের জন্য হাহাকার।

দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন গল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের চারপাশে হাজার হাজার শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের চিৎকার প্রতিধ্বনিত হয়েছিল। পদত্যাগ করতে বাধ্য হন দেশটির প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী।

শ্রীলঙ্কায় খাদ্যের দাম ৮০ শতাংশ বেড়েছে। দুই-তৃতীয়াংশেরও বেশি পরিবার প্রয়োজনী খাবার পাচ্ছে না। ওষুধ ও জ্বালানীর জন্য দীর্ঘ লাইন সাধারণ মানুষদের দৈনন্দিন জীবনের অংশ হয়ে উঠেছে।

ইউনিসেফ অস্ট্রেলিয়ার শুভেচ্ছাদূত কামিন্স বললেন, শ্রীলঙ্কার মানুষদের কঠিন পরিস্থিতি সামনে থেকে দেখার পর প্রাইজমানি দান করতে একটুও ভাবতে হয়নি তাদের।

“বর্তমান পরিস্থিতি শ্রীলঙ্কানদের দৈনন্দিন জীবনে কতটা বিরূপ প্রভাব ফেলেছে, সেটা আমাদের কাছে খুব স্পষ্ট ছিল। কী ঘটছে, সেটা নিজ চোখে দেখার পর ইউনিসেফকে আমাদের প্রাইজমানি দান করার সিদ্ধান্ত ছিল খুব সহজ, ৫০ বছরেরও বেশি সময় ধরে সংস্থাটি শ্রীলঙ্কায় শিশু ও অনেক পরিবারের প্রয়োজনে পাশে আছে।”

কোনো দেশে সফর করার সময় তাদের পাশে দাঁড়ানোর ঘটনা অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের এটা প্রথম নয়। ২০২১ সালে ভারতের কোভিড সংকটের সময় অক্সিজেন সরবরাহে ৫০ হাজার ডলার দান করেছিল কামিন্স ও ক্রিকেট অস্ট্রেলিয়া। কোভিডের প্রভাবে ওই সময়ে স্থগিত হয়ে গিয়েছিল আইপিএল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক