সেঞ্চুরি না পেয়ে হতাশ হলেও শ্রীলঙ্কাকে হারিয়ে খুশি ইব্রাহিম

রশিদ খানকে ছাড়াই আফগানিস্তান অনায়াসে হারিয়েছে শ্রীলঙ্কাকে, ৯৮ রানের ইনিংস খেলে ম্যাচের সেরা ইব্রাহিম জাদরান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2023, 06:23 AM
Updated : 3 June 2023, 06:23 AM

আফগানিস্তানের সবশেষ ওয়ানডেতে ১৩৮ বলে ১৬২ রানের বিস্ফোরক ইনিংস খেলেছিলেন ইব্রাহিম জাদরান। কিন্তু গত নভেম্বরে সেই ম্যাচে শ্রীলঙ্কার কাছে হেরে গিয়েছিল তার দল। এবার সেই শ্রীলঙ্কার বিপক্ষে দারুণ খেলেও স্রেফ ২ রানের জন্য সেঞ্চুরি হাতছাড়া হলো তার। তবে এবার জিতেছে দল। তার অনুভূতিও তাই আগের মতোই মিশ্র। আগেরবার নিজের পারফরম্যান্সের তৃপ্তি থাকলেও হতাশ ছিলেন দলের পরাজয়ে। এবার নিজেকে নিয়ে একটু আক্ষেপ আছে, তবে সন্তুষ্টি আছে দলের জয়ে। 

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে শুক্রবার আফগানিস্তানের জয়ের নায়ক ইব্রাহিম জাদরান। হাম্বানতোতায় ২৬৯ রান তাড়ায় ৩৫ বলে ফিফটি করে দলকে ভালো শুরু এনে দেন এই ওপেনার। দ্বিতীয় উইকেটে রহমত শাহর সঙ্গে গড়েন ১৪৬ রানের জুটি। 

তার সেঞ্চুরি মনে হচ্ছিল স্রেফ সময়ের ব্যাপার। কিন্তু বাউন্ডারিতে মাইলফলক ছুঁতে গিয়ে কাসুন রাজিথার বলে আউট হয়ে যান সীমানায় ধরা পড়ে। ১১ চার ও ২ ছক্কায় ৯৮ বলে ৯৮ রানে শেষ হয় ইনিংস। 

আফগানিস্তান পরে ৫ উইকেটে ম্যাচ জিতে যায় ১৯ বল বাকি রেখেই। সেরা বোলার রশিদ খানকে তারা পায়নি চোটের কারণে। তার পরও জিততে খুব একটা সমস্যা হয়নি তাদের। 

ইব্রাহিমের এটি ছিল কেবল নবম ওয়ানডে। এর মধ্যেই হয়ে উঠেছেন আফগান ব্যাটিংয়ের বড় ভরসা। আগের ৮ ম্যাচে ৩ বার পঞ্চাশ ছুঁয়ে প্রতিটিকেই সেঞ্চুরিতে রূপ দেন তিনি। এই প্রথম ফিফটি করে সেঞ্চুরি পর্যন্ত যেতে পারলেন না ২১ বছর বয়সী ব্যাটসম্যান। 

এত কাছে গিয়েও শতরান হারিয়ে আক্ষেপ করলেন ইব্রাহিম। তবে ম্যাচ সেরা হয়ে দলকে জেতানোর তৃপ্তিও ফুটে উঠল তার কণ্ঠে। 

“এভাবে আউট হয়ে যাওয়াটা অবশ্যই কঠিন… তবে এটা খেলারই অংশ। আমরা জিততে পেরেছি, এটাই গুরুত্বপূর্ণ। সত্যি বলতে, আমাদের বোলাররা দারুণ বোলিং করেছে এবং কন্ডিশন অনুযায়ী পরিকল্পনার বাস্তবায়ন করেছে। এই উইকেটে ওদেরকে ৩০০ রানের নিচে আটকে রাখাটা ছিল দারুণ।” 

“রান তাড়ায় আমি ও রহমত শাহ মিলেই খেলা শেষ করতে চেয়েছিলাম। আমার মাঝব্যাটে বল লাগছিল খুব ভালোভাবে। এজন্যই রহমতকে বলেছিলাম, সে যেন কোনো ঝুঁকি না নিয়ে স্বাভাবিকভাবে খেলে শুধু যেন প্রান্ত বদলায়। শেষ পর্যন্ত থাকতে পারিনি আমরা, তবে অন্যরা ভালোভাবে কাজ শেষ করেছে।” 

ইব্রাহিম আউট হওয়ার পর রহমত ফিরে যান ৫৫ রান করে। পরে ৩৮ রান করে বিদায় নেন হাশমতউল্লাহ শাহিদিও। তবে বিপদে কখনও পড়তে হয়নি তাদের। নাজিবউল্লাহ জাদরানকে নিয়ে কাজ শেষ করেন অভিজ্ঞ মোহাম্মদ নবি। 

ম্যাচ শেষে ইব্রাহিমকে নিয়ে উচ্ছ্বাস ফুটে ওঠে আফগান অধিনায়ক হাশমতউল্লাহ শাহিদির কণ্ঠেও। 

“দলের পারফরম্যান্সে আমি খুবই খুশি। ইব্রাহিম জাদরান আমাদের জন্য দারুণ এক ম্যাচ উইনার এবং প্রতি ম্যাচেই সে উন্নতি করছে। আশা করি, ভবিষ্যতে সে আরও ভালো করবে।” 

সিরিজের দ্বিতীয় ম্যাচ রোববার।