আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ বাতিল করল অস্ট্রেলিয়া

তালেবান-শাসিত আফগানিস্তানে মেয়েদের উচ্চশিক্ষা বন্ধ করে দেওয়ার পর এই সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2023, 09:58 AM
Updated : 12 Jan 2023, 09:58 AM

নারীদের অধিকার নিয়ে বরাবরই সোচ্চার ক্রিকেট অস্ট্রেলিয়া। সম্প্রতি তালেবান সরকার আফগানিস্তানে মেয়েদের উচ্চশিক্ষা বন্ধ করে দেওয়ার পর কড়া পদক্ষেপই নিয়েছে তারা। বাতিল করে দিয়েছে আফগানিস্তানের ছেলেদের দলের বিপক্ষে ওয়ানডে সিরিজ।

আগামী মার্চে সংযুক্ত আরব আমিরাতে তিন ওয়ানডের সিরিজটি খেলার কথা ছিল দুই দলের। তালেবানরা আফগানিস্তানে নারীর অধিকার রক্ষা করছে না, এই কারণ দেখিয়ে সিরিজটি না খেলার সিদ্ধান্তের কথা বৃহস্পতিবার বিবৃতিতে জানায় সিএ।

সরকার এবং দেশের ক্রিকেটে সম্পৃক্তদের সঙ্গে আলোচনার পর ঘোষণাটি দিয়েছে অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড।

“সম্প্রতি তালেবানরা আফগান মেয়েদের শিক্ষা, চাকরি এবং পার্ক ও জিমে যাওয়ার ওপর আরও সীমাবদ্ধতা আরোপ করার ঘোষণা দেওয়ার পর এসেছে এই সিদ্ধান্ত (সিরিজ না খেলার)।”

“আফগানিস্তানসহ পুরো বিশ্বে পুরুষ ও নারীদের খেলার বিকাশের জন্য সমর্থন দিতে সিএ প্রতিশ্রুতিবদ্ধ। দেশটির নারীদের অবস্থার উন্নয়নের অপেক্ষায় আমরা আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে যোগাযোগ রক্ষা করে যাব।”

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ ছিল সিরিজটি। অস্ট্রেলিয়া না খেলার সিদ্ধান্ত নেওয়ায় ৩০ পয়েন্ট যোগ হবে আফগানিস্তানের নামের পাশে। এতে বর্তমানে ১১৫ পয়েন্ট নিয়ে সাত নম্বরে থাকা আফগানরা সরাসরি জায়গা করে নেবে আগামী অক্টোবরের ওয়ানডে বিশ্বকাপে। ১২০ পয়েন্ট নিয়ে পাঁচে থাকা অস্ট্রেলিয়া আগেই নিশ্চিত করে নিয়েছে ভারত আসরে জায়গা।

দুই বছরের মধ্যে এ নিয়ে দ্বিতীয়বার আফগানিস্তানের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ বাতিল করল অস্ট্রেলিয়া। নারীদের ক্রিকেটের প্রতি তালেবানদের অবস্থানের কারণে ২০২১ সালের নভেম্বরে হোবার্টে আফগানদের সঙ্গে একমাত্র টেস্ট ম্যাচটি খেলেনি তারা।

গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপে অবশ্য আফগানিস্তানের বিপক্ষে অ্যাডিলেইডে খেলেছিল অস্ট্রেলিয়া। সব মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে চারবার মুখোমুখি হয়েছে দুই দল। তবে এখনও পরস্পরের সঙ্গে কোনো টেস্ট খেলেনি তারা।

আইসিসির পরবর্তী ভবিষ্যৎ সফরসূচিতে আগামী বছরের অগাস্টে নিরপেক্ষ ভেন্যুতে তিনটি টি-টোয়েন্টি খেলার কথা রয়েছে দুই দলের। এরপর ২০২৬ সালের অগাস্টে এক টেস্ট ও তিন টি-টোয়েন্টি খেলতে অস্ট্রেলিয়া সফর করার কথা আফগানদের। সিরিজগুলোর ভবিষ্যৎ অনেকটা নির্ভর করছে আফগানিস্তানে নারীদের প্রতি তালেবানদের দৃষ্টিভঙ্গির ওপর।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক