নিজেদের ফাঁদে পা না দিতে ভারতকে হারভাজানের সতর্কবার্তা

ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে স্পিনিং উইকেট দেখতে চান না ভারতের সাবেক অফ স্পিনার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2024, 09:25 AM
Updated : 30 Jan 2024, 09:25 AM

দলের সেরা ব্যাটসম্যান ভিরাট কোহলি নেই, চোটে ছিটকে গেছেন ছন্দে থাকা লোকেশ রাহুল ও রবীন্দ্র জাদেজা। ভারতের ব্যাটিং লাইন আপে অভিজ্ঞতার অভাব স্পষ্ট। এমন ব্যাটিং নিয়ে ইংল্যান্ডের বিপক্ষে স্পিন সহায়ক উইকেটে খেলাকে ঝুঁকিপূর্ণ মনে করছেন হারভাজান সিং। স্পিন সহায়ক উইকেটে প্রথম ম‍্যাচ হারার পর উত্তরসূরিদের স্পোর্টিং উইকেটে খেলার তাগিদ দিয়েছেন সাবেক এই অফ স্পিনার।

ভারতের মাটিতে টেস্ট খেলা মানেই যেন স্পিন মঞ্চে ব্যাটিংয়ের কঠিন চ্যালঞ্জ। ইংল্যান্ডের বিপক্ষে চলমান সিরিজের প্রথম টেস্টেও সেটার ব্যতিক্রম হয়নি। হায়দরাবাদে ম্যাচের প্রথম ঘণ্টা থেকেই সহায়তা পান স্পিনাররা। ম্যাচজুড়ে দাপটও দেখান তারাই। ৪০ উইকেটের ৩২টিই ছিল স্পিনারদের শিকার।

স্পিনারদের রাজত্বের ম্যাচে শেষ পর্যন্ত হারের তেতো স্বাদ সঙ্গী হয় ভারতের। প্রথম ইনিংসে ১৯০ রানে পিছিয়ে থাকার পরও তাদেরকে ২৮ রানে হারিয়ে সিরিজে এগিয়ে এখন ইংল্যান্ড।

ব্যক্তিগত কারণে এই সিরিজের প্রথম দুই ম্যাচে থেকে সরে দাঁড়িয়েছেন সময়ের সেরা ব্যাটসম্যানদের একজন কোহলি। প্রথম ম্যাচে ভালো ব্যাটিং করা রাহুল ও জাদেজাকেও দ্বিতীয় ম্যাচে পাবে না ভারত। তাদের বদলি হিসেবে দলে নেওয়ার হয়েছে দুই স্পিনিং অলরাউন্ডার ওয়াশিংটন সুন্দর ও সৌরাভ কুমার এবং মিডল অর্ডার ব্যাটসম্যান সারফারাজ খানকে।

দলের এই পরিবর্তন দেখে হারভাজান অনুমান করছেন, দ্বিতীয় টেস্টেও স্পিনিং উইকেটে খেলতে যাচ্ছে ভারত। নিজের ইউটিউব চ্যানেলে সাবেক অফ স্পিনার বললেন, এই ব্যাটিং লাইন আপ নিয়ে স্পোর্টিং উইকেটে খেললে ভালো করবে ভারত।

“দল ঠিকঠাকই মনে হচ্ছে, কিন্তু অভিজ্ঞতার অভাব রয়েছে। ঠিক আছে, রোহিত শার্মা আছে, কিন্তু পরের সেরা রান সংগ্রাহক অশ্বিন। ব্যাটিংয়ের দিক থেকে লাইন আপ দুর্বল। তারা (ভারত) যদি টার্নিং পিচে খেলে, আমার মনে হচ্ছে সেটাই করবে, কারণ দলে ওয়াশিংটন সুন্দরকে যোগ করা হয়েছে কুলদিপ ইয়াদাভ, অশ্বিন ও আকসার প্যাটেল থাকার পরও।”

“সফরকারীদের জন্য টার্নিং পিচ বানিয়ে তারা যেন নিজেদের ফাঁদে পা না দেয় সেটা নিয়ে সতর্ক থাকতে হবে ভারতকে। এই দলের ব্যাটিং বিভাগ তরুণে ভরা, তাদের সময়ের প্রয়োজন। তারা যদি ভালো উইকেটে খেলার সুযোগ পায়, তাহলে তারা আরও ভালো পারফর্ম করতে পারে।”

আগামী শুক্রবার বিশাখাপাত্নামে শুরু হবে ভারত ও ইংল্যান্ডের দ্বিতীয় টেস্ট।