বাংলাদেশের ১ উইকেটের জয়গুলো

মেহেদী হাসান মিরাজের বীরত্বে ১৩ বছর পর ১ উইকেটের জয় পেলো বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2022, 03:28 PM
Updated : 4 Dec 2022, 03:28 PM

মোহাম্মদ সিরাজের বলে এলবিডব্লিউ হাসান মাহমুদ, তখন চোখের পলকে ৮ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে পরাজয়ের দুয়ারে বাংলাদেশ। জয়ের জন্য শেষ উইকেটে দরকার ৫১ রান। গ্যালারিতে শুনশান নীরবতা। কুলদিপ সেনের এক ওভারে জোড়া ছক্কা মেরে সেখানে প্রাণ ফেরান মেহেদী হাসান মিরাজ। পরে অবিশ্বাস্য ব্যাটিংয়ে দলকে ১ উইকেটের জয় এনে দেন এই অফ স্পিনিং অলরাউন্ডার।

মিরাজের বীরত্বে ভারতের করা ১৮৬ রান ২৪ বল বাকি থাকতেই পেরিয়ে যায় বাংলাদেশ।

এর আগে স্রেফ দুইবার ১ উইকেটে জিতেছে তারা। দুটিই ছিল জিম্বাবুয়ের বিপক্ষে, ২০০৭ ও ২০০৯ সালে। প্রায় ১৩ বছর পর সেটির পুনরাবৃত্তি ঘটাল লিটন দাসের দল। 

মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে নাটকীয় ম্যাচটিতে মিরাজ যখন ব্যাটিংয়ে নামেন, তখনও ৪ উইকেট হাতে রেখে ৫৯ রান প্রয়োজন বাংলাদেশের। তিনি থিতু হওয়ার আগেই ড্রেসিংরুমের পথ ধরেন আফিফ হোসেন, ইবাদত হোসেন ও হাসান মাহমুদ। ধ্বংস্তুপে দাঁড়িয়ে এগারো নম্বরে নামা মুস্তাফিজুর রহমানকে নিয়ে ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়েন মিরাজ। 

অবিচ্ছিন্ন দশম উইকেটে ৫১ রানের জুটি গড়েন মিরাজ ও মুস্তাফিজ। সফল রান তাড়ায় দশম উইকেটে এটিই বাংলাদেশের রেকর্ড। ৪ চার ও ২ ছয়ে ৩৯ বলে ৩৮ রান করে জয়ের নায়ক মিরাজ। তাকে দারুণ সঙ্গ দিয়ে ২ চারে ১১ বলে ১০ রানে অপরাজিত থাকেন মুস্তাফিজ।

এর আগে ২০০৭ সালে প্রথমবার ১ উইকেটের জয় পায় বাংলাদেশ। হারারে ক্রিকেট স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে ২৪৫ রান তাড়া করতে নেমে ৬ উইকেটেই ২৩৮ রান করে ফেলে তারা। তবে ৪ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে বিপদ ডেকে আনে হাবিবুল বাশারের দল।

পরে দশম উইকেটে ৮ বল খেলে বাকি থাকা ৩ রান করেন আব্দুর রাজ্জাক ও শাহদাত হোসেন। 

একই দলের বিপক্ষে ২০০৯ সালে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ১ উইকেটের শ্বাসরুদ্ধকর জয় এনে দেন নাঈম ইসলাম। সেদিন ২২২ রানের লক্ষ্যে ১৮৭ রানে সাজঘরে ফিরে যান বাংলাদেশের ৯ ব্যাটসম্যান। তখনও ৩১ বলে করতে হতো ৩৫ রান। ফলে উইকেট বাঁচিয়ে বলের সঙ্গে পাল্লা দিয়ে রান করতে হতো তাকে।

নাজমুল হোসেনকে নিয়ে দশম উইকেটে অবিচ্ছিন্ন জুটিতে এক ওভার হাতে রেখেই সে কাজ সারেন নাঈম। চামু চিবাবার করা ৪৮তম ওভারে পরপর তিন ছক্কায় জয় প্রায় নিশ্চিত করেন তিনি। ক্রিস্টোফার এমপফুর করা পরের ওভারে দলকে জয়ের বন্দরে নিয়ে যান নাঈম। শেষ পর্যন্ত চারটি করে চার ও ছক্কায় ৯০ বলে ৭৩ রানে অপরাজিত থাকেন তিনি। 

এবার ২০২২ সালে এসে জিম্বাবুয়ের বাইরে প্রথম দল হিসেবে ভারতের বিপক্ষে ১ উইকেটের জয় পেল বাংলাদেশ। সব মিলিয়ে বিশ্ব ক্রিকেটে ১ উইকেটে জয়ের ৬৬তম ঘটনা এটি।