প্রথমবার র‍্যাঙ্কিংয়ের সেরা দশে নাহিদা

বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে মেয়েদের ওয়ানডে বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ দশে জায়গা করে নিলেন বাঁহাতি এই স্পিনার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2024, 09:59 AM
Updated : 26 March 2024, 09:59 AM

অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম দুই ওয়ানডেতে বাংলাদেশ নারী দল হতশ্রী ব্যাটিং পারফরম্যান্সে হেরে গেলেও বল হাতে খারাপ করেননি নাহিদা আক্তার। প্রথম ম্যাচে মিতব্যয়ী বোলিংয়ে তিনি উইকেট নেন ২টি। সেটির প্রতিফলন পড়েছে র‍্যাঙ্কিংয়ে। প্রথমবারের মতো ওয়ানডে বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ দশে জায়গা করে নিয়েছেন বাঁহাতি এই স্পিনার।

মঙ্গলবার আইসিসির প্রকাশিত মেয়েদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদে ৪ ধাপ এগিয়ে ১০ নম্বরে আছেন নাহিদা। মেয়েদের ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের বোলারদের মধ্যে সর্বোচ্চ অবস্থান এটিই। আগের সেরাও ছিল নাহিদার। গত ডিসেম্বরে ১২ নম্বরে উঠেছিলেন তিনি।

মিরপুরে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ম্যাচে ১০ ওভারে ২৭ রান দিয়ে ২ উইকেট নেন নাহিদা। একই সঙ্গে সালমা খাতুনকে টপকে এই সংস্করণে বাংলাদেশের সর্বোচ্চ উইকেট শিকারি (৫৩) হয়ে যান ২৪ বছর বয়সী স্পিনার। টি-টোয়েন্টিতে বাংলাদেশের বোলারদের মধ্যে সবার ওপরে তিনি আগে থেকেই।

দ্বিতীয় ম্যাচে ৮ ওভারে দুই মেইডেনে ১৯ রান দিয়ে কোনো উইকেট পাননি নাহিদা।

দুই ম্যাচে ৩ উইকেট নিয়ে রাঙ্কিংয়ে ৬ ধাপ এগিয়েছেন অফ স্পিনার সুলতানা খাতুন। অস্ট্রেলিয়ার এলিস পেরির সঙ্গে যৌথভাবে ৫২তম স্থানে আছেন তিনি।

তিন বিভাগেই উন্নতি করেছেন অস্ট্রেলিয়ান অলরাউন্ডার অ্যাশলি গার্ডনার। দুই ম্যাচে ব্যাট হাতে ৫২ রান করার পাশাপাশি ৫টি উইকেট নেওয়া এই ক্রিকেটার ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে ৫ ধাপ এগিয়ে ১৭তম স্থানে আছেন। বোলারদের র‍্যাঙ্কিংয়ে ২ ধাপ এগিয়ে পাঁচে, অলরাউন্ডারদের তালিকায় ৪ ধাপ দুইয়ে আছেন তিনি।

দুই ম্যাচে ২ উইকেট নিয়ে বোলারদের র‍্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়ে দুই নম্বরে উঠেছেন অস্ট্রেলিয়ান পেসার মেগান শুট। তার ওপরে আছেন ইংল্যান্ডের বাঁহাতি স্পিনার সোফি এক্লেস্টোন।

ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে সবার ওপরে ইংল্যান্ডের ন্যাট সিভার-ব্রান্ট, অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে চূড়ায় আছেন দক্ষিণ আফ্রিকার মারিজান ক্যাপ।