অবশেষে আর্থারকে ফেরানোর ঘোষণা দিল পাকিস্তান

আর্থারকে টিম ডিরেক্টর নিয়োগ দেওয়ার কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করল পিসিবি, বোলিং কোচের দায়িত্ব নিচ্ছেন মর্নে মর্কেল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2023, 05:55 AM
Updated : 21 April 2023, 05:55 AM

পাকিস্তানের ক্রিকেটে মিকি আর্থারের ফেরার খবর আলোচনায় ছিল অনেক দিন ধরেই। অবশেষে তা আনুষ্ঠানিক রূপ পেল। পাকিস্তানের সাবেক প্রধান কোচ এবার নতুন অধ্যায় শুরু করলেন ‘টিম ডিরেক্টর’ হিসেবে। 

রাওয়ালপিন্ডিতে বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে আর্থারের নিয়োগের ঘোষণা দেয় পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। টিম ডিরেক্টরের পদ ক্রিকেটে নতুন কিছু নয়। তবে আর্থার যেভাবে কাজ করবেন, এটা সম্ভবত বিশ্ব ক্রিকেটেই প্রথম। 

বেশির ভাগ সময় যে তিনি দলের সঙ্গে থাকবেন না! কাউন্টি দল ডার্বিশায়ারের প্রধান কোচের দায়িত্বে থেকেই পাকিস্তানের টিম ডিরেক্টর হিসেবে কাজ করবেন তিনি। মূলত অনলাইনেই দেখভাল করবেন নিজের দায়িত্ব। কিছু সিরিজে তিনি থাকবেন সশরীরে। 

আপাতত আগামী ১০ মাস টিম ডিরেক্টরের কাজ করবেন আর্থার। তার মূল কাজ কৌশল প্রণয়ন, পরিকল্পনা করা ও সেসবের বাস্তবায়ন দেখভাল করা। 

কোন কোন সিরিজে দলের সঙ্গে সশরীরে থাকবেন আর্থার, সেটিও চূড়ান্ত হয়ে গেছে। এশিয়া কাপে স্রেফ ভারতের বিপক্ষে ম্যাচটিতে তিনি থাকবেন ড্রেসিং রুমে। দলের শ্রীলঙ্কা সফর ও আফগানিস্তানের বিপক্ষে সংযুক্ত আরব আমিরাত সফরে থাকবেন না। অক্টোবর-নভেম্বরে বিশ্বকাপে অবশ্য তাকে পাবে দল। এছাড়াও পাবে অস্ট্রেলিয়া সফর ও দেশের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে। 

২০১৬ থেকে ২০১৯ পর্যন্ত পাকিস্তানের প্রধান কোচের দায়িত্বে ছিলেন আর্থার। তার কোচিংয়ে ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফি জয় করে পাকিস্তান, টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ওঠে। তবে টেস্টে পারফরম্যান্স ভালো ছিল না দলের। ২০১৯ বিশ্বকাপে ব্যর্থতার পর তার জায়গায় প্রধান কোচের দায়িত্ব দেওয়া হয় মিসবাহ-উল-হককে। 

মূলত নাজাম শেঠি গত ডিসেম্বরে আবার পিসিবি প্রধানের দায়িত্ব নেওয়ার পর আর্থারকে ফেরানোর মরিয়া চেষ্টা করতে থাকেন। তবে ডার্বিশায়ারের প্রধান কোচের দায়িত্বে চার বছরের চুক্তির মাত্র প্রথম বছর চলছে আর্থারের। তিনি এই দায়িত্ব ছাড়তে চাননি, তার দলও তাকে ছাড়তে ছিল নারাজ। এক পর্যায়ে পিসিবির সঙ্গে তার আলোচনা ভেস্তে যেতেও বসেছিল। তবে মরিয়া নাজাম শেঠি শেষ পর্যন্ত একটি উপায় বের করতে পেরেছেন। 

আর্থারের সঙ্গে জাতীয় দলের নতুন কোচিং স্টাফও চূড়ান্ত করেছে পিসিবি। প্রধান কোচ হিসেবে গ্র্যান্ট ব্র্যাডবার্নের নাম জানানো হয় কদিন আগেই। নিউ জিল্যান্ডের সাবেক এই অফ স্পিনার আগে কাজ করেছেন পাকিস্তানের ফিল্ডিং কোচ হিসেবে। 

এছাড়া বোলিং কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন মর্নে মর্কেল। দক্ষিণ আফ্রিকার সাবেক এই ফাস্ট বোলার সবশেষ নিউ জিল্যান্ড নারী দলের কোচ হিসেবে কাজ করেন গত টি-টোয়েন্টি বিশ্বকাপে। এছাড়াও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে বিগ ব্যাশ, আইপিএল ও এসএ টোয়েন্টিতে বোলিং কোচ বা পরামর্শকের ভূমিকায় কাজের অভিজ্ঞতা আছে তার। জাতীয় দলে কাজ করেছেন গত টি-টোয়েন্টি বিশ্বকাপে নামিবিয়ার হয়ে। 

ব্যাটিং কোচ হিসেবে দলে যোগ দিচ্ছেন মর্কেলের স্বদেশি অ্যান্ড্রু পুটিক। দক্ষিণ আফ্রিকার হয়ে ২০০৫ সালে একটি ওয়ানডে খেলা এই ব্যাটসসম্যান ব্যাটিং পরামর্শক হিসেবে কাজ করেছেন নিজ দেশের ছেলে ও মেয়ে, উভয় জাতীয় দলে। 

পাকিস্তানের কোচিং স্টাফে এখন একমাত্র পাকিস্তানি হিসেবে আছেন আব্দুর রেহমান। সহকারী কোচ হিসেবে কাজ করবেন সাবেক এই বাঁহাতি স্পিনার।