‘আসিফকে নিষিদ্ধ করা উচিত’

এশিয়া কাপের বাকি অংশের জন্য পাকিস্তানের এই ক্রিকেটারকে নিষিদ্ধ করতে বললেন শফিক স্টানিকজাই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2022, 11:30 AM
Updated : 8 Sept 2022, 11:30 AM

বারবার নতুন মোড় নেওয়া ম্যাচে ১১০ রানে ৮ উইকেট হারিয়ে পাকিস্তান যখন হারের শঙ্কায়, দলকে জেতানোর ভার তখন আসিফ আলির কাঁধে। কঠিন সেই পরিস্থিতিতে তাকে ফিরিয়ে তার সামনেই বুনো উদযাপনে মেতে ওঠেন আফগান বোলার। এতে মেজাজ হারিয়ে আসিফ যে আচরণ করেন, তা মানতেই পারছেন না আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সাবেক প্রধান নির্বাহী শফিক স্টানিকজাই।

তার মতে, নির্বোধের মতো আচরণ করেছেন আসিফ। পাকিস্তানের এই ক্রিকেটারকে এশিয়া কাপের বাকি অংশের জন্য নিষিদ্ধ করা উচিত বলে মনে করেন তিনি।

এশিয়া কাপের সুপার ফোর পর্বে আফগানিস্তান ও পাকিস্তানের রোমাঞ্চকর ম্যাচে ঘটে এই কাণ্ড। শারজাহতে বুধবার ১২৯ রান তাড়ায় শেষ ৯ বলে যখন ১৮ রান চাই পাকিস্তানের, ফরিদ আহমাদকে ছক্কায় উড়িয়ে সমীকরণ সহজ করে দেন আসিফ।

পরের বলে ফরিদের স্লোয়ার বাউন্সারে পুল করে ব্যাটে-বলে ঠিকমতো করতে পারেননি আসিফ। ধরা পড়েন শর্ট ফাইন লেগে। আসিফের ঠিক সামনে গিয়ে উল্লাস করেন ফরিদ। তখন বোলারকে হাত দিয়ে ধাক্কা দেন পাকিস্তান ব্যাটসম্যান।

ব্যাটসম্যানের পেছনে যেতে যেতে ফরিদ কী যেন বলেন, তাতে আরও রেগে যান আসিফ। ব্যাট উঁচিয়ে মারার ভঙ্গি করেন তিনি। আম্পায়ার ও আফগান ক্রিকেটাররা এসে উত্তপ্ত পরিবেশ ঠাণ্ডা করেন।

ম্যাচের পরদিন টুইটারে আসিফের আচরণের সমালোচনা করেন শফিক।

“এটা আসিফ আলির চরম পর্যায়ের বোকামি। টুর্নামেন্টের বাকি অংশে তাকে নিষিদ্ধ করা উচিত। যেকোনো বোলারেরই উদযাপন করার অধিকার আছে, তবে শারীরিক দ্বন্দ্ব কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।”

আসিফের বিদায়ে জয়ের পাল্লা ভারি হয় আফগানিস্তানের। তবে নাটকীয়তার তখনও ছিল ঢের বাকি। পাকিস্তানের শেষ ৭ বলে দরকার ছিল ১২ রান।

খুব কঠিন সেই কাজটিই করে দেখান নাসিম শাহ। শেষ ওভারে তাদের প্রয়োজন ছিল ১১ রান। শুরু থেকে দুর্দান্ত বোলিং করা ফজলহক ফারুকির প্রথম দুই বলেই ছক্কা মেরে অবিশ্বাস্যভাবে জয় তুলে নেন এই পেসার।

ম্যাচটি ১ উইকেটে জিতে এশিয়া কাপের ফাইনালে জায়গা করে নেয় পাকিস্তান। শিরোপা লড়াইয়ে তাদের সঙ্গী শ্রীলঙ্কা। আফগানদের সঙ্গে ফাইনাল খেলার আশা শেষ হয়ে যায় ভারতেরও।