ফ্লাইট মিস করায় বিশ্বকাপের বাইরে হেটমায়ার

আগ্রাসী এই বাঁহাতি ব্যাটসম্যানের জায়গায় শামার ব্রুকসকে দলে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2022, 05:20 AM
Updated : 4 Oct 2022, 05:20 AM

শিমরন হেটমায়ারের চড়াই-উতরাইয়ে ভরা ক্যারিয়ারে যোগ হলো বিতর্কের নতুন অধ্যায়। সময়মতো অস্ট্রেলিয়ার ফ্লাইট ধরতে না পারায় ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ স্কোয়াড থেকে বাদ দেওয়া হয়েছে আগ্রাসী এই বাঁহাতি ব্যাটসম্যানকে। তার জায়গায় দলে নেওয়া হয়েছে শামার ব্রুকসকে।

সিপিএল শেষ হওয়ার পর গত শনিবার ক্যারিবিয়ার বিভিন্ন দ্বীপ থেকে অস্ট্রেলিয়ার পথে রওনা হন ক্রিকেটাররা। গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্সের অধিনায়ক হেটমায়ারের ফ্লাইট ছিল শনিবারই। তবে তিনি বোর্ডকে অনুরোধ করেন তার যাত্রা একটু পিছিয়ে দিতে। পরে তার ফ্লাইট রাখা হয় সোমবার। কিন্তু ২৫ বছর বয়সী এই ব্যাটসম্যান সেদিনও না গিয়ে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট পরিচালক জিমি অ্যাডামসকে জানিয়ে দিন, অস্ট্রেলিয়ায় যেতে পারছেন না তিনি।

ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের বিবৃতিতে তুলে ধরা হয় ঘটনার বিস্তারিত।

“শিমরন হেটমায়ার তার পুননির্ধারিত ফ্লাইট মিস করায় ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের নির্বাচক প্যানেলে এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে। পারিবারিক কারণে তার অনুরোধের প্রেক্ষিতেই ১ অক্টোবরের বদলে ফ্লাইটের সূচিতে এই পরিবর্তন আনা হয়েছিল। ফ্লাইটের প্রাপ্যতা এখন সত্যিকার অর্থেই চ্যালেঞ্জের ব্যাপার, তার পরও আজকে ৩ অক্টোবর, সোমবার, তার জন্য একটি আসনের ব্যবস্থা করা হয়েছিল। কিন্তু আজকে সকালে মি. হেটমায়ার বোর্ডের ক্রিকেট পরিচালককে জানিয়ে দেন, ফ্লাইট ধরার জন্য নির্ধারিত সময়ে তিনি বিমানবন্দরে যেতে পারবেন না।”

ক্রিকেট পরিচালক ও সাবেক অধিনায়ক জিমি অ্যাডামস জানান, ফ্লাইটের সূচি প্রথমবার বদলের সময় হেটমায়ারকে বলে দেওয়া হয়েছিল, নতুন সূচিতেও যেতে না পারলে তাকে বিশ্বকাপ দলে জায়গা হারাতে হবে।

আগেও নানা সময়ে পারিবারিক ও ব্যক্তিগত কারণে ওয়েস্ট ইন্ডিজের খেলা মিস করেছেন হেটমায়ার। এছাড়াও ফিটনেস পরীক্ষায় হাজির না হওয়ায় দলের বাইরে থাকতে হয়েছে অনেক সময়।

বিধ্বংসী এই ব্যাটসম্যান নিজের দিনে একাই গড়ে দিতে পারেন পার্থক্য। দারুণ সব ইনিংস তিনি খেলেছেন ওয়েস্ট ইন্ডিজের হয়ে। তবে ধারাবাহিকতার ঘাটতি ছিল সবসময়ই। সঙ্গে মাঠের বাইরের নানা কারণ মিলিয়ে তার ক্যারিয়ার পথচ্যুত হয়েছে বারবার।

তার বদলে জায়গা পাওয়া ব্রুকস এই সপ্তাহের শেষ নাগাদ রওনা হবেন দলের সঙ্গে যোগ দিতে। অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে অবশ্য পাওয়া যাবে না তাকেও। তিনি সরাসরি বিশ্বকাপ পর্ব থেকেই অংশ হবেন দলের।

সদ্যসমাপ্ত সিপিএলের শেষ দিকে জ্বলে উঠে জ্যামাইকা তালাওয়াসের শিরোপা জয়ে অবদান রাখেন ব্রুকস। এলিমিনেটর ম্যাচে ৩১ বলে ৪৭ রানের ইনিংসের পর কোয়ালিফায়ার ম্যাচে তিনি খেলেন ৫২ বলে ১০৯ রানের ইনিংস। ফাইনালে করেন ৩৩ বলে ৪৭।

অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ওয়েস্ট ইন্ডিজের ম্যাচ বুধবার ও শুক্রবার। এরপর বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে তারা মেলবোর্নে খেলবে সংযুক্ত আরব আমিরাত ও নেদারল্যান্ডসের সঙ্গে। দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের এবার খেলতে হবে বিশ্বকাপের প্রথম পর্বে। ১৭ অগাস্ট হোবার্টে স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে তাদের বিশ্বকাপ অভিযান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক